আসছে যুবদলের নতুন কমিটি, আলোচনায় যারা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ আন্দোলন-সংগ্রামে যুবদলের নেতাকর্মীদের ওপরই সবচেয়ে বেশি প্রত্যাশা বিএনপির শীর্ষ নেতাদের। কিন্তু বর্তমান কমিটির নেতারা বিগত সাড়ে ৫ বছর ধরে সেই প্রত্যাশা পূরণে অনেকটাই ব্যর্থ। একই সঙ্গে দীর্ঘ এই সময়ে সংগঠনকে গুটিকয়েকজনের হাতে কুক্ষিগত করে রাখা, পূর্ণাঙ্গ কমিটি করতে না পারা, তৃণমূল কমিটি গঠনে বিভিন্ন অনিয়মের অভিযোগ রয়েছে শীর্ষ নেতাদের বিরুদ্ধে। কমিটির নেতাদেরকে বার বার পূর্ণাঙ্গ করতে সময় বেঁধে দেয়ার পরও তা করতে ব্যর্থতার কারণে এবার ছাত্রদলের পথেই যুবদলকে নিয়ে এগুচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এজন্য বর্তমান কমিটি আজ কালকের ভেতরেই ভেঙে দিয়ে নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এজন্য গতকাল সোমবার যুবদলের সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের সাথে কথা বলেন তারেক রহমান। বিকেল ৩টা থেকে রাত ৫ টা পর্যন্ত চলে তাদের স্কাইপি। এছাড়াও কয়েকদিন আগে প্রত্যেক সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদকের সাথে পৃথকভাবে (ওয়ান টু ওয়ান) কথা বলেন তিনি। এসময় তিনি নেতাদের কাছে বর্তমান কমিটির কর্মকাণ্ড মূল্যায়ন করতে বলেন এবং নতুন নাকি পূর্ণাঙ্গ কমিটি চান এ বিষয়ে মতামত নেন।

বৈঠকে অংশ নেয়া একাধিক সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদক জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বর্তমান কমিটির দীর্ঘ সময়ে যুবদলের কর্মকাণ্ডের মূল্যায়ন করতে বলেন। এ ছাড়া, নতুন কমিটি হলে কেমন হবে বা কমিটি পূর্ণাঙ্গ করলে কেমন হবে সে বিষয়ে মতামত দিতে বলেন। প্রত্যেকের কাছে পৃথকভাবে জানতে চান তিনি পূর্ণাঙ্গ নাকি নতুন কমিটির পক্ষে? ব্রেকিংনিউজের সঙ্গে যেসব নেতার কথা হয়েছে তারা সকলেই জানিয়েছেন যে, তারা প্রত্যেকেই নতুন কমিটির পক্ষে মত দিয়েছেন।

২০১৭ সালের ১৬ জানুয়ারি রাতে সংগঠনের কেন্দ্রীয়, ঢাকা মহানগর উত্তর ও মহানগর দক্ষিণের আংশিক কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় পাঁচ সদস্যবিশিষ্ট আংশিক কমিটির নেতারা হলেন সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সিনিয়র সহ-সভাপতি মোর্ত্তাজুল করিম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নয়ন এবং সাংগঠনিক সম্পাদক মামুন হাসান।

মেয়াদ শেষের প্রায় তিন বছর পর ২০২০ সালের ৭ ফেব্রুয়ারি যুবদলের কেন্দ্রীয় ১১৪ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করেন দায়িত্বশীল নেতারা। এ আংশিক কমিটি দিয়েই চলছে যুবদল। তাদের নেতৃত্বে উপজেলা-থানা-পৌর শাখার কমিটি গঠন করতে ১১টি সাংগঠনিক টিম গঠন করা হয়। যুবদলের দফতর জানায়, টিমের তত্ত্বাবধানে সারাদেশের ৯৩৫টি ইউনিটের (উপজেলা-থানা-পৌর) বেশিরভাগ শাখায় আহ্বায়ক কমিটিগঠিত হয়েছে। ৮২টি সাংগঠনিক জেলার মধ্যে প্রায় সবকটিতে কমিটি করা হয়েছে। যদিও তৃণমূলের কমিটি গঠনের ক্ষেত্রে যুবদলের দায়িত্বশীল নেতৃবৃন্দের বিরুদ্ধে আর্থিক লেনদেন, নানা উপঢৌকন গ্রহণের মাধ্যমে পদায়নের অভিযোগ করা হয়। এজন্য একাধিক কমিটি স্থগিত করারও ঘটনা ঘটে।

নতুন কমিটিতে আসছেন যারা-

বিএনপির একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে দুটি ফরম্যাটকে সামনে রেখে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুবদলের নতুন কমিটি গঠনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছেন। দুটি ফরম্যাটই এখন তার হাতে রয়েছে। যা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা ও হিসাব নিকাশ। তবে সব জল্পনা-কল্পনা বাদ দিয়ে চমক দিয়ে তিনি আজ যুবদলের নতুন কমিটি ঘোষণা করতে পারেন বলে জানা গেছে।

সূত্রটি জানায়, আসছে নতুন কমিটির একটি ফরম্যাটে সভাপতি হতে পারেন সংগঠনটির বর্তমান সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু এবং সাধারণ সম্পাদক হতে পারেন যুবদলের বর্তমান কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, অথবা সাংঠনিক সম্পাদক মামুন হাসান। এই কমিটিতেই আবার সাধারণ সম্পাদক কিংবা সিনিয়র যুগ্ম- সাধারণ সম্পাদক হতে পারেন ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসান মিন্টু, সাংগঠনিক সম্পাদক হতে পারেন ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার কিংবা শফিকুল ইসলাম মিল্টন। এ ক্ষেত্রে এই কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হতে পারেন সাবেক ছাত্রনেতা ফজলুল করিম চৌধুরী আবেদ।

অন্য ফরম্যাটে সভাপতি পদে আলোচনায় রয়েছেন ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, সাধারণ সম্পাদক পদে মামুন হাসান, সিনিয়র যুগ্ম-সম্পাদক পদে আকরামুল হাসান মিন্টু, সাংগঠনিক সম্পাদক পদে ইসহাক সরকার অথবা গোলাম মওলা শাহিন। এই কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হতে পারেন যুবদলের বর্তমান সহ-সভাপতি এস এম জাহাঙ্গীর অথবা রুহুল আমিন আকিল।

এছাড়াও কমিটির সুপার ফাইভে আরও আলোচনায় আছেন ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব,সাবেক সভাপতি রাজিব আহসান, সাবেক সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন, জাকির হোসেন সিদ্দিকী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here