তালতলীতে ফাতরার বনে আগুন

0
তালতলীতে ফাতরার বনে আগুন

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধি॥ বরগুনার তালতলীতে দ্বিতীয় বৃহত্তম ফাতরার বনের টেংরাগিরি সংলগ্ন বেহুলার চর নামক স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রবিবার সন্ধ্যা ৬ টার দিকে বঙ্গোপসাগরের পাড়ে বনে এ ঘটনা ঘটে। প্রায় ১৮ ঘন্টা জ¦লার পরে সোমবার দুপুর ১২ টার দিকে স্থানীয়দের সহাঢতায় আগুন নিয়ন্ত্রনে আনে বন বিভাগ।

এতে বনের তেমন ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি বন বিভাগের। বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম বনাঞ্চল ফাতরার বনের বেহুলার চর নামক স্থানে রবিবার সন্ধ্যা ৬ টার দিকে আগুনের দেখাতে পেয়ে স্থানীয়রা বন বিভাগকে খবর দেয়। পরে সোমবার দুপুর ১২ টার দিকে এলাকাবাসী ও বনকর্মীরা প্রায় তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে এ আগুনে কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন বন বিভাগ। পরিবেশ কর্মী আরিফুর রহমান বলেন, সংরক্ষিত টেংরাগিরি বনের ভিতরে প্রায় ১৮ ঘণ্টা ধরে জ্বলেছে আগুন।

এতে বনের অনেকটা অংশ পুড়ে গেছে। রবিবার সন্ধ্যা থেকে জ্বলছিল এ আগুন। কিছুদিন আগেও এরকম আগুন দিয়েছিল একটি চক্র। তালতলী রেঞ্জ কর্মকর্তা মো. মতিয়ার রহমান বলেন, সোমবার সকাল ৯ টায় খবর পেয়ে একটি সেচ মেশিন ও ২০ জন বন প্রহরী নিয়ে ৩ ঘন্টা ধরে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।তবে এ অগ্নিকাণ্ডে মূল্যবান কোন গাছ পুড়ে যায়নি। তিনি আরও বলেন, কিভাবে আগুন লেগেছে তা এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে জেলেদের সিগারেটের আগুনে এ অগ্নিকাণ্ড ঘটেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here