ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগের কার্যক্রম শুরু

0

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনা মহামারির কারণে প্রায় চরমাস বন্ধ থাকার পর চালু হচ্ছে আপিল বিভাগের কার্যক্রম। নিম্ন আদালতের মতো আপিল বিভাগের কার্যক্রমও চলবে ভার্চুয়াল পদ্ধতিতে। সোমবার (১৩ জুলাই) থেকে শুরু হচ্ছে ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগের কার্যক্রম। এ দিন কার্যতালিকায় ২০টি মামলা অন্তর্ভুক্ত করা হয়েছে। রবিবার আপিল বিভাগের কার্যতালিকা থেকে এসব মামলা দেখানো হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতি ভার্চুয়াল আপির বেঞ্চে বিচার কাজ চলবে। এ বিষয়ে আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা বিজ্ঞপ্তি জার করেছেন। সেখানে সপ্তাহে ২ দিন আদালত পরিচালনার করা উল্লেখ করা হয়েছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১৬ মে পর্যন্ত সব আদালতে ছুটি ঘোষণা করা হয়। পর্যায়ক্রমে তা বাড়ানো হয়। বর্তমানে দেশের আদালতগুলো অনলাইনে যুক্ত হয়ে বিচার কাজ চালানো হচ্ছে। তবে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে নিম্ন আদালতেও ভার্চুয়াল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সরকার ঘোষিত ছুটির মধ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই ‘প্র্যাকটিস ডাইরেকশন’ অনুসরণ করেই দেশের সর্বোচ্চ আদালত ও অধস্তন আদালতের বিচারিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here