ভোলায় বিলুপ্ত প্রজাতির দুটি ভোদড় উদ্ধার, অবমুক্ত

0
ভোলায় বিলুপ্ত প্রজাতির দুটি ভোদড় উদ্ধার, অবমুক্ত

প্রেসনিউজ২৪ডটকমঃ ভোলা প্রতিনিধি: ভোলার চরফ্যাশনে বিলুপ্ত প্রজাতির ধূসর রংয়ের দুটি ভোদড় উদ্ধার করে নদীতে অবমুক্ত করা হয়েছে। গতকাল শুক্রবার দুপুরের দিবে চরফ্যাশন বনবিভাগের কর্মকর্তারা বনবিভাগের সংলগ্ন পর্বপাশে সুন্দরীর খালে এ ভোদড় দুটি অবমুক্ত করেন।

ভোদড় দুটির ওজন ছিলো প্রায় ৮ কেজি। চরফ্যাশন উপজেলা বনবিভাগ সূত্রে জানাযায়, চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার এওয়াজপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের পশ্চিম এওয়াজপুর গ্রামের বাসিন্দা মো. জাকির ও কাদেরের বাড়ির পুকুরে আশ্চর্যজনক কিছু ভাসতে দেখে যায় আবার মানুষ দেখলে পানিতে ডুব দেন। এর পর সন্দেহ হলে বুধবার বিকেলে পুকুরে ইলিশ জাল পেতে রাখলে পরের দিন বৃহস্পতিবার জাল টানতে গেলে দুটি বিলুপ্ত প্রজাতির ভোদড় আটকা পড়ে।

ভোদর দুটি খাঁচায় বন্দি করে বৃহস্পতিবার বিকালে চরফ্যাশন বনবিভাগকে খবর দিলে তারা এসে ভোদড় দুটি উদ্ধার করে নিয়ে যান। চরফ্যাশন উপজেলা বনবিভাগের বিট কর্তকর্তা আবুল কাসেম এ তথ্য নিশ্চিত করে বলেন, খবর পেয়ে বিলুপ্ত প্রজাতির দুটি ভোদড় উদ্ধার করা হয়েছে। পরে চরফ্যাশন বনবিভাগের সংলগ্ন পূর্বপাশে সুন্দরীর খালে অবমুক্ত করা হয়েছে।

এই প্রজাতির ভোদর এখন আর সচরাচর দেখা যায়না। এরা সচরাচর সাগর নদী ও পুকুর জলাশয়ে খাবারের সন্ধানে ঘুরে বেড়ায়। নদীতে ট্রলার ও ফিসিং বোটসহ মানুষের সমাগমের কারণে ভোদর দুটি লোকালয়ে চলে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here