নানা আয়োজনে তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালিত

0
নানা আয়োজনে তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালিত

প্রেসনিউজ২৪ডটকমঃ নানা আয়োজনে তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালিত হয়েছে কোরআন খতম, দোয়া মাহফিল, কেক কাটাসহ নানা আয়োজনে সারাদেশে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালিত হয়েছে। বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলাদল, শ্রমিকদলসহ বিভিন্ন সংগঠন তাদের প্রিয় নেতার জন্মদিন পালন করেন। সারাদেশে বিএনপি ও অঙ্গ সংগঠনগুলোও একইভাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের জন্মদিন পালন করে। এছাড়াও যুক্তরাজ্য বিএনপি, সৌদিআরব বিএনপিসহ নানা দেশে তারেক রহমানের জন্মদিন পালিত হয়েছে।

এদিকে নয়াপল্টনে বিএনপি আয়োজিত অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ^র চন্দ্র রায় বলেন, ভোটারবিহীন বর্তমান আওয়ামী লীগ সরকারকে ক্ষমতার মসনদ থেকে নামাতে ‘গণজাগরণের’ প্রত্যাশা করছি। তিনি বলেন, ‘শুধু একটা সুযোগ একটা পরিবেশের অপেক্ষায় আছি। একটি গণজাগরণের মধ্য দিয়ে এই সরকারকে বিদায় করে একটি গণতান্ত্রিক রাষ্ট্র একাত্তরের যে স্বপ্ন সেই স্বপ্ন বাস্তবায়নের রাষ্ট্র প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হলে আমাদের নেতা তারেক রহমান সুন্দর পরিবেশে দেশে ফিরে আসতে পারবেন। গণতন্ত্র ফেরাতে পারলে জনগণের স্বপ্ন তথা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে পারব।

গতকাল শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির উদ্যোগে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সেখানে সংক্ষিপ্ত আলোচনায় গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘আজকের তরুণ সমাজকে বলবো, আগামী দিনটা আপনাদের। আপনাদের বয়সে আমরা ‘বাংলাদেশ কেমন দেখব’ সেই কারণে একাত্তর সালে যুদ্ধ করেছিলাম। কিন্তু যে বাংলাদেশ দেখতে চেয়েছিলাম সেই বাংলাদেশ দেখতে পারি নাই এখনো। সেই বাংলাদেশ দেখার যে লড়াই সেই লড়াইয়ে আপনাদের পাশে আমরা আছি। আমরা সামনে থাকতে বললেও আছি, পিছে থাকতে বললেও আছি। অর্থাৎ আমরা কখনোই আপনাদের ছেড়ে যাবো না।

১৯৬৫ সালের ২০ জানুয়ারি বগুড়ার বাগবাড়িতে জন্মগ্রহণ করেন সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দম্পতির জ্যেষ্ঠ সন্তান তারেক রহমান। করোনাকালীন এ বছর দিবসটি উপলক্ষে দলের দোয়া মাহফিল ছাড়া আনুষ্ঠানিক কোনো কর্মসূচি নেই। তারেক রহমানের দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত হয়। মোনাজাত পরিচালনা করেন ওলামা দলের আহবায়ক শাহ নেছারুল হক।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘আমাদের নিষেধ আছে- যার জন্মদিন পালন করছি স্বয়ং তার পক্ষ থেকেও আহ্বান আছে যে, কেক কাটা নয়। দোয়া এবং পারলে গরিবদের মাঝে কিছু সাহায্য সামগ্রী দেয়া। কিন্তু আবেগ তো এই নিষেধ মানে না। আজকে কম হলেও ১০ হাজার কেক কাটা হবে। কারণ আবেগের জায়গায় কিন্তু বাস্তবতা পরাজিত হয়। তিনি বলেন, ‘জাতীয়তাবাদের একমাত্র ঠিকানা তারেক রহমান। বেগম খালেদা জিয়া আজকে জেলবন্দি থেকে গৃহবন্দি।

এই যে একটি অবস্থা এই অবস্থার অতিক্রম করতে পারে এই তরুণ সমাজ ও যুব সমাজ, যারা যুগে যুগে পরিবর্তন ঘটিয়েছে। তিনি আরও বলেন, ‘আগামী দিনটা কিন্তু আজকের যুবকদের, আজকের তরুণদের। সে কারণে আগামী বাংলাদেশটা কেমন হবে, কেমন দেখতে চান তার জন্য আপনারা সক্রিয় হয়ে আপনাদের আগামী বাংলাদেশটা বিনির্মাণের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। যার অগ্রভাগে নেতৃত্ব দেবেন অত্যন্ত সাহসিকতার সাথে সেটা তারেক রহমান। আজ থেকে আমরা চেষ্টা করি আগামী দিন যেন আমাদের তার নেতৃত্বে, তার উপস্থিতিতে জন্মদিন পালন করতে পারি।

কেন্দ্রীয় দফতরের দায়িত্বপ্রাপ্ত দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সের পরিচালনায় দোয়া মাহফিলে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান বক্তব্য রাখেন। দোয়া মাহফিলে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, আমিনুল হক, মীর সরফত আলী সপু, শহিদুল ইসলাম বাবুল, তাইফুল ইসলাম টিপু, হারুনুর রশীদ, অঙ্গসংগঠনের কাজী আবুল বাশার, সুলতান সালাউদ্দিন টুকু, মোরতাজুল করীম বাদরু, এস এম জাহাঙ্গীর হোসেন, সাদেক আহমেদ খান, জাকির হোসেন রোকন, কাজী মনিরুজ্জামান মুনির, নজরুল ইসলাম তালুকদার, মেহেদী হাসান পলাশ, আবদুর রহিমসহ হাজারো নেতাকর্মী অংশ নেন।

মহানগরে ৫৬ পাউন্ডের ৩ কেক : নয়াপল্টনে মহানগর বিএনপি কার্যালয়ে তারেক রহমানের জন্মদিন উপলক্ষে তিনটি কেক কাটেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এতে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হাবিবুর রহমান হাবিব ও মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, সহ-সভাপতি ইউনুস মৃধা।
এদিকে গতকাল শুক্রবার জুমার নামাজের আগে দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা বিএনপির উদ্যোগে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্মদিন উপলক্ষে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন আমাদের নেতা তারেক রহমানের অক্লান্ত পরিশ্রম, আপনাদের সাথে যোগাযোগের মাধ্যমে আন্দোলন সংগ্রামের মাধ্যমে তিনি যে নির্দেশনা দিচ্ছেন, আামি আশা করব, আপনারা তার সাথে প্রতারণা করবেন না, তাকে মিথ্যা বলবেন না এবং তাকে সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করবেন।

নিজেদের জাহির করা নয়; তারেক রহমানের সিদ্ধান্ত বাস্তবায়নের মধ্যদিয়ে, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার মধ্যদিয়ে আজকে তার জন্মদিনে শুধু বলতে চাই শুভ শুভ দিন তারেক রহমানের জন্মদিন।’ গয়েশ্বর চন্দ্র রায় তার বক্তব্য শেষ করে উপস্থিত নেতৃবৃন্দকে নিয়ে ৫৬ পাউন্ডের কেক কেটে তারেক রহমানের জন্মদিন উদযাপন করেন।
উপজেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা সরাফত আলী সপু, ফুটবলার আমিনুল হক, ঢাকা জেলা সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু।

অনুষ্ঠান পরিচালনা করেন দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোজাদ্দেদ আলী বাবু। এই অনুষ্ঠানে দক্ষিণ কেরানীগঞ্জ বিএনপির পক্ষ থেকে এক সপ্তাহের কর্মসূচি ঘোষণা করে নিপুণ রায় বলেন, আমরা আগামী সাতদিন নিজ নিজ পরিবারের সদস্যদের নিজ নিজ ধর্মীয় রীতি অনুযায়ী দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল ও প্রার্থনা করব।

তারেক রহমানের জন্মদিনে গুলশান কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল :বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিনে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। গতকাল শুক্রবার বাদ আছর অনুষ্ঠিত দোয়া ও মিলাদ মাহফিলে মোনাজাত পরিচালনা করেন ওলামা দলের সভাপতি অধ্যক্ষ মাওলানা শাহ মোহাম্মদ নেছারুল হক। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান যথাক্রমে ব্যারিস্টার শাহজাহান ওমর, আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা যথাক্রমে আমান উল্লাহ আমান, মেহেদী আহম্মদ রুমী, মো. আব্দুল কাইয়ূম, অধ্যাপক ড. শাহেদা রফিক, গোলাম আকবর খন্দকার, হাবিবুর রহমান হাবিব, অধ্যাপক ডা. সিরাজ উদ্দিন আহম্মেদ, অধ্যাপক ডা. মোহাম্মদ আব্দুল কুদ্দুস, বিজন কান্তি সরকার, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামছুর রহমান শিমুল বিশ্বাস, দলের যুগ্ম মহাসচিব হারুন অর রশীদ এমপি, চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার, বিএনপি নেতা জেড খান, মো. রিয়াজ উদ্দিন নসু, কাজী আবুল বাশার, হেলেন জেরিন খান, আব্দুল আলীম নকী, আনোয়ারুজ্জামান, এজিএম শামসুল হক, মুক্তিযাদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান, সহ-সভাপতি নজরুল ইসলাম, ওলামা দলের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা নজরুল ইসলাম, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন শ্যামল, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার, শায়রুল কবির খান, মাওলানা সেলিম রেজা, মাওলানা রফিকুল ইসলাম, কামাল আনোয়ার আহম্মেদ, কৃষক দল নেতা মেহেদী হাসান পলাশ, মনিরা আক্তার রিক্তা, সেলিনা সুলতানা নিশীতা, নাসিমা আক্তার কেয়া, শওকত আরা ঊর্মি, আরিফা সুলতানা রুমা, জান্নাত জাহান প্রমুখ।

জাতীয়তাবাদী ছাত্রদল : প্রথম প্রহরে জাতীয়তাবাদী ছাত্রদলের পক্ষে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে কেক কাটেন সংগঠনের সভাপতি ফজলুর রহমান খোকন, সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবন, সাধারণ সম্পাদক ইকবাল হাসান শ্যামল, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান আমিন, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল। গতকাল বিকেল সাড়ে ৩টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে দুস্থদের মধ্যে বস্ত্র বিতরণ করেন।

ঢাকা জেলা যুবদল : বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে ঢাকা জেলা যুবদল কর্তৃক আয়োজিত কেক কাটা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়। এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, সিনিয়র যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম নয়ন। সভাপতিত্ব করেন ঢাকা জেলা যুবদলের সভাপতি রেজাউল কবির পল। এছাড়াও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ইয়াসিন ফেরদৌস মুরাদ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আইয়ুব খান, স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুল মালেক, ছাত্রদল নেতা মেহফেজুল আলম সাগরসহ সাভার ও আশুলিয়া যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ঢাকা মহানগর উত্তর বিএনপির দোয়া ও মিলাদ : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল করেছে ঢাকা মহানগর উত্তর বিএনপি। পরে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়। গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানী পল্লবীর অনিক প্লাজায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সহসভাপতি আলহাজ এ.কে.এম. মোয়াজ্জেম হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা মহানগর উত্তর বিএনপি সহসাধারণ সম্পাদক মোঃ ইকবাল হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহসভাপতি নুরুন্নবী চৌধুরী, বিএনপি নেতা গোলাম সাবের চৌধুরী কিরন, রেজাউর রহমান তপন, মোঃ আনিছুর রহমান, শেখ সরাফত আলী, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা মোঃ ইলিয়াস, স্থানীয় বিএনপি নেতা আব্দুল মান্নান, শাহ আলম, আক্তার হোসেন, কাজী সাব্বির হোসেন প্রমুখ।
পল্লবী ও রূপনগর থানা বিএনপি : পল্লবী ও রূপনগর থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিনের শুভেচ্ছা ও দীর্ঘায়ু, সুস্বাস্থ্য, সাফল্য কামনায় দোয়া ও এতিমদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল হক। আরো উপস্থিত ছিলেন ২নং ওয়ার্ড কাউন্সিলর পল্লবী থানা বিএনপি সভাপতি সাজ্জাদ হোসেন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর মেহের উন নেসা, মহিলা নেত্রী লাইলী বেগম, পল্লবী থানা বিএনপির নেতা মাহাবুবুর রহমান মন্টু, খোকন, সোরহাব, আলিম, নোজু, বাবুল, আনিস, আশরাফ গাজী, মোতালেব, বাবুল, গাজী সিরাজ, নাজমুল, ফরহাদ, তপনসহ নেতৃবৃন্দ। পল্লবী থানা শ্রমিক দলের সভাপতি জুয়েল, রূপনগর থানা শ্রমিক দলের সভাপতি আব্দুর রব, রূপনগর থানা বিএনপি নেতা আমজাদ হোসেন মোল্লা, রানা, আলমগীর, শাহআলম মোল্লাসহ নেতৃবৃন্দ।

পল্লবী থানা ও রূপনগর থানা যুবদলের মুন্না, সোয়েব, রহিম, আলী, জামাল, মানিকসহ নেতৃবৃন্দ। রূপনগর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক কাউসার হামিদ, যুগ্ম আহবায়ক টুটুল, স্বপন, খোকন, ফারুকসহ নেতৃবৃন্দ। পল্লবী থানা স্বেচ্ছাসেবক দলের নেতা গোলাম কিবরিয়াসহ নেতৃবৃন্দ। পল্লবী থানা ছাত্রদলের সভাপতি নুর সালাম, সাধারণ সম্পাদক মেহেদী বাবু, রনি, জুয়েল, বিপ্লব, কাউসার, ফারুক, মনা, ইমরান, নাসির, পলাশ। রূপনগর থানা ছাত্রদলের আরিফ, মিজান, রনি, মেহেদী প্রমুখসহ স্থানীয় নেতৃবৃন্দ।

সিদ্ধিরগঞ্জ থানা যুবদল : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিনে সিদ্ধিরগঞ্জ থানা যুবদলের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে সিদ্ধিরগঞ্জের ৩নং ওয়ার্ড এলাকায় প্রধান অতিথি হিসেবে নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সভাপতি মাকছুদুল আলম খন্দকার খোরশেদের উপস্থিতিতে এই কর্মসূচি পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সহসভাপতি রানা মজিব, ইউনুছ খান বিপ্লব, সিদ্ধিরগঞ্জ থানা যুবদলের সাধারণ সম্পাদক জুয়েল প্রধান, মহানগর যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মো অপু, ইকবাল হোসেন, সিদ্ধিরগঞ্জ থানা যুবদলের সমাজকল্যাণ সম্পাদক আক্তারুজ্জামান, যুবদল নেতা মোস্তাফিজুর রহমান বাহার, ইব্রাহীম, রব্বী ও খায়রুলসহ নেতাবৃন্দ।

রাজশাহী জেলা ছাত্রদল : বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উদযাপন করছে রাজশাহী জেলা ছাত্রদলের নেতাকর্মীরা। ২০ নভেম্বর শুক্রবার তারেক রহমানের জন্মদিনে সকাল ১১টায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে রাজশাহী জেলা ছাত্রদল। আলোচনা সভায় তারেক রহমানের রাজনৈতিক জীবন নিয়ে বক্তব্য রাখেন বক্তারা। মালোপাড়া দলীয় কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুবদল কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী জেলা যুবদল সভাপতি মোঃ মোজাদ্দেদ জামানী সুমন।

রাজশাহী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম জনির সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রবি, বিশেষ অতিথি ছিলেন সাবেক ছাত্রদল নেতা মনজুর ওবায়েদ সুজন, উপস্থিত ছিলেন রাজশাহী জেলা ছাত্রদলের সহ-সভাপতি মোঃ গোলাম মোস্তাইন তুষার, রিজওয়ানুল হক তমাল, মোঃ শরিফুল ইসলাম, মোবারক হোসেন পলাশ, মোঃ নাহিদ হাসান নাহিদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ সোহেল রহমান, নাজমুল ইসলাম, হুমায়ন কবির, আবু সায়েম রাজিব, আল আমিন রিমন, হাসান আলী, বিশেষ অতিথি ছিলেন জেলা যুবদল সহ-সভাপতি মোঃ আলমগীর হোসেন, যুগ্ম-সম্পাদক মোঃ সোহেল রানা, জেলা কৃষকদল যুগ্ম-আহ্বায়ক মোঃ মেরাজুল ইসলাম। উপস্থিত ছিলেন জেলা ছাত্রদল প্রচার সম্পাদক মোঃ নীরব খান তারেক, পবা উপজেলা ছাত্রদল আহ্বায়ক মোঃ আল আমিন, মোহনপুর উপজেলা সদস্য সচিব মোঃ রুবেল হোসেন, পবা উপজেলা যুগ্ম-আহ্বায়ক, সাদ্দাম হোসেন, সুমন আহম্মেদ, মাসুদ রানা, গোলাম মাওলা প্রিন্স, সদস্য সচিব হাফিজুর রহমান হাফিজ, কাটাখালী পৌর ছাত্রদল আহ্বায়ক ফায়সাল হোসেন, সদস্য সচিব আবু সাঈদ আফজাল, মোহনপুর ছাত্রদল যুগ্ম-আহ্বায়ক মোঃ আরিফ সরকার, বাগমারা উপজেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক মোঃ রাশেদুজ্জামান রাশেল, পবা উপজেলা ছাত্রদল সদস্য মোঃ আসলাম হোসেন, হুমায়ন কবির, হাফেজ মাহাবুর আলী, অনন্ত ইসলাম। আলোচনা সভা শেষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু এবং অসুস্থ নেতৃবৃন্দের সুস্থতা কামনা করে দোয়া করা হয় ।

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক সাবেক এমপি লায়ন মোঃ হারুনুর রশিদের পক্ষ থেকে শুক্রবার বাদ জুমা ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দেশনায়ক তারেক রহমানের ৫৬তম জন্মদিনে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় নির্বাহী কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক সাবেক এমপি লায়ন মোঃ হারুনুর রশিদের পক্ষ থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা তাদের নিজ নিজ এলাকার মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।

এসময় উপজেলা বিএনপির সভাপতি আলহাজ আজিজুর রহমান আজিজ, ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়নের মদিনা বাজার বায়তুল মামুর জামে মসজিদে, উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মজিবুর রহমান মজু মেম্বার, পৌর বিএনপির সভাপতি নাছির উদ্দিন পাটওয়ারী, সিনিয়র সহ-সভাপতি বিল্লাল হোসেন কোম্পানী, সহ-সভাপতি সেলিম মাহমুদ রাঢ়ি, যুগ্ম সম্পাদক এমএ টুটুল পাটওয়ারী, সহ-সাংগঠনিক সম্পাদক পেয়ার আহমেদ তালুকদার, পৌর এলাকার চতুড়া জামে মসজিদে উপজেলা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক যুবদল নেতা পাইকপাড়া ইউজি উচ্চ বিদ্যালয় সংলগ্ন জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।
টঙ্গী পূর্ব থানা কৃষক দল : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে দোয়া ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ হাজী মজিবুর রহমান সদস্য সচিব টঙ্গী পূর্ব থানা কৃষক দল। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সরকার জাবেদ আহমেদ সুমন সাংগঠনিক সম্পাদক গাজীপুর মহানগর বিএনপি।

পরিচালনায় মোঃ ইসমাইল হোসেন যুগ্ম আহবায়ক গাজীপুর মহানগর তাঁতী দল, উপস্থিত ছিলেন খাদিজা আক্তার বিনা সাংগঠনিক সম্পাদক গাজীপুর মহানগর মহিলা দল, নীলুফা ইয়াসমিন রেখা সমাজ কল্যাণ সম্পাদক গাজীপুর মহানগর মহিলা দল, মোহাম্মাদ আবু বক্কর গাজীপুর জেলা শ্রমিক দল, সানোয়ারা বেগম শ্রম সম্পাদক গাজীপুর মহানগর মহিলা দল, মাহবুবা আক্তার আইন সম্পাদক টঙ্গী পশ্চিম থানা মহিলা দল, শাকিলা বেগম সহ সভানেত্রী টঙ্গী পূর্ব থানা মহিলা দল, আসাদুজ্জামান মামুন সদস্য সচিব টঙ্গী পূর্ব থানা ছাত্রদল, আবুল কালাম আজাদ মিন্টু সাবেক প্রচার সম্পাদক বিএনপি টঙ্গী থানা, ডুবলি, শপন, সিদ্দিকুর রহমান, তপু, মনিরুজ্জামান টিটু, ওদুদ, শাহ সুফি আনোয়ার, তসলিমা বেগম, ঝানু বেগম, মানিক, আলামিন সংগ্রাম, শাহাবুদ্দিন।

জাসাস ঢাকা মহানগর : ঢাকা রিপোর্টার্স ইউনিটি ভবনে সাগর-রুনি মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস ঢাকা মহানগরের আয়োজনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপরোক্ত বক্তব্য প্রদান করেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাসাস ঢাকা মহানগরের আহবায়ক মীর সানাউল হক এবং সঞ্চালনা করেন জাসাস ঢাকা মহানগরের যুগ্ম আহবায়ক আশরাফুল ইসলাম দিপু ও কাজী আনোয়ার হোসেন। আরো বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও জাসাস জাতীয় নির্বাহী কমিটির সভাপতি অধ্যাপক ড. মামুন আহমেদ, বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, জাসাসের সহ-সভাপতি আহসান উল্লাহ চৌধুরী, রফিকুল ইসলাম, সহ-সভাপতি শরীফ মাহমুদুল হক সঞ্চয়, ডা. আরিফুর রহমান মোল্লা, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক দ্বীন মোঃ মন্টু, কে এস হোসেন টমাস, আইন বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিজান প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাসাসের সহসভাপতি এ্যাড. আমিনুল ইসলাম, মিজানুর রহমান সরদার মিলন, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিঃ মঞ্জু মিয়া, সহসাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম খান পায়েল, দফতর সম্পাদক শাহ মোঃ বিল্লাল হোসেন, সমবায় বিষয়ক সম্পাদক ছামছুল হোসাইন, আবৃতি বিষয়ক সম্পাদক এনামুল হক জুয়েল, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. আব্দুর রশিদ মোল্লা, সহসাংগঠনিক সম্পাদক এ এইচ এম এস দিদার মন্ডল, সহদফতর সম্পাদক মোঃ মিজানুর রহমান, সহপ্রচার সম্পাদক আব্দুল্লাহ আল কাদির জুয়েল, সহসাহিত্য বিষয়ক সম্পাদক কবি রফিক লিটন, সহসেমিনার সম্পাদক ফারজানা আফরোজ পারুল, সহ ক্রীড়া ও শিশু বিষয়ক সম্পাদক মোঃ সাখাওয়াত হোসেন মুসুল্লি সাকু, সদস্য শাহ আলম, হাজী মোঃ আব্দুল কাইয়ুম, জাসাস ঢাকা মহানগরের যুগ্ম আহবায়ক আব্দুল জাব্বার, শফিকুল হাসান রতন, আনোয়ার হোসেন আনু, নিজাম উদ্দিন বাসেত, তারেক কবীর, আব্দুল হাই ভূঁইয়া, ইছহাক মোল্লা, মিন্টু আলমসহ বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে জাসাস জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কণ্ঠশিল্পী শাহীনুর আবেদীনের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীরননগর বিশ্ববিদ্যালয় ছাত্রদল : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক মুক্তমঞ্চে তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালন করলো ছাত্রদল। ২০ নভেম্বর প্রথম প্রহরে জাবি শাখা ছাত্রদলের সহসভাপতি মিজানুর রহমান রনির নেতৃত্বে একটি কেক কেটে ও ৫০০ মোমবাতি জ্বালিয়ে এই কর্মসূচি পালিত হয়। অনুষ্ঠানে ছাত্রদল নেতা মনিরুজ্জামান সাগর, মশিউর রহমান রোজেন, জর্জিস মোহাম্মদ ইব্রাহিম, মেহেদি হাসান প্রিন্স উপস্থিত ছিলেন। তারেক রহমানের জন্মদিনে জেডআরএফ : ভিন্নরকম কর্মসূচি আয়োজনের মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন পালন করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। জেডআরএফ কর্তৃক গৃহীত কর্মসূচির মধ্যে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে পথশিশুদের নিয়ে কেককাটা ও তাদের জন্য রাতের খাবারের আয়োজন করা হয়। এ লক্ষ্যে গঠিত উপ-কমিটির আহ্বায়ক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ডা: সরকার মাহবুব আহমেদ শামীম, প্রকৌশলী মো: মাহমুদুর রহমান মান্না, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: গালিব হাসান প্রীতম, বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম আকাশ প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মূল কমিটির আহ্বায়ক ডা: পারভেজ রেজা কাকন। বৃহস্পতিবার বাদ আসর হতে মাদরাসার এতিম শিশু ও হাফেজদের দিয়ে কুরআন খতম দেয়া হয়। এরপর রাতে আসাদগেটের ফ্যামিলি ওয়ার্ল্ডে কেক কাটা ও পথশিশুদের জন্য নৈশভোজের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রায় ১২৭ জন পথশিশু অংশ নেয়। তাদেরকে টি-শার্ট ও মেয়েদের অন্য পোশাক উপহার দেয়া হয়। তার আগে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য বিশেষ দোয়া কামনা করা হয়। কেক কাটার অনুষ্ঠানে ভার্চুয়ালে যোগ দেন তারেক রহমান ও তার স্ত্রী বিশিষ্ট কার্ডিওলোজিস্ট ডা: জোবায়দা রহমান। তারেক রহমান পথশিশুদের সাথে নিজের জন্মদিনের আনন্দ ভাগাভাগি ও কুশল বিনিময় করেন। এদিকে রাজধানীর উত্তরখানের চাঁনপাড়াস্থ আপন নিবাস বৃদ্ধাশ্রমে থাকা প্রায় ৭০ জন অসহায় নারীর ফ্রি চিকিৎসা সেবা ও দুপুরের খাবার দিয়েছে জেডআরএফ। তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এ লক্ষ্যেও একটি উপ-কমিটি গঠন করে জেডআরএফ। এই অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মূল কমিটির সদস্য ও ভলানটিয়ারস উপকমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ মোর্শেদ হাসান খান।

এছাড়া অনুষ্ঠানে উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আব্দুল করিম, সদস্য সচিব ডা: মেহেদী হাসান, বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও বর্তমানে নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক ডা: কাজী মাযহারুল ইসলাম দোলন, ডা: নিলোফার, মিসেস শামিমা রাহিম, ঢাবি ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ ছাত্রদলের ডা: রাকিবুল ইসলাম আকাশ সহ মূল কমিটির আহ্বায়ক ডা: পারভেজ রেজা কাকন, সদস্য ডা: শাহ মুহাম্মদ আমানউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

সিরাজদিখান যুবদল : সিরাজদিখানে যুবদল কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক সোহেল আহমেদের সহযোগিতার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে এতিম ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন উপজেলা যুবদল। গত বৃহস্পতিবার রাতে ও গতকাল শুক্রবার দুপুর থেকে রাত ৯টা পর্যন্ত উপজেলার ইছাপুরা ইউনিয়ন, মালখানগর ইউনিয়ন, রশুনিয়া ইউনিয়নের তাজপুর হাফিজিয়া মাদ্রাসা, লতব্দী ইউনিয়নে লতব্দী রসুলপুর মাদ্রাসায় সোহেল আহমেদ উপস্থিত থেকে শীতবস্ত্র বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সিরাজদিখান উপজেলা যুবদল নেতা, ইমতিয়াজ হোসেন নবী, আসরাফ হোসেন ঝন্টু, কবির হোসেন, মাসুদ মোল্লা, মেহেদি হাসান হীরা, মোঃ সোহেল, মোঃ হাসান, এ আর মানিক, বাবুল আহমেদ, জামাল হোসেন, শ্রমিক দল সাধারণ সম্পাদক বাদসা মিয়া, কামাল হোসেন, হাসান মাহমুদ ফাহাদ ছাত্রদল কে ভি ডিগ্রি কলেজ যুগ্ম সম্পাদক জিতু হোসেন, আল আমিন শেখ, ফয়সাল বেপারী, বাবুল আহমেদ, আনোয়ার লস্কর, স্বেচ্ছাসেবক দল নেতা এমদাদ লস্করসহ নেতাকর্মীরা।

গাজীপুর মহানগর বিএনপি : গাজীপুর মহানগর বিএনপির সহসভাপতি মেহেদী হাসান এলিসের সভাপতিত্বে দেশনায়ক তারেক রহমানের ৫৬তম জন্মদিনে ৫৬ পাউন্ডের কেক কেটে জন্মদিন পালন করা হয়। উপস্থিত ছিলেন সাবেক কাউলতিয়া ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল খালেক আকন্দ, সাবেক কাউলতিয়া ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক, ১৯ নং ওয়ার্ডের কাউন্সিলর তানভীর আহম্মেদ, গাজীপুর মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান, সাবেক কাউলতিয়া ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক মজিবর রহমান, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সদস্য মাহমুদ হাসান রাজু, গাজীপুর মহানগর যুবদলের সহসাধারণ সম্পাদক নাজমুল আলম সরকার, গাজীপুর মহানগর স্বেচ্ছাসেবক দলের সহ সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তফা, গাজীপুর মহানগর ছাত্রদল নেতা ইসমাইল হোসেন, ভাওয়াল বদরে আলম বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদলের আহবায়ক সাইফুল ইসলাম শামীম, সদর মেট্রো ছাত্রদলের সদস্য সচিব রোহানুজ্জামান শুক্কুর, কাজি আজিম উদ্দিন কলেজ ছাত্রদলের আহবায়ক ইবনে সিনা তোহা, কাউলতিয়া থানা ছাত্রদলের সদস্য সচিব আমিনুল ইসলাম সরকার, মহানগর ছাত্রদল নেতা বোরহান উদ্দিন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here