বঙ্গবন্ধু’র অন্যতম সহচর প্রয়াত আলহাজ্ব মহিউদ্দিন আহমদ খোকা’র ছাব্বিশ তম মৃত্যুবার্ষিকী আজ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ আজ ৬ এপ্রিল বুধবার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর,ভাষা সৈনিক মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ৬ দফা আন্দোলেনে কারা বরণকারী, নারায়ণগঞ্জ সিটি আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন সময়ের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আলহাজ¦ মহিউদ্দিন আহমদ খোকা’র ২৬ তম মৃত্যু বার্ষিকী।

এ উপলক্ষে তার পরিবার এবং মহিউদ্দিন আহমদ খোকা স্মৃতি সংসদের উদ্যোগে নানা কর্মসূচী গ্রহন করা হয়েছে। যার মধ্যে রয়েছে মরহুমের কবর জিয়ারত, কোরানখানি, ফাতেহা পাঠ, উত্তর নলুয়া—দক্ষিণ নলুয়া এবং শীতলক্ষা তোলারাম মোড় জামে মসজিদে দোয়া ও ইফতার মাহফিল এবং মাদ্রাসার এতিম ছাত্রদের মাঝে ইফতার বিতরন। ইতিহাস ঐতিহ্যের বানিজ্যিক নগরী নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা বিধৌত নলুয়া উত্তর এলাকার মরহুম আব্দুল আজিজ সরদারের প্রথম পুত্র আলহাজ¦ মহিউদ্দিন আহমদ খোকা।

তিনি ১৯৩৫ সালের ১৬ আগষ্ট সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। মহিউদ্দিন আহমদ খোকা একজন বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। তিনি ৫২’র ভাষা আন্দোলনে সক্রিয় ছিলেন। ৫৪’র যুক্তফ্রন্টের নির্বাচন, ৬৬ এর ছয় দফা আন্দোলনে এবং ৬৯’র গণ অভ্যূথানে তার ভূমিকা আজো তার অস্তিত্ব জানান দেয়। মহান মুক্তিযুদ্ধে তিনি একজন অন্যতম সংগঠক হিসাবে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন ঘনিষ্ঠ সহচর হিসাবে তিনি ছিলেন সর্বজন স্বীকৃত। নারায়ণগঞ্জ শহরের একজন শিল্পপতি, সমাজ সেবক হিসেবে তিনি ছিলেন অন্যতম।

রাজনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক ও সামাজিক বিভিন্ন সংগঠনের সাথে তার ছিল গভীর সম্পৃক্ততা। বাংলাদেশ চলচ্ছিত্রে তিনি একজন সফল প্রযোজক হিসেবে বেশ কিছু ব্যবসা সফল চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। বহু গুণের অধিকারী এই ক্ষণজন্মা মানুষটি ১৯৯৬ সালের ৬ এপ্রিল সকলকে কাঁদিয়ে আল্লাহ পাকের সান্নিধ্যে চলে যান(ইন্না লিল্লাহি……রাজিউন)। মৃতু কালে তিনি স্ত্রী, চার পুত্র ও এক কন্যা সন্তান এবং অসংখ্য গুনগ্রাহী রেখে যান। তার বড় সন্তান মরহুম আনিস উদ্দিন আহমদ দুলু ছিলেন সাবেক শীতলক্ষা ইউপির সফল কমিশনার।

মরহুমের মেজো পুত্র আলহাজ¦ ফয়েজ উদ্দিন আহমদ লাভলু দৈনিক সবারকণ্ঠ পত্রিকার প্রকাশক ও সম্পাদক এবং বাংলাদেশ পাট আড়ৎদার সমিতি ও বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলার সভাপতি । মরহুমের ২৬ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে তার আত্মার মাগফেরাত কামনায় দোয়া প্রার্থনা করেছেন বার্তা প্রেরক আলহাজ¦ ফয়েজ উদ্দিন আহমদ লাভলু প্রকাশক ও সম্পাদক দৈনিক সবারকণ্ঠ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here