মুন্সীগঞ্জ লৌহজংয় একাধিক স্থানে ফসলি জমির মাটি কেটে বিক্রি,প্রশাসন নীরব

0

প্রেসনিউজ২৪ডটকমঃমুন্সীগঞ্জ প্রতিনিধিঃ মুন্সীগঞ্জ লৌহজং কনকসারের কাহেতারা,হলদিয়ার নাগেরহাট বাজার সংলগ্ন মৌছামানদ্দা, বৌলতলী ইউনিয়ন দিঘীর পাড়া মসজিদ সংলগ্ন ও জাঙ্গালিয়া মাদ্রাসা সংলগ্ন ডিবিএল সিটি নামক প্রতিষ্ঠানে, পয়সা পশ্চিমপাড়া ও বেজগাঁও ছত্রিশ বিভিন্ন জায়গায় প্রভাবশালী বড় বড় নেতা আইন অমান্য করে ফসলি জমির মাটি কাটা যাচ্ছে বিক্রি হচ্ছে মাটি। এতে এলাকার ফসলি জমি পরিমাণ কমে জাতীয় ফসল উৎপাদনে ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে এ অঞ্চলের কৃষক।

অনেকটা জোড় জুলুম করেই কেটে নেয়া হচ্ছে ফসলি জমির এসব মাটি। ফলে কমছে ফসল আর বেকার হচ্ছে কৃষক। পরিবেশও পরছে হুমকির মুখে। বৌলতলী ইউনিয়নের পয়সা পশ্চিম পাড়া মধ্যবর্তী এলাকায় এ পর্যন্ত প্রায় ৫ একর ফসলি জমির মাটি কেটে বিক্রি করছে। বেজগাঁও ছত্রিশ কয়েক জায়গায় এখনও চলেছে মাটি কাটার এ মহোৎসব। ফলে ব্যাহত হচ্ছে কৃষি পন্য উৎপাদন ক্ষমতা।কনকসার কাহেতারা, হলদিয়া মৌছামানদ্দা সরকারি জায়গার মাটি কেটে বিক্রি, এছাড়া বৌলতলী ইউনিয়ন ও বেজগাঁও ইউনিয়ন গ্রাম ছত্রিশ বিভিন্ন জায়গা ওই এলাকাটিতে প্রচুর কৃষি জমি রয়েছে। প্রতি বছর ফসলও হয় ভাল। এ থেকে কৃষকের আয় রোজগারও ছিল ভাল।

কিন্তু গত কয়েক বছর যাবত বৌলতলী লিটন,মনির, পয়সা পশ্চিম পাড়া মো. রফিক /বেজগাঁও নবু/ কনকসার মিরাজ খান,হাবিব খান /হলদিয়া একটি প্রভাবশালি চক্র কৃষকদের বিভিন্নভাবে ভয়-ভীতি প্রদর্শন, ওয়ারিশ পাওনা ও বিভিন্ন লোভ-লালসা দেখিয়ে সামান্য মাটির কথা বলে জমিতে মাটি কাটতে শুরু করে। কিন্তু একবার জমিতে মাটি কাটা শুর করতে পারলেই তাদের আর ঠেকায় কে?পুরো জমিটি তাদের দখলে চলে যায়। মো.রফিক পয়সা পশ্চিম পাড়া স্থানীয় এলাকার মেয়ের জামাই,গাঁওদিয়া নবু তারা মাটি কাটার মেশিন (ভ্যাকু) বসিয়ে পুরো জমি এমন গভীরভাবে কাটে , তাতে পাশ্ববর্তী জমির মাটিও কয়েক ঘন্টার মধ্যে ভেঙ্গে পরতে শুরু করে।

তখন পাশ্ববর্তী জমি নষ্ট হয়ে যাওয়ায় ওই জমির মালিকও তখন তার জমি ওই ভুমি দস্যুদের কাছে চাপে পরে লামছাম মূল্যে জমিটির মাটি বিক্রি করতে বাধ্য হয়। এমনকি ঐ মাটি এলাকার উচ্চবিত্ত মানুষের বিক্রি করে দেয়। কোন রাস্তা না থাকায় মাটিবাহিনী পার্শ্ববর্তী ফসলী জমির উপর দিয়ে জোর করে ট্রাক ভর্তি মাটি নিয়ে য়ায়। এতে এ সকল জমির ফসলও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বছরসহ গত কয়েক বছরে এভাবে মাটি কাটায় ওই এলাকার শত শত বিঘা জমি এখন খালে (প্রায় ১০/১৫ ফুট গভীর) পরিণত হয়েছে।

ভূমি দস্যু এই চক্রটি এতই প্রভাবশালী যে, তাদের ভয়ে কোন জমির মালিক কিছু বলতে সাহস পায়না। অথচ আইনে ধারা ৫ এর ১ উপধারা অনুযায়ী এসব অপরাধীর শাস্তি হচ্ছে অনধিক দুই বছরের কারাদন্ড বা দুই লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।মাটি কাঁটা বিষয়ে ইউনিয়ন ভূমি কর্মকর্তা বেজগাঁও মো.আরিফ হোসেন,বৌলতলী অনন্ত প্রসাদ মিত্র কনকসার দেওয়ান বোহান উদ্দিন, তাদের সাথে যোগাযোগ করলে তারা জানান উপজেলা ভূমি অফিসের যদি নির্দেশ দেয় তা হলে তদন্ত করে দেখবো।

আমাদের এ বিষয় গুলো জানা নাই।হলদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী মো.মোয়জ্জেম হক সাথে হলদিয়া নাগের হাট সংলগ্ন মাটি কেটে বিক্রি করছে বিষয়ে জানতে চেয়ে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি কল রিসিভ করেনি।একাধিকবার তাকে কল দেয়া হয়।এ বিষয়ে লৌহজং উপজেলা কমিশনার ভূমি মো.ইলিয়াস শিকদার জানান আমি খবর পেয়েছি আমাদের অফিসের লোক পাঠাবো। বিষয়টি গুরুত্ব সহকারে দেখবো। ফসলি জমি নষ্ট বা মাটি কাঁটা হলে আইনি ব‍্যবস্থা নিবো।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আব্দুল আউয়াল বলেন,আমি বিষয়টি এখন জানতে পেরেছি। তদন্ত করে মাটি কেটে বিক্রি বিষয়টি গুরুত্ব সহকারে ব‍্যবস্থা নেয়া হবে। ভূমি দস্যুদের কোন ছাড় নাই।এছাড়া আমি অনেক জায়গা খবর পাওয়ার সাথে আইনি ব‍্যবস্থা নিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here