,ভোলায় নিষেধাজ্ঞার প্রথম দিনে ভোলায় ২৫জেলের জেল-জরিমানা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ কামরুজ্জামান শাহীন,ভোলা॥ সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা নদীতে মাছ
শিকারের অপরাধে ২৫ জেলেকে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। রবিবার(১মার্চ) ভোর রাত ৪টা থেকে দুপুর পর্যন্ত জেলা মৎস্য বিভাগ ও পুলিশ যৌথ অভিযান পরিচালনা করে মেঘনা নদীর
বিভিন্ন পয়েন্ট থেকে ১৭জেলেকে আটক করা হয়। আটককৃত জেলেদের বাড়ি ভোলা সদর উপজেলার ধনিয়া ও ইলিশা। চরফ্যাশন উপজেলা মৎস্য বিভাগ কোস্টগার্ড যৌথ অভিযানচালিয়ে মেঘনা ও তেঁতুলিয়া নদীর বিভিন্ন পয়েন্ট থেকে দের লক্ষ মিটার কারেন্ট জাল, ১শত মন বিভিন্ন প্রজাতির মাছ সহ ৮জেলেকে আটক করা হয়। আটককৃত জেলেদের বাড়ি চরফ্যাশনেউপজেলার দক্ষিণ আইচা থানায়। পরে তাদেরকে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.রায়হানুল ইসলাম আদালতে হাজির করলে আদালত ১৪ জেলেকে ১ বছর করে কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো ১ মাসের কারাদণ্ড দেন । ২ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা ও ১ জনের বয়স কম হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।এবং চরফ্যাশনের ৮ জেলেকে ভ্রাম্যমান আদালতে নির্বাহী ম্যজিস্ট্রেট আদালতে হাজির করলে আদালত ৫ জেলেকে ১বছরের কারাদণ্ড ও ১ জেলেকে ৫হাজার টাকাজরিমান এবং জেলেকে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়। জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করে দেওয়া হয় এবং মাছগুলো বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়। ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, ১লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ২ মাস ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশসহ সকল প্রজাতির মাছ শিকার, বাজারজাত করণ, সংরক্ষণ, পরিবহন ও বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে রবিবারে ভোর রাত থেকে ভোলার মেঘনা নদীতে জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলামের নেতৃত্বে অভিযানপরিচালানা করা হয়। এ সময় মেঘনা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে ১৭ জেলেকে আটক করা হয়। মৎস্য সম্পদ রক্ষা ও সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে এ অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here