ঝাটকা রক্ষা অভিযানে মতলবের মোহনপুর নৌপুলিশের অভিযানে বিপুল পরিমান জাল মাছ নৌকা ও জেলে আটক

0
ঝাটকা রক্ষা অভিযানে মতলবের মোহনপুর নৌপুলিশের অভিযানে বিপুল পরিমান জাল মাছ নৌকা ও জেলে আটক

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদক ঃ জাটকা রক্ষায় নিষেধাজ্ঞা দেয়ার পরও অবৈধ ভাবে জেলেরা নদীতে ইলিশের অভয়য়াশ্রমে জাটকা ধরতে গেছে। তবে তাদের শেষ রক্ষা হয়নি। গত দুই মাসে নৌ পুলিশ নদী পথে অভিযান চালিয়ে ১ কোটি ৩৬ লাখ ২৮ হাজার মিটার কারেণ্ট জাল জব্দ করেছে। জেলেদের কাছ থেকে ৩ হাজার ৩শত ৩৫ কেজি মাছ জব্দ করা হয়েছে।

নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে পথে জাটকা ধরতে গিয়ে গ্রেপ্তার হয়েছে ১শ র ২২জন। মোবাইল কোর্ট বসিয়ে জরিমানা আদায় করা হয়েছে ৪৩ হাজার ২শত টাকা। বাল্কহেড আটক ১৯ টি এবং নৌকা আটক ১৭ টি। এছাড়াও ১৮টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।মোহনপুর নৌপুলিশের অফসার ইনচার্জ মনিরুজ্জামান বলেন, পহেলা মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল থেকে হাইম চর আলেকজান্ডার পর্যন্ত এই ৯০ কিলোমিটার অভয়াশ্রমে এই দুই মাস ইলিশের সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ছিল।

এ সময়ে যারা নিষেধ অমান্য করে ইলিশ শিকার করছে তাদের বিরুদ্ধেই এ মৎস্য আইন প্রয়োগ করা হয়েছে।অভিযান পরিচালনাকালে কোটি ছত্রিশ লক্ষ আটাশ হাজার মিটার কারেন্ট জাল, তিন হাজার তিনশত পঁয়ত্রিশ কেজি মাছ, মৎস্য সংরক্ষন আইনে ১৮ টি নিয়মিত মামলা করা হয়েছে, মোবাইল কোর্টে জরিমানা আদায়-তেতাল্লিশ হাজার দুইশত টাকা। বাল্কহেড আটক-১৯ টি, নৌকা ১৭ টি ও জেলে আটক করা হয়েছে ১২৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here