চাঁদপুরে বিজয়ী অ্যাওয়ার্ড প্রদান ও নারী উদ্যোক্তা মেলা সম্পন্ন

0
চাঁদপুরে বিজয়ী অ্যাওয়ার্ড প্রদান ও নারী উদ্যোক্তা মেলা সম্পন্ন

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব সংবাদদাতা: শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দিপু মনি এমপি বলেছেন ডিজিটাল সংযুক্তি নারী উদ্যোক্তা তৈরি করে নারীর ক্ষমতায়নে অভাবনীয় ভূমিকা রাখছে বিজয়ী। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের আরেকটি স্বপ্নের ঠিকানায় ২০৪১ সালের মধ্যে পৌঁছানোর অভিযাত্রা আমরা শুরু করেছি।

তিনি ২৭ অক্টোবর শুক্রবার পুরানবাজার ডিগ্রী কলেজ মাঠে চাঁদপুরের প্রথম ফ্রি প্রশিক্ষন বেইজ নারী সংগঠন বিজয়ীর উদ্যোগে এবং চাঁদপুর পৌরসভার সার্বিক সহযোগিতায় চাঁদপুরে বিজয়ী অ্যাওয়ার্ড প্রদান ও নারী উদ্যোক্তা মেলায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, নারীদের উদ্যোক্তা হতে প্রাতিষ্ঠানিক শিক্ষার সুযোগ এখনও সীমিত। হাতে-কলমে শিক্ষার অভাব নারীদের ব্যবসায়ীক উদ্যোক্তা হবার পরিবর্তে গৃহস্থলির কাজে মনোনিবেশ হবার প্রবণতা বেশি দেখা যায়। নারীকে উদ্যোক্তা হওয়ার জন্য কারিগরি ও আর্থিক সুবিধা দিলে পুরুষ সহকর্মীদের থেকে সমাজ অনেক বেশি সুবিধা পায়।

একজন নারী সফল উদ্যোক্তা হলে পরিবার নানাভাবে উপকৃত হয় যেমন ছেলে-মেয়েদের শিক্ষার ব্যয়ভার বহন, পুষ্টি-সমৃদ্ধ খাবার নিশ্চিত, পরিবারের চিকিৎসার খরচ জোগান এবং পরিবারের বয়স্ক ব্যক্তিরা ভরসার জায়গা খুঁজে পান। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া বিভিন্ন উদ্যোগকে যুগান্তকারী উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ব্যবসা, শিল্প-বাণিজ্য, প্রশাসনসহ প্রতিটি ক্ষেত্রে আমাদের মেয়েরা এগিয়ে। দেশের জনগোষ্ঠীর অর্ধেক নারী। এই জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করার সুযোগ সৃষ্টির ফলে উন্নয়নের প্রতিটি সূচকে অভাবনীয় সফলতা নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ডিজিটাল যুগের উপযোগী মানব সম্পদ।

আমাদের মেয়েরা উপযুক্ত পরিবেশ পেলে ডিজিটাল সভ্যতাকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিজয়ী অ্যাওয়ার্ড- ২০২৩ অনুষ্ঠানে উদ্বোধন করেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, প্রধান আলোচক ছিলেন তরুণ সমাজ সেবক ও মানবিক ব্যক্তিত্ব ফারাজ করিম চৌধুরী। নারী উন্নয়ন সংস্থা বিজয়ী এর ফাউন্ডার তানিয়া ইশতিয়াক খানের সভাপতিত্বে ও সাংবাদিক ও উপস্থাপক এম আর ইসলাম বাবুর পরিচালনা বিশেষ অতিথি হিসেব উপস্থিত আওয়ামীলীগের সহ সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত হোসেন সৈকত, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ইয়াসিন আরাফাত, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, বিজয়ীর উপদেষ্টা তাহমিনি নাজনিম মিম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দৈনিক বানিজ্য প্রতিদিনের সম্পাদক শাহরিয়ার পলাশ, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, কাউন্সিল খালেদা রহমান, বিজয়ীর স্বপ্নদ্রষ্টা সাংবাদিক আশিক খান, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক গোপাল সাহা। উল্লেখ্য, এবারের অনুষ্ঠানে ৮ শতাধিক প্রশিক্ষনার্থীকে সাটিফিকেট এবং বিজয়ীদের সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান। সফল ও নতুন নারী উদ্যোক্তা সম্মাননা, অসহায়দের মাঝে সেলাই মেশিন বিতরন, সাংবাদিকদের সম্মাননা, আলোচনা সভা, জমাকালো কনসার্ট এবং ৩০ টি স্টল নিয়ে বিজয়ী নারী উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত হয়। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here