বিভিন্ন সংগঠন ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে উত্তাল রাজধানী ঢাকা।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ সারা দেশে নারী-শিশু ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন সংগঠন আন্দোল‌নে আজও উত্তাল রয়েছে রাজধানী ঢাকা। শুক্রবার (৯ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল থেকে বিভিন্ন সংগঠনের শতাধিক কর্মী বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অংশগ্রহণ করে।

তাদের এক দাবি, বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করে ধর্ষণের সাথে জড়িতদের দ্রুত বিচার করা এবং সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা।সমাবেশে বক্তারা বলেন, সরকারের মন্ত্রীরা বলেন, আমেরিকা-ইউরোপের থেকে বাংলাদেশে নারীরা নির্যাতনের শিকার কম হয়। ধর্ষণের ঘটনায় মন্ত্রীরা একই ধরনের কথা বলেন।

তাহলে আমরা কোন দেশে বাস করছি? তিন বছরের কন্যাশিশু থেকে ৭০ বছরের বৃদ্ধা ধর্ষণকারীদের হাত থেকে রেহাই পাচ্ছে না। এরকম একটি ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে দেশে। সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে এখন মানুষ বেশি জানতে পারছে। দেশে শতকরা ৮০টি ধর্ষণের কথা প্রকাশই পায় না। বাকি শতকরা ২০টি ধর্ষণের মধ্যে আদালতে মামলা পর্যন্ত গড়ায় ১০টি। তার মধ্যে শতকরা ৫টি ক্ষেত্রে ধর্ষকের শাস্তি হয়।

তারা দাবি জানিয়ে বলেন, নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নে গৃহবধুকে শ্লীলতাহানি, ধর্ষণচেষ্টা ও নির্যাতন; সিলেটের এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ; লক্ষ্মীপুরের রামগতিতে বিধবা নারীকে গণধর্ষণ; ভোলার চরফ্যাশনে গৃহবধূকে ধর্ষণ; গোপালগঞ্জের কোটালি পাড়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ; কুষ্টিয়ার মিরপুরে মাদরাসার শিক্ষার্থীকে ধর্ষণ; রাজশাহীর গির্জায় ধর্ষণ; কিশোরগঞ্জে কিশোরীকে ধর্ষণ; বরিশালের বাখেরগঞ্জের শিশুধর্ষণ; আশুলিয়ায় দুই কিশোরীকে গণধর্ষণ; রাজধানীর খিলগাঁওয়ে চার শিক্ষার্থীকে যৌন হয়রানি; খাগড়াছড়ি ও সাভারে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদ জানাচ্ছি। আমরা চাই এসব ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি চাই।

সারা‌ দে‌শে ধর্ষ‌ণের বিরু‌দ্ধে জাতীয়তাবাদী মহিলা দল আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বাংলাদেশে যে পরিস্থিতিগুলো চলছে, এই পরিস্থিতি সভ্য সমাজের নয়। এটা সম্পূর্ণ একটি অসভ্য সমাজে পরিণত হয়েছে। যে সমাজে কোনও নৈতিকতা নেই, যে সমাজে কোনও বিচার নেই, যে সমাজে কোনও আইনের স্বাধীনতা নেই, আজকে আমাদের সমাজ সেই সমাজে পরিণত হয়েছে।’

তিনি বলেন এ অবস্থার জন্য সম্পূর্ণ দায়ী আজকের আওয়ামী লীগ সরকার। তারা এই সমাজে ভয়ঙ্কর নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করেছে। সারা দেশে যারা ধর্ষণ, অত্যাচার, অবিচারের সঙ্গে যুক্ত রয়েছে তারা এই সরকারের আশ্রয়-প্রশ্রয় পাচ্ছে। এ কারণেই তারা আরও বেশি অপকর্ম করতে উৎসাহিত হচ্ছে।

এছাড়াও ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে— ঢাকাস্থ সোনাইমুড়ী যুব কল্যাণ সমিতি, বাংলাদেশ ল অ্যান্ড জুরিস্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ কনফেডারেশন অব লেবার, ফিউচার অব বাংলাদেশ, ঢাকাস্থ নোয়াখালী বেগমগঞ্জ ঐক্য পরিষদ, বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল ও খেলাফত মজলিস ঢাকা মহানগরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here