আগামী ২৮ নভেম্বর শুরু হবে বিশ্ব ইজতেমা

0
আগামী ২৮ নভেম্বর শুরু হবে বিশ্ব ইজতেমা

প্রেসনিউজ২৪ডটকমঃ আগামী ২৮ নভেম্বর শুরু হবে তাবলিগ জামাতের ৫ দিনব্যাপী জোড় ইজতেমা। শনিবার (২৬ অক্টোবর) তাবলিগ জামাতের ‘শূরায়ে নিজাম’ এর মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম সময় সংবাদকে এ তথ্য জানান। তিনি জানান, ২০২৫ সালের বিশ্ব ইজতেমা সফল করতে তাবলিগ জামাতের পুরানো সাথীদের নিয়ে এই জোড় ইজতেমা অনুষ্ঠিত হবে।

২৮ নভেম্বর শুরু হয়ে ২ ডিসেম্বর বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে জোড় ইজতেমা। এরপর আসন্ন বিশ্ব ইজতেমা সফল করতে দীনের মেহনতকে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে সাথীরা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বেন। তিনি আরও জানান, বিশ্ব ইজতেমার মাঠ তুরাগ তীরের পাশের টিনশেড জোড়ের জন্য প্রস্তুত করা হচ্ছে। এবারের জোড় ইজতেমায় তাবলিগের পুরানো সাথীদের প্রায় ৬০ থেকে ৭০ হাজার মুসল্লির উপস্থিতি আশা করা হচ্ছে।

তারা এ ময়দানে নামাজ পড়বেন, তিলাওয়াত করবেন, দীনের ফিকির করবেন, এবং যারা দীনের থেকে দূরে সরে গেছেন, তাদের কীভাবে দীনের সঙ্গে পুনরায় যুক্ত করা যায় সেই মেহনত করবেন। সাধারণত বিশ্ব ইজতেমার আগে জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। এই জোড় ইজতেমায় তাবলিগের সব সাথী অংশগ্রহণ করতে পারেন না; এটি শুধুমাত্র তিন চিল্লার সাথীদের নিয়ে অনুষ্ঠিত হয়। তিন চিল্লার সাথীদের মধ্যে কিছু অংশ বিশ্ব ইজতেমার আয়োজনে টঙ্গীর ইজতেমা মাঠে কাজ করেন।

সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ইজতেমা মাঠের যাবতীয় কাজ সম্পন্ন করেন তারা। বাকিরা বিশ্ব ইজতেমার দাওয়াত নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েন। ৫৮তম বিশ্ব ইজতেমার বিষয়ে সম্প্রতি স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, আগামী জানুয়ারিতে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তবে তারিখ এখনো উল্লেখ না করলেও ২,৩ ও ৪ জানুয়ারি প্রথম পর্ব হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, বিশ্ব ইজতেমা কীভাবে ভালোভাবে হতে পারে, সে বিষয়ে আলোচনা হয়েছে। বিশ্ব ইজতেমায় এখন দুটি গ্রুপ হয়েছে। তাদের মধ্যে মতেরও পার্থক্য আছে। আমরা তাদের সঙ্গে বসব, যাতে তারা সবাই ঐকমত্যে এসে ভালোভাবে (ইজতেমা) করতে পারে। এটি খুবই ভালো একটা আয়োজন, আমাদের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য বিরাট অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here