চাঁদপুর হাইমচরে তিনশ কোটি টাকার স্থায়ী প্রকল্পের নদী রক্ষা বাধ হুমকির মুখে।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ কামরুজ্জামান হারুন,চাঁদপুর: চাঁদপুরের হাইমচর উপজেলার ৬নং চরভৈরবী ইউনিয়নে আমতলি এলাকায় মেঘনার ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে। মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠান সহ নদীর পাড় সংলগ্ন বসত ভিটা এবং সরকারের ৩শত কোটি টাকার স্থায়ী প্রকল্প নদী রক্ষাবাঁধ রয়েছে হুমকির মুখে। মেঘনার ভাঙ্গনের সংবাদ পেয়ে ১০ জুলাই বুধবার সরেজমিন পরিদর্শন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু রায়হান, উপজেলা নির্বাহি অফিসার ফেরদৌসি বেগম। মসজিদসহ নদী রক্ষা বাঁধ টিকিয়ে রাখতে তাৎক্ষনিক জিও ব্যাগ ফেলেন পাউবো।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহি প্রকৌশলী মো. আবু রায়হান বলেন, বসত ভিটা, মসজিদ, যায়গা জমিন নদীর ভাঙ্গনে বিলীন হয়ে যাবে তা আমরা হতে দিতে পারি না।তাই সংবাদ পেয়ে ঘটনাস্থলে চলে এসেছি। খুব দ্রুত জিও ব্যাগের মাধ্যমে নদী ভাঙ্গন থেকে রক্ষা করার চেষ্টা করবো।  উপজেলা পরিষদ চেয়ারমান নূর হোসেন পাটওযারী বলেন,মঙ্গল বার রাতে নদী ভাঙ্গনের সংবাদটি পেয়েছি। পরে পাউবো’র কর্মকর্তাদের সাথে আলাপ করে ভাঙ্গন কবলিত ঘটনাস্থলে এসেছি।  তিনি বলেন, হাইমচরের মাটি এই সর্বনাসা মেঘনা একতিলও ভেঙ্গে নিয়ে যেতে পারবে না ।

উপজেলা নির্বাহি অফিসার ফেরদৌসী বেগম জানান, ভাঙ্গন কবলিত এলাকাটি আমি পরিদর্শন করেছি। পাউবো’র কর্মকর্তাদের দ্রুত প্রদক্ষেপ গ্রহন করার জন্য নির্দেশনা দিয়েছি। ইউপি চেয়ারম্যান আহমেদ আলি মাষ্টার জানান, গত কয়েকদিন ধরে হঠাৎ করে আমার এলাকায় মেঘনার ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে। এতে সরকারের স্থায়ী প্রকল্প নদী রক্ষাবাঁধ চরম হুমকির মুখে রয়েছে। আর একদিন অতিবাহিত হলে স্থানীয় মসজিদটি নদীর গর্বে বিলীন হয়ে যেতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here