ছাত্রদের যৌক্তিক দাবী মেনে নিন, স্বাধীন দেশের নাগরিকদের উপর নির্বিচারে গুলি কাম্য নয়-বিএসপি চেয়ারম্যান

0
ছাত্রদের যৌক্তিক দাবী মেনে নিন, স্বাধীন দেশের নাগরিকদের উপর নির্বিচারে গুলি কাম্য নয়-বিএসপি চেয়ারম্যান

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) জাতীয় স্থায়ী পরিষদের এক জরুরী সভা পার্টির ঢাকা-মিরপুর-১, কেন্দ্রীয় কার্যালয়ে আজ ৩আগস্ট শনিবার সকাল ১১টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। সভায় চলমান ছাত্র আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরে ছাত্রদের দাবী মেনে নেয়ার আহবানন জানানো হয়। সভায় বিএসপি চেয়ারম্যান বলেন, দেশের জনগণ ও জানমালের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে সরকার। শুরুতে সমাধান করলে এড়ানো যেত ক্ষয়ক্ষতি ও প্রাণহানি।

জড়িতদের শাস্তির আওতায় আনতে হবে। গণহারে গ্রেফতার বন্ধ করে শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ ফিরিয়ে দিতে হবে। ছাত্র জনতার দাবী মেনে দুর্নীতিবাজ ও অপেশাদার সরকারী কর্মকর্তা কর্মচারীদের বিচারের আওতায় আনুন। নির্বিচারে গুলি চালানো বন্ধ করুন। দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিবেন না। রাজনীতি দেশের মানুষের জন্য। মানুষের জীবনের চেয়ে মহামূল্যবান কোন কিছুই হতে পারে না। চলমান আন্দোলন ছাত্র-জনতা আহত-নিহত ও নাশকতায় দায়ীদের শাস্তি নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে তদন্তের আহবান জানিয়েছেন। আমরা সরকারের কথার কার্যকর উদ্দ্যেগ দেখতে চাই।

বিএসপি চেয়ারম্যান বলেন, দেশের জনগণ কষ্টে আছে তাদের কষ্ট লাগবে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম মানুষের ক্রয় সীমার মধ্যে আনতে হবে। সভা থেকে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) পাঁচটি দাবী পেশ করেন (১) কোন মৃত্যু এড়ানো যেত, কোনটাই বা এড়ানো  সম্ভব ছিল না এবং সঙ্গে যুক্ত হওয়া কয়েকটি রহস্যজনক মৃত্যু, প্রতিটিরই সুষ্ঠু তদন্ত সাপেক্ষে একটি পরিষ্কার চিত্র  জনগণ  দেখতে চায়। এই চিত্রে যেসব নাশকতাকারী ও হত্যাকারীকে দেখা যাবে, তাদের প্রত্যেককেই আইনের আওতায় এনে শাস্তি  নিশ্চিত করতে হবে। (২) বিচার প্রক্রিয়া হতে হবে স্বাধীন স্বচ্ছ, যে কোনো ধরনের প্রভাবমুক্ত।

প্রমাণ করতে হবে আইনসভা, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের নিজ নিজ এখতিয়ার থেকে স্বাধীনভাবে কাজ করার যে পরিবেশ প্রয়োজন, দেশে তা আছে। তাছাড়া রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করছে যারা, সততার সাথে চিহ্নিত করে তাদেরও শাস্তি নিশ্চিত করতে হবে। (৩)উপনিবেশিক আমলাতান্ত্রিক ও সাম্প্রদায়িক চেতনার রাষ্ট্রের স্থলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র পত্তনের মধ্য দিয়ে জ্ঞান বিজ্ঞানে উন্নত, অসাম্প্রদায়িক  ও সাম্যের কল্যাণ রাষ্ট্র গড়ে তুলতে কার্যকর ব্যবস্থা নিতে হবে। (৪) দেশে সুশাসন, দুর্নীতি মুক্ত সমাজ, স্বচ্ছ টেকসই ও কালো টাকা মুক্ত নির্বাচন ব্যবস্থা গড়ে তোলাই আজ জনগণের দাবি।

সরকার কোনভাবেই এই দাবি এড়িয়ে যেতে পারে না। এ জন্য সরকারকে ব্যবস্থা নিতে হবে।(৫)বর্তমান সংকট নিরসনে রাষ্ট্রপতির অধীনে সকল রাজনৈতিক দলের সাথে সংলাপ আহবান করতে হবে। সভায় উপস্থিত ছিলেন বিএসপি মহাসচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল আজিজ সরকার, ভাইস চেয়ারম্যান মাওলানা রুহুল আমিন ভূঁইয়া, অতিরিক্ত মহাসচিব আবুল কালাম আজাদ, মো: মনির হোসেন, মো: আসলাম হোসাইন, মো: ইব্রাহিম মিয়া, শাহ আলম অভি, সীমা আক্তার প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here