ভাষার মাসে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন কাঁচপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি মাহবুব পারভেজ

0
ভাষার মাসে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন কাঁচপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি মাহবুব পারভেজ

প্রেসনিউজ২৪ডটকমঃ সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি: শুরু হয়েছে অগ্নি ঝরা ভাষার মাস। পৃথিবীতে একটা মাত্র দেশ রয়েছে যে দেশের মানুষ কে ভাষার জন্যেও জীবনে উৎসর্গ করতে হয়েছে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। মায়ের ভাষাকে রক্ষার জন্য রাজপথে আন্দোলন হয়।

পাকিস্তানি বাহিনীর গুলিতে প্রাণদান করে বাংলা মায়ের দামাল ছেলেরা। সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও কত নাম না-জানা সেসব শহীদের আত্মত্যাগে বাংলাদেশ ফিরে পায় প্রাণের ভাষা বাংলা।জীবন উৎসর্গ কারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন কাঁচপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি মাহবুব পারভেজ।

মাহবুব পারভেজ শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ফেব্রুয়ারি মাস হলো ভাষার মাস। এই ফেব্রুয়ারি মাস বাঙালি জাতির একটি গর্বের মাস। শহীদদের রক্তের বিনিময়ে আমরা আমাদের প্রিয় বাংলা ভাষা পেয়েছি। বাঙালি হিসেবে বাংলা ভাষায় কথা বলতে পেরে নিজেকে ধন্য মনে করছি।তিনি আরো বলেন,জাতিসংঘের স্বীকৃতির ফলে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে সারা বিশ্বে।।

দিনটি ১৯৯৯ সালের ১৭ নভেম্বর। ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকোর ৩০তম অধিবেশন বসে। ইউনেসকোর সে সভায় একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব পাস হয়। ফলে পৃথিবীর সব ভাষাভাষীর কাছে একটি উল্লেখযোগ্য দিন হিসেবে একুশে ফেব্রুয়ারি স্বীকৃতি পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here