একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে’ বিজিবির গুলিতে বিএসএফ সৈন্য নিহত: স্বরাষ্ট্রমন্ত্রী

0

প্রেসনিউজ২৪ডটকমঃ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের গুলিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএসফ) সদস্য নিহতের ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। আমাদের বিজিবি ও বিএসএফের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। হঠাৎ করে এই এক্সিডেন্টটায় (দুর্ঘটনা) মর্মাহত হয়েছি।

জেলেদের আটক করার পর পরই কিছু জেলে বিএসএসফকে খবর দিলে বিএসএসফ সেখানে চলে আসে এবং একটি ভুল বোঝাবুঝির কারণে বিএসএফ সদস্য নিহত হয়। শুক্রবার (১৮ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত “শেখ রাসেল আমার আবেগ, আমার ভালোবাসা” অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন ইলিশকে রক্ষা করার জন্য বড় বড় নদীগুলোতে মাছ ধরার ওপর ১৫ দিনের জন্য নিষেধাজ্ঞা রয়েছে। সেই সময়টি অতিবাহিত হচ্ছিলো। বিজিবি ও মৎস্য অধিদফতর এসময় যৌথ টহল দিচ্ছিল। এসময় তারা দেখেন একটা নৌকায় করে কিছু সংখ্যক জেলে মাছ ধরছে। তারা (বিজিবি) চ্যালেঞ্জ করলে জানা যায় তারা ভারতীয় জেলে। জেলেদের আটক করার পর পরই কিছু জেলে বিএসএসফকে খবর দিলে বিএসএসফ সেখানে চলে আসে এবং একটা ভুল বোঝাবুঝি হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেনবিজিবির তথ্যমতে আমরা যতটুকু জেনেছি, বিজিবির পক্ষ থেকে বিএসএসফকে পতাকা বৈঠকের কথা জানালেও বিএসএসফ তাতে রাজি না হয়ে জোর করে জেলেদের নিয়ে চলে যাচ্ছিল। এ সময়ই উভয়পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনাটি ঘটে। এতে একজন বিএসএফ সদস্য নিহত হয়। কিছুদিন আগে তিনজন র‍্যাব সদস্যের চোখ বাধা অবস্থায় বিএসএফের নির্যাতনের ছবি দেখেছি। আপনি বললেন সৌহার্দপূর্ণ সম্পর্ক রয়েছে তাহলে গতকালকের ঘটনা সব মিলিয়ে বর্তমান পরিস্থিতি কি?

সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন নিয়মিত টহল দিতে গিয়ে র‍্যাবের সদস্যরা ভারতীয় সীমানায় ঢুকে গিয়েছিল। বিএসএফ এ কারণে চোধ বন্ধ আহত অবস্থায় আমাদের কাছে ফেরত দিয়েছে। সেটাও একটা বৈঠকের মাধ্যমে সুরাহা হয়েছে। বিজিবি মহাপরিচালক ও বিএসএফ মহাপরিচালকের বৈঠকের মধ্য দিয়ে এটি সুরাহা হবে বলেও আশা প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা বারবারই বলেছি, খুব শিগগিরই একটা নির্ভুল চার্জশিট দেবো। যাতে করে বিচার বিভাগের কাছে কোনও প্রশ্ন না থাকে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here