মুন্সীগঞ্জে ৫০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আজ স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

0

প্রেসনিউজ২৪ডটকমঃ মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ আজ ২ জুন, ২০২২ বৃহস্পতিবার সকাল ১০টায় এ নির্বাচনেরমাধ্যমে প্রতিটি বিদ্যালয়ে ১ বছরের জন্য ৭জন কাউন্সিলর নির্বাচিত হন। তাদেরকে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজে দপ্তর ভাগ করে দেয়া হয়। আজ বৃহস্পতিবার সকাল থেকে জেলার বিভিন্ন স্কুলে ছাত্রছাত্রীরা সারিবদ্ধভাবে লাইনে দাড়িয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভোট দেয়।এ সময় প্রার্থীদের পোষ্টার, ব্যানার ও ফেস্টুনে সাজানো হয় বিদ্যালয় প্রাঙ্গন।

সাধারণ ভোটের মতই ছাত্রছাত্রীদের মধ্য থেকে নির্বাচিত প্রিজাইজিং অফিসার, পোলিং অফিসার, ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সকল আয়োজনের মধ্য দিয়ে প্রতিটি স্কুলে ১ বছরের জন্য ৭ জন কাউন্সিলর নির্বাচন করা হয়।বায়হাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা পঞ্চম শ্রেণীর ছাত্রী মোঃগ‌নি শেখ জানান, এ নির্বাচনের মধ্য দিয়ে আমরা জানতে পারছি কিভাবে একটি ভোট গ্রহণ করতে হয়, গোপন কক্ষে কিভাবে ভোট দিতে হয়, ভোট গননা করতে হয়, আঙ্গুলে অমোচনীয় কালী দিতে হয়,আইনশৃংখলা নিয়ন্ত্রনে রাখতে হয় ইত্যাদি বিষয়।

উক্ত বিদ‌্যাল‌য়ের ৪র্থ শ্রেনীর ছাত্রী তা‌নজিলা মাহমুদ ব‌লেন ,আজ আমা‌দের বিদ‌্যালয়‌ে যে নিবার্চন হচ্ছ‌ে,আমরা সেখান থে‌কে শিখ‌তে পার‌বো কি ভা‌বে ভোট দি‌তে হয় । নির্বাচিত এ সকল প্রতিনিধি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রতিনিধি হিসেবে তাদের সুবিধা-অসুবিধা নিয়ে শিক্ষক মন্ডলীর সাথে কথা বলতে পারবে।মুন্সীগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমা‌দের কে জানান, জেলার প্রতিটি বিদ্যালয়ে আজ একযোগে এ নির্বাচন সম্পন্ন হচ্ছে।

এর ফলে শিশুদের মধ্যে ছোটবেলা থেকেই গণতন্ত্রের চর্চা করা সম্ভব হচ্ছে।ফলে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা শিশুর মনে ইতিবাচক প্রভাব পড়বে। তাদের মধ্যে পরস্পরের প্রতি সম্মানবোধ, অন্যের মতকে গুরুত্ব দেয়াসহ নেতৃত্বের বিকাশ ঘটবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here