জীবন ও জীবীকার তাগিদে লকডাউন আইন বড় অসহায়

0

প্রেসনিউজ২৪ডটকমঃ মোহাম্মদ সাইফুল আলম (ময়মনসিংহ জেলা প্রতিনিধি): ময়মনসিংহের অদ্য শনিবার (৩১ জুলাই) অন্যান্য দিনের মতোই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক সর্বশেষ জারিকৃত নির্দেশনা অনুযায়ী জেলার ১৩টি উপজেলায় ১৩ জন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ১২ জন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং জেলা প্রশাসন কর্তৃক নিয়োজিত ২৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ মোট ৫২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভোর ৬.০০ টা হতে রাত ১০.০০ পর্যন্ত পুরো ময়মনসিংহ জেলায় শহরে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে অভিযান পরিচালনা করছেন।

জেলা প্রশাসন, ময়মনসিংহের সাথে সমন্বয়ের মাধ্যমে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনী অভিযান পরিচালনায় সার্বক্ষণিকভাবে সহযোগিতা করছে। পাশাপাশি স্বাস্থ্য বিধি নিশ্চিতকরণে স্কাউট, বিএনসিসি ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন জেলা প্রশাসন, ময়মনসিংহকে সহায়তা করছে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ব্যক্তিত্বগণ সর্বক্ষণ মাঠে থেকে প্রয়োজনীয় সহযোগিতা করছেন৷ তারপরও রাজধানী মুখী মানুষের ভীড় কমছে না। বাস বন্ধ অথচ কঠোর লকডাউনে রবিবার থেকে রপ্তানীমুখী শিল্প কলকারখানা খোলার সংবাদে মোবাইল কোর্ট এর জরিমানা উপেক্ষা করে কর্মক্ষেত্রের উদ্দেশ্য ছুটে চলেছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত আয়ের মানুষজন। কোন ভাবেই তাদের থামিয়ে রাখা যাচ্ছে না। তারা কিছুটা হেঁটে, ‍কিছুটা রিক্সা ভ্যান, সিএনজি, অটো মিলিয়ে যে যেমনি পারে রাজধানী পারি জমাচ্ছে । তার উপর ময়মনসিংহে দিন দিন বেড়েই চলছে হিজরাদের দাপট।

কলকারখানা খোলার সংবাদে রাজধানী মুখী মানুষের মন্তব্য প্রয়োজন আইন মানে না, কেণনা করোনাভাইরাসের আতঙ্কে মানুষ যখন দিশেহারা তখনই শুরু হয়েছে লাগাতার কঠোর লকডাউন। সবকিছুই যেন অচল হয়ে যাচ্ছে। আমাদের দেশের ৫০% মানুষ আজ দারিদ্রসীমার নিচে বাস করছে এবং সি আর ডি গ্রেডের মানুষজন মানবেতর জীবন যাপন করছে। সি ও ডি গ্রেড বলতে মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত ও গরীব-হতদরিদ্রদের বোঝানো হচ্ছে। যদিও বর্তমান সরকার করোনাকালীন সময়ে বিভিন্ন প্রণোদনাসহ সাহায্য সহযোগিতা করছেন তা আসলে প্রয়োজনের তুলনায় অনেকক কম। তাই জনৈক লেখক যথার্থই বলছেন, জীবন ও জীবীকার তাগিদে লকডাউন আইন আজ বড় অসহায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here