নবাগত পুলিশ সুপারের সাথে চাঁদপুর প্রেসক্লাবের সাংবাদিকদের মতবিনিময়

0

প্রেসনিউজ২৪ডটকমঃ কামরুজ্জামান হারুন জেলা প্রতিনিধি:  চাঁদপুরের নবাগত পুলিশ সুপার (এসপি) মো. মাহবুবুর রহমান বলেছেন, চাঁদপুর জেলায় অনেক সম্মানিত মানুষ রয়েছেন। তার মধ্যে আমাদের পুলিশের আইজিপি মহোদয়ের বাড়ীও চাঁদপুরে। সেজন্য খুবই সতর্কতার সহিত আমাদের কাজ করতে হবে। পূর্বে যারা এসপি হিসেবে কাজ করেছেন, তাদের কাজগুলো ধারণ করে আমি এগিয়ে যেতে চাই। মাদক কেন চাঁদপুর জেলায় নির্মূল হচ্ছেন এর কারণটা প্রথমে চিহ্নিত করা হবে। চাঁদপুর জেলায় যে ক’টি সমস্যা রয়েছে একটি দু’টি করে সমাধান করার চেষ্টা করবো।

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪টায় চাঁদপুর জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা সদরের জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন,চাঁদপুরে আমার মূল উদ্দেশ্যই হচ্ছে পুলিশকে জনগনের আস্থার জায়গায় নিয়ে আসা।যাতে মানুষের মনে এই আস্তা জন্মায় যে তারা পুলিশের কাছে আসলে ন্যায় বিচার পাবে।কোন রকম হয়রানির স্বীকার হবেনা।অথ্যাৎ বর্তমানে যে জনবান্ধব পুলিশিং কার্যক্রম চলছে তা বাস্তবায়ন করা।

তিনি বলেন,সাংবাদিকরা যেকোন কাজের গতিকে ত্বরান্বিত করে সমাজকে পরিচালিত করে।আমরা সবাই একই সাথে কাজ করবো যাতে আমাদের কাজের গতি ঠিক থাকে সকলের কাছে সত্যটা তুলে ধরতে পারি।চাঁদপুরের পুলিশ যেমন জনবান্ধব হবে তেমনি সাংবাদিকবান্ধবও হবে।আমার পূর্বে যেসব পুলিশ সুপার ছিলো তাদের কাজের গতি ধরে রেখেই আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, পুলিশ ও সাংবাদিকদের কাজের ধরণের মিল আছে। তবে কিছু কিছু সংবাদ প্রকাশ হলে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। পুলিশ অনেক ক্ষেত্রে মামলার রহস্য উদঘাটন করার জন্য তথ্য প্রকাশ করেন না। সে জন্য একটু অপেক্ষা এবং আমাদের সাথে ওই বিষয়ে আলাপ করে সংবাদ করা হলে ভাল হবে। আমি যে ক’দিন এই জেলায় থাকবো, কথায় ও কাজে মিল থাকবে। কারণ বর্তমান সময়টাই হচ্ছে তথ্য প্রবাহের যুগ। পুলিশ কোন তথ্য না দিলে একজন সাংবাদিক অন্য উপায়ে তথ্য নিয়ে নিবেন। যার ফলে আমাদের চেষ্টা থাকবে তাকে সঠিক তথ্য দেয়া। আর তা না হলে আমাদের ক্ষতি হবে অর্থাৎ পরদিন সংবাদে ভুল তথ্য উপস্থাপন হবে।

এসপি বলেন, আমি জানি আমরা দেয়া একটি তথ্য কোন মিডিয়ার একটি স্ক্রল দেয়া সম্ভব। কারণ এখন মিডিয়ায় সময়ের প্রতিযোগিতা রয়েছে। একটি তথ্য ৫ মিনিট পরে হলে আর গুরুত্ব থাকে না। একটি ম্যাসেজের সাথে সময়ের গুরুত্ব রয়েছে। আমাদের কথায় এবং কাজে পুরোটাই মিল থাকবে। আপনাদের আমরা কখনো বলবো তথ্য দিচ্ছি পরে দিবনা, এমন কখনই করবোনা। কারণ তথ্য না দিলে আপনাদের আমার সম্পর্কে খারাপ ধারণা হবে। আমরা দ্রুত সময়ে আপনাদের তথ্য দেয়ার চেষ্টা করবো। যাতে করে আপনারা দ্রুত সময়ে সত্যটাকে উদঘাটন করে আমাদের কাজে সহায়তা করতে পারেন এবং সংশ্লিষ্ট কাজটি যেন সঠিকভাবে পরিচালিত হয়। আমি মনে করি চাঁদপুরের পুলিশের কাজ হবে একটি সংবাদিক বান্ধব পুলিশিং তৈরী করা।

অনুষ্ঠানে নবাগত পুলিশ সুপারের বক্তব্য শেষে চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী ও সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধরসহ সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ পুলিশ সুপারকে ফুলেল শুভেচ্ছা জানান। প্রতিক্রিয়ায় পুলিশ সুপার বলেন, এই জেলায় কাজ করা আমার জন্য ভাগ্যের বিষয়। আপনাদের উষ্ণবরণ আমাকে অনেক সমৃদ্ধ করেছে। আশা করি আমরা একই ট্রিউনিং-এ থেকে কাজ করতে পারব।

নবাগত পুলিশ সুপারের দৃষ্টি আকর্ষণ করে উন্মুক্ত পর্বে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ্ মো. মাকছুদুল আলম, সাবেক সভাপতি  ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী , সাবেক সাধারণ সম্পাদক জিএম শাহীন ,প্রথম আলোর জেলা প্রতিনিধি আলম পলাশ।

মতবিনিময় সভা সঞ্চালনায় ছিলেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মো. মিজানুর রহমান। এই সময় চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী ,সাবেক সভাপতি ইকরাম চৌধুরী ,সাবেক সভাপতি কাজী শাহাদাত,সাবেক সভাপতি অধ্যক্ষ জালাল চৌধুরী ,অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) মো. আসাদুজ্জামান, চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসিম উদ্দিন, মডেল থানার পুলিশ পরিদর্শক মো. হারুনুর রশিদসহ পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার সাংবদিকদের কাছ থেকে বিভিন্ন বিষয় নোট নিয়ে জবাবে বলেন, আমরা কোন ঘটনার পরে মাথা গরম করবো না। ঠান্ডা মাথায় কাজগুলো সমাধান করার চেষ্টা করবো। এছাড়াও আমাদের বুদ্ধিমত্তা প্রয়োগ করে কাজ করবো। আমি যেমন পুলিশ সুপার হিসেবে কাজ করবো, তেমনি এসপি ডিএসবি হিসেবেও কিন্তু আমার কর্মকান্ড রয়েছে। এটি কিন্তু আপনাদের অবশ্যই মনে রাখতে হবে। এসপি ডিএসবির কিন্তু বিশাল কাজ রয়েছে। আমি ডিএসবিতে কাজ করে আসছে। সেখানে দেখেছি এমন কোন ব্যাক্তি নেই, যার সম্পর্কে কোন প্রোফাইল তৈরী করা যায় না। সুতরাং আমরা সব কিছুই মাথায় রাখবো। অবশ্যই আমাদের সীমার মধ্যে রেখে সর্বোচ্চটুকু করবো। খুবই সাধারণ কথা হচ্ছে আমরা আচরণে ভদ্র হবো এবং সিদ্ধান্তে অবশ্যই আমরা দৃঢ় থাকবো। এটাই হচ্ছে আমাদের প্রথম মেসেজ।

সাংবাদিকদের কাছে দ্রুত কোন মেসে পাঠানোর জন্য মোবাইলে গ্রুপ টেক্স মেসেজ পাঠানোর ব্যবস্থা করা হবো। যাতে করে যে ক’জন সাংবাদিক রয়েছেন ঘটনার মূল বিষয়টা খুব দ্রুত জানতে পারেন।

সর্বশেষে পুলিশ সুপার সাংবাদিকদের বক্তব্যের রেস ধরে বলেন, আপনারা যে ক’জনে বক্তব্য দিয়েছেন প্রায় অনেকের বক্তব্যে মাদকের বিষয়টি উঠে এসেছে। অর্থাৎ আপনারা মাদক নিয়ে কাজ করতে চান। মাদক নিয়ে কাজ করার জন্য আমি সময় নিয়ে অর্থাৎ গভীরভাবে চিন্তা করে কাজ করতে চাই। যাতে করে আমি কাজ করতে গিয়ে ডিফল্টার নাই হই। কথা দিয়ে যাতে আপনাদের কথা রাখতে পারি। আজকে আপনাদের সাথে যেভাবে বসেছি, যে কোন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সাথে বসবো। সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি করেন নবাগত পুলিশ সুপার।

পুলিশ সুপার (এসপি) মো. মাহবুবুর রহমানের ব্যাক্তিগত তথ্য:
চাঁদপুর জেলার নাবগত পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান পিপিএম (বার) ১৯৭৩ সালের ২ অক্টোবর পাবনা জেলার সদর উপজেলার শালগাড়ীয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আব্দুস সাত্তার, মাতা মরহুমা রাবেয়া বেগম। তিনি ২০০১ সালের ৩১ মে ২০তম বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি শিক্ষাজীবনে পাবনা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করেছেন।

তিনি বাংলাদেশ পুলিশে যোগদান করার পর যশোর জেলা, র‌্যাব, ঢাকা মেট্টোপলিটন পুলিশ, এসবি ও জেলাসহ পুলিশের বেশ কিছু ইউনিটে গুরুত্বপূর্ণ পদে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেন। চাঁদপুর জেলায় যোগদানের পূর্বে তিনি চুয়াডাঙ্গা জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ২০০৮ সালের ২৯ অক্টোবর হতে ২০০৯ সালের ২৭ অক্টোবর পর্যন্ত) দায়িত্ব পালন করেন।

পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান পিপিএম (বার) ব্যাক্তিগত জীবনে বিবাহিত। তাঁর স্ত্রী ফারহানা চৌধুরী বাংলাদেশ বিমান-এ কর্মরত আছেন, কন্যা তাসমিতা রহমান দশম শ্রেণীতে এবং পুত্র ফাহিম রহমান পঞ্চম শ্রেনীতে অধ্যয়নরত আছেন। সোমবার (৯ অক্টোবর) সকাল ১১টায় তিনি চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) হিসেবে যোগদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here