সন্ধ্যার পর অগ্নিমুখ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা

0
সন্ধ্যার পর অগ্নিমুখ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা

প্রেসনিউজ২৪ডটকমঃ কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, কেন্দ্রীয় শহীদ মিনার, নীলক্ষেত, সায়েন্স ল্যাবরেটরি মোড়, শাহবাগ এলাকায় চরম উত্তেজনার খবর দিয়েছেন আমাদের প্রতিনিধি। সারাদিনেই এসব এলাকায় ঘটনাবহুল থাকলেও সন্ধ্যার পর উত্তেজনা আরও বেড়ে যাওয়ার খবর দিয়েছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট জানিয়েছেন, বিকেল ৪টার কিছু আগে আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাবির শহীদুল্লাহ হলের সামনে সংগঠিত হয়। সাড়ে চারটার দিকে আন্দোলনকারীরা কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেন। পার্শ্ববর্তী এলাকা চানখারপুল এলাকায় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আক্রমণে ঢাবির ২ জনসহ মোট ৩ জন শিক্ষার্থী গুলিবিদ্ধ হলে আন্দোলনরতদের একাংশ চানখাঁরপুল মোড়ে চলে যান। সেখানে দু পক্ষের মধ্যে দীর্ঘ ২ ঘণ্টা ধাওয়া পাল্টা-ধাওয়া চলে।

এ সময় শতাধিক ককটেল নিক্ষেপ করা হয় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর। এক পর্যায়ে পুলিশ চানখারপুল মোড়ে অবস্থা নিলে সন্ধ্যা ৭টার দিকে প্রায় ৫-৬ হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে আবার কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নিয়েছে। আন্দোলনকারীদের থেকে আধা কিলোমিটারের কম দূরত্বে অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। স্টাফ করেসপন্ডেন্ট জানিয়েছেন, সন্ধ্যা সোয়া ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরমাণু শক্তি কেন্দ্রের সামনে ডিএমপির যুগ্ম কমিশনার লিটন কুমার, খন্দকার নূরনবী ও রমনা ডিসি আশরাফুলের ইসলামের নেতৃত্বে প্রায় ৫ শতাধিক পুলিশ অবস্থান নিয়েছে।

পুলিশের পিছনে টিএসসি এলাকায় রয়েছে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থান। আর ওপর পাশে রয়েছে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান। টিএসসি এলাকা বিকেল থেকেই অবস্থান নিয়েছে ছাত্রলীগ। স্টাফ করেসপন্ডেন্ট রুহুল আমিন জানিয়েছেন, দুপুর দুইটা থেকে সংঘর্ষ শুরু হয়ে এখনো দফায় দফায় সংঘর্ষ চলছে সাইন্সল্যাব এলাকায়। আন্দোলনরত শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষ নিরব দর্শক ছিলো পুলিশ।

পৌনে ছয়টার দিকে একবার ৪ গাড়ি বিজিবি আসে পরে শিক্ষার্থীদের তোপের মুখে ৫ মিনিটের মধ্যে ফিরে যায়। পৌনে ৭টার দিকেও ধাওয়া-পালটা ধাওয়া চলছে। সাইন্সল্যাব মোড়ে সাতটা থেকে আগুন জ্বালিয়ে পিকেটিং করছে। মাঝে মধ্যেই গুলি ও ককটেলের শব্দ পাওয়া যাচ্ছে। থেমে থেমে এভাবেই চলছে। এদিন সবচেয়ে ঘটনাবহুল সময় পার করেছে সায়েন্সল্যাব এলাকায়। ওই এলাকায় সংঘর্ষে ২ জন নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

এদের মধ্যে একজন নিউমার্কেট এলাকার হকার, আরেকজনের পরিচয় সন্ধ্যা নাগাদ নিশ্চিত হওয়া যায়নি। সিনিয়র করেসপন্ডেন্ট  জানিয়েছেন, সাড়ে ৭টার দিকে ছাত্রলীগ ও আন্দোলনকারীদের মুখোমুখি অবস্থান দেখা গেছে। কোটা বিরোধীরা সায়েন্স ল্যাবরেটরি মোড়ে অবস্থান নিয়েছে। তারা রাস্তার ওপর আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে। অন্যদিকে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থান আন্দোলনকারীদের কিছুটা দক্ষিণে ঢাকা কলেজের দিকে।

বিকেল থেকে দফায় দফায় ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। পুরো সায়েন্সল্যাব এলাকা কখনও ছাত্রলীগ, কখনও শিক্ষার্থীরা দখল করে রেখেছে। দোয়েল চত্ত্বর থেকে স্টাফ করেসপন্ডেন্ট মেহেদী হাসান মাহিম জানিয়েছেন, পৌনে ৮টার দিকে দোয়েল চত্ত্বরে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

দোয়েল চত্ত্বর থেকে কেন্দ্রীয় শহীদ মিনারমুখী সড়কে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে দেখা গেছে। সরকারি চাকরির নিয়োগে কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে সহিংস হয়ে উঠেছে। ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে তিনজন, ঢাকায় দুইজন ও রংপুরে একজন রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here