না.গঞ্জে আওয়ামীলীগ ও বিএনপির রাজনীতিতে উত্তাপ-উত্তেজনা চলছে সমানতরাল ভাবে।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ র রাজনীতির বাতাসে আবারো উত্তাপের হাওয়া বইতে শুরু করেছে। আওয়ামীলীগ এবং বিএনপির রাজনীতিতে সমানতরাল ভাবেই চলছে উত্তাপ-উত্তেজনা। কখনো পদ পদবী নিয়ে, আবার কখনো দলীয় আধিপত্য বিস্তার নিয়ে এই উত্তেজনার সৃস্টি হচ্ছে। উভয় দলেই কোন্দলের সাথে জড়িত একে অপরের বিরুদ্ধে প্রকাশ্যে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরোধীতা করে গোটা রাজনৈতিক অঙ্গনকে উত্তপ্ত করে তুলছে।

নেতাদের পাশাপাশি এই বেরাধে কর্মী সমর্থকরাও জড়িয়ে আলোচনায় উঠে আসছে। তবে আওয়ামীলীগের মাঠ পর্যায়ের নেতাকর্মীরা মনে করেছিলেন নারায়ণগঞ্জ আওয়ামীলীগের রাজনৈতিক বিরোধ কমে গেছে। কিন্তু গত ক’দিনের ঘটনাকে ঘিরে পূর্বের বিরোধ নতুন করে মাথাচাড়া দিয়ে উঠেছে। জেলা আওয়ামীলীগের শীর্ষ নেতাদের বিরোধ ছড়িয়ে পরেছে মধ্যম কিংবা তৃতীয় সাড়ির নেতাদের মধ্যে। পিছিয়ে নেই নেতা কর্মী ও সমর্থকেরাও। বিএনপির রাজনীতিতে বিরোধ রয়েছে দীর্ঘদিন ধরেই। কিন্তু কিছু নেতা ব্যক্তিগত বিরোধকে রাজনৈতিক বিরোধ হিসেবে জাহির করে নিজে ব্যাক্তিগত ভাবে ফায়দা লুটতে চাচ্ছেন বলেও অভিযোগ উঠেছে।

বিএনপির জেলা কমিটি বিলুপ্ত হওয়ার পর থেকে নারায়ণগঞ্জ বিএনপির রাজনীতি নিয়ে চলছে নানামুখী আলোচনা-পর্যালোচনা। শুরু হয়েছে জেলা বিএনপির আগামী দিনের কমিটিতে স্থান করে নেয়ার প্রতিযোগীতা। আর এই প্রতিযোগীতায় টিকে থাকতেই অনেকে নানা নাটকীয়তার মধ্যদিয়ে আলোচনায় আসতে চাইছে এমন অভিযোগ বিএনপির মাঠপর্যায়ের নেতাকর্মীদের। তবে আওয়ামীলীগ ও বিএনপির সম্প্রতি সময়ের বিরোধ নতুন করে সংঘাতের দিকে নিয়ে যাচ্ছে দলের নেতাকর্মীদের এমনটাই মনে করছেন রাজনীতিতে সংশ্লিষ্টরা। সূত্রমতে, দীর্ঘদিন ধরেই আওয়ামীলীগের বিরোধ অনেকটা তেমন একটা ছিলনা।

কিন্তু সম্প্রতি সময়ে এই বিরোধ নতুন করে চাঙ্গা হয়ে উঠেছে। নানা ইস্যু নিয়ে আওয়ামীলীগের কিছু নেতা একে অপরের বিরুদ্ধে প্রকাশ্যে কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কে জড়িয়ে পরেছে। আর এ নিয়ে উত্তাপ ছড়াচ্ছে মাঠপর্যায়ের আওয়ামীলীগের নেতাকর্মীদের মধ্যেও। নেতাদের পক্ষ নিয়ে মধ্যম কিংবা তৃতীয় সাড়ির কিছু নেতা নিজ নিজ ফেসবুকে নিজের মতামত প্রকাশ করছেন। আর এসব কারণে ভুলে যাওয়া নারায়ণগঞ্জ আওয়ামীলীগের দীর্ঘদিনের উত্তর-দক্ষিণ মেরুর বিভাজনের রাজনৈতিক চর্চা নতুন করে শুরু হয়েছে। বাম দলের পক্ষ নিয়ে কিছু নেতা দলীয় নেতাদের সমালোচনা করছেন। আর এসবের জবাব দিচ্ছেন নেতাদের অনুসারিরা। অন্যদিকে, শুধু ক্ষমতাসীন দল আওয়ামীলীগেরই নয়, বিরোধের উত্তাপ ছড়িয়ে পরেছে বিএনপির রাজনীতিতেও।

জেলা বিএনপির কমিটি ভেঙ্গে দেয়ার পর থেকেই বিএনপির বিরোধ আরো একধাপ বৃদ্ধি পেয়েছে। আলোচনা-পর্যালোচনা হচ্ছে নানা বিষয় নিয়ে। আগামী দিনের কমিটি গঠন কিংবা কমিটিতে স্থান পেতে নানা নাটকীয়তার জন্ম দিয়ে আলোচনায় আসতে চাচ্ছে কিছু নেতা এমন অভিযোগ খোদ বিএনপির তৃনমূলের নেতাকর্মীদের। অনেকে ফেসবুকে ব্যক্তিগত পোস্ট কমেন্ট নিয়ে বিরোধে জড়িয়ে গণপিটুনির শিকার হয়ে তা রাজনৈতিক বিরোধ হিসেবে প্রচার করে রাজনৈতিক ভাবে ফায়দা লুটতে চাচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। তবে বিএনপির বর্তমান সময়ে প্রবীন ও নবীন নেতাদের মধ্যে একটি মৌন প্রতিযোগীতা চলছে তা আর বলার অপেক্ষা রাখেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here