আজ মধ্যরাত থেকে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে

0
আজ মধ্যরাত থেকে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে

প্রেসনিউজ২৪ডটকমঃ বরগুনা সহ দেশের উপকূলীয় সাগর-নদীতে আজ রোববার মধ্যরাত থেকে শুরু হচ্ছে ২২ দিনের ইলিশ মাছ ধরা, আহরণ, পরিবহন, মজুদ, বিক্রীর উপর সকল ধরনের নিষেধাজ্ঞা। এ নিষেধাজ্ঞা চলবে ২৫ অক্টোবর মধ্যরাত অবধি।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ দেব, ২২দিনের ইলিশ সংরক্ষনের বিষয় সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। জেলে সংগঠন, মৎস্যজীবী, আড়ৎদার, সহ ওয়ার্ড পর্যায়ে সচেতনতামূলক সভা করা হয়েছে, জেলা ও উপজেলা টাস্কফোর্সের সভা করে করনীয় বিষয় সিন্ধান্ত নেয়া হয়েছে। অতিরিক্ত দায়িত্ব পালনে ইতোমধ্যে যে সকল এলাকায় ইলিশ সংরক্ষনের কার্যক্রম নেই ঐ সকল এলাকার কর্মকর্তা বরগুনায় পদায়ন দেয়া হয়েছে। মৎস্য বিভাগের সুত্রে জানাগেছে, বিষখালী, বুড়ীশ্বর, (পায়রা) বলেশ্বর নদীর ৪০টি পয়েন্ট নির্ধারন করা হয়েছে।

এই সকল পয়েন্টে নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মা ইলিশ ধরলে কিংবা, মজুদ, বিক্রী করলে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের আওতায় নিয়ে আসা হবে। জাতীয় মৎস্যজীবী সমিতি বরগুনা জেলা সভাপতি আঃ খালেক দফাদার বলেন, আমাদের সমিতির সদস্যরা সরকারের নিষেধাজ্ঞা আদেশের উপর শ্রদ্ধাশীল।

সরকার জেলেদের নিষেধাজ্ঞা চলাকালীন খাদ্য সহায়তা দিচ্ছে, তারপরও যদি কেউ নিষেধাজ্ঞা অমান্যকরে তাদেরকে সাজার আওতায় আনার দাবী জানান এই মৎস্যজীবী নেতা। পাথরঘাটার মৎস্যজীবী শ্রমিক ইউনিয়ন নেতা মোঃ দুলাল মিয়া বলেন, আমাদের ইলিশ ধরার ট্রলার ইতোমধ্যে কিনারায় আশ্রয় নিয়েছে। কোন জেলে শ্রমিক’ই নিষেধাজ্ঞা অমান্য করবেনা আশা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here