ঢাকা’র চেয়ে চাঁদপুরে ইলিশের দাম বেশি কেন ?

0
ঢাকা’র চেয়ে চাঁদপুরে ইলিশের দাম বেশি কেন ?

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব সংবাদদাতা: এ দেশের ইলিশের সুখ্যাতি পুরো পৃথিবীজুড়ে। বিশেষ করে চাঁদপুরের মেঘনা ও পদ্মা নদীর ইলিশ। তবে ভরা মৌসুমেও এই মাছটি বিক্রি হচ্ছে আকাশ ছোঁয়া দামে। আশ্চর্যজনক বিষয় হচ্ছে দেশের সব জায়গার চেয়ে ইলিশের খনি চাঁদপুরে ইলিশের দাম বেশি। এখানে সরবরাহ কম থাকায় দাম বেশি হওয়ার অভিযোগ দিচ্ছেন ব্যবসায়ীরা।

শুক্রবারে (২৭ সেপ্টেম্বর) চাঁদপুরের মাছ ঘাটে খুচরা ও পাইকারিতে ইলিশের জমজমাট বিক্রিবাট্টা দেখা গেছে। তবে ঘাটে পাইকারির চাইতে খুচরা ইলিশের ক্রেতার সংখ্যা অনেক বেশি। স্থানীয়রা জানান, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে লোকজন এই ঘাটে প্রতিদিনই ইলিশ কিনতে আসেন। ঘাটের পাশেই পর্যটন কেন্দ্র তিন নদীর মোহনা। যে কারণে ভ্রমণে আসা লোকজনও ইলিশ কেনার জন্য এই ঘাটে ভিড় করেন।

ঢাকা থেকে ইলিশ কিনতে আসা এক ক্রেতা বলেন, ঢাকাতে যে ইলিশ প্রতি কেজি বিক্রি হয় এক হাজার ২০০ থেকে এক হাজার ৪০০ টাকায়, ওই সাইজের ইলিশ এখানে বিক্রি হচ্ছে এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকায়। কারণ হিসেবে ব্যবসায়ীরা ইলিশের সরবরাহ কম বলে জানাচ্ছেন। আরেকজন ক্রেতা বলেন, ৭০০ থেকে ৮০০ টাকার মধ্যে ইলিশ পাবো আশায় এসেছি। কিন্তু এখানে ৫০০ গ্রাম ওজনের ইলিশই বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ১০০ টাকায়। জহিরুল ইসলাম নামে আরেক ক্রেতা বলেন, গত বছরও ঠিক এই সময়ে এই ঘাটে ইলিশ কিনতে এসেছিলাম।

তখন এক কেজি ওজনের ইলিশ বিক্রি হয়েছে এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকায়। কিন্তু এখন ওই সাইজের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি দুই হাজার হাজার টাকায়। আর এক কেজি ওজনের বেশি ইলিশ বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ থেকে তিন হাজার টাকায়। আগে দুর্নীতি ও চাঁদাবাজী থাকায় ইলিশের দাম বৃদ্ধির অভিযোগ পাওয়া গেলেও এখন সেগুলো নেই। কিন্তু ইলিশের দাম কেন কমছে না সেই উত্তর কারো কাছে নেই।

এদিকে খুচরা ইলিশ বিক্রেতারা বলেন, বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে। যে কারণে চড়া দামেই বিক্রি করতে হচ্ছে। আর গত বছর তুলনায় ইলিশের চাহিদা বেড়েছে। সেই হিসেবে সরবরাহ নেই। চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আব্দুল বারী জমাদার মানিক বলেন, ইলিশ পর্যায়ক্রমে প্রতিবছর উৎপাদন কমছে। সে হিসেবে চাহিদা বেড়েছে। কিন্তু তুলনামূলক দাম বাড়েনি। কেনা দামের ওপর ভিত্তি করে আমাদের বিক্রি করতে হয়।

তবে মৌসুমের শেষ সময়েও যদি সরবরাহ বাড়ে এবং নদীতে ইলিশ ধরা পড়ে তাহলে দাম কিছুটা হলেও কমবে। কিন্তু  ক্রেতাদের অভিযোগে ইলিশের দাম কমানো যায় না। তিনি জানান, এখন গড়ে প্রতিদিন ৪০০/৫০০ মণ ইলিশ আসছে। যদিও বিগত বছরের এই সময়ে প্রতিদিন প্রায় দুই হাজার মণ ইলিশ ধরা পড়তো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here