৩ জোনে ভাগ হচ্ছে দেশ, ৪ জেলাকে রেড জোনের ইঙ্গিত: স্বাস্থ্যমন্ত্রীর

0
৩ জোনে ভাগ হচ্ছে দেশ, ৪ জেলাকে রেড জোনের ইঙ্গিত: স্বাস্থ্যমন্ত্রীর

প্রেসনিউজ২৪ডটকমঃ চলমান করোনা পরিস্থিতি মোকাবিলায় করোনা ভাইরাসে আক্রান্তের মাত্রার ওপর ভিত্তি করে সারা দেশকে লাল, হলুদ ও সবুজ- এ তিন জোনে ভাগ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক।

সোমবার (১ জুন) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। এসময় উপস্থিত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন এখন করোনা টেস্টের সঙ্গে সঙ্গে সংক্রমণের সংখ্যাও বাড়ছে। এজন্য পুরো দেশকে আমরা রেড জোন, ইয়োলো জোন ও গ্রিন জোন মার্কিং করেছি। যেখানে আক্রান্তের হার বেশি সে অঞ্চলকে রেড জোন ঘোষণা করে পরিস্থিতি মোকাবিলা করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন বর্তমানে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে সবচেয়ে বেশি সংক্রমণ হচ্ছে। যদি কোনও জোন রেড হয়ে থাকে তবে এগুলোই হয়তো রেড হবে। তবে দেশের বেশিরভাগ উপজেলা এখনও ভালো আছে। আমরা সেগুলো ভালো রাখতে চাই।

ডা. জাহিদ মালেক বলেন প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী, আজ আমরা বৈঠক করেছি। আমরা একটা প্ল্যান তৈরি করে দেবো। প্ল্যানটা এখানে নীতিগতভাবে আলোচনা হয়েছে। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথম মৃত্যুর সংবাদ আসে ১৮ মার্চ। এরপর মার্চ মাসে আক্রান্ত ও মৃত্যু নাগালের মধ্যে থাকলেও এপ্রিলের শুরু থেকেই বিশেষত এপ্রিলের মাঝামাঝির পর থেকে ব্যাপক হারে বাড়তে থাকে সংক্রমণ।

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৩৮১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯ হাজার ৫৩৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়ে ২২ জনের মৃত্যু হয়েছে। এখন মোট মৃত্যুর সংখ্যা ৬৭২ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here