চট্টগ্রাম ও চাঁদপুরে শতাধিক গ্রামে আজ রোজা।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ কামরুজ্জামান হারুন জেলা প্রতিনিধি চাঁদপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী, আনোয়ারা উপজেলার প্রায় অর্ধশতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ আজ শুক্রবার (২৪ এপ্রিল) ভোর রাতে সেহেরি খেয়ে রোজা রাখবেন। ইতোমধ্যেই গতকাল তারা তারাবিহ সম্পন্ন করেছেন।

মির্জাখীল দরবার শরিফের অনুসারী সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ প্রথম রোজা রাখবেন আজ।

এছাড়া বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশসহ বেশ কয়েকটি জেলা-উপজেলায় মির্জাখীল দরবার শরিফের অনুসারী রয়েছে তারাও আজ সেহেরি খেয়ে রোজা রাখবেন।

এদিকে, চাঁদপুরের ৪০ গ্রামের মানুষ আজ শুক্রবার (২৪ এপ্রিল)  সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখবেন।
স্থানীয়রা জানিয়েছেন, হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা ইসহাক (রহ.) প্রথম এ প্রথা চালু করেন। হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, মনিহারা, অলিপুর, গোবিন্দপুর এবং ফরিদগঞ্জ উপজেলার টোরা মুন্সির হাট, বদরপুর, পাইক পাড়া ও মতলব উত্তরের পাঁচআনী,লতরদী, শাতানী, মাথাভাঙ্গ, মহনপুর,ঠেডালিয়া,নাউরীকিছু অংশ,ডুবগীসহ ৪০টি গ্রামে যারা ওই দরবার শরিফের অনুসারী তারা গতকাল তারাবির নামাজ পড়েছেন। আজ তারা প্রথম রোজা রাখবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here