এই গরমে পানির শূন্যতা কাটাতে শশা খান বেশি বেশি

0

প্রেসনিউজ২৪ডটকমঃ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। আর এই পানির শূন্যতা কাটাতে গরমের সময় একটি সহজলভ্য ফল হতে পারে শশা। হাটেবাজারে, যাতায়াতের পথে সবখানেই এই সময়টাতে শশার দেখা মেলে। দামও আয়ত্বের ভেতর।

আর শুধু পানির ঘাটতি পূরণের জন্যই নয়,শশার রয়েছে অনেক গুণ। শরীরের জন্যও বিশেষ উপকারী। আসুন পাঠক, শশার উপকারিতাগুলো জেনে নিই। প্রতিদিনের পানির চাহিদার প্রায় ৪০ শতাংশ পাওয়া যায় খাবার থেকে। আর শশার ৯০ শতাংশই পানি। তাই নিয়মিত শশা খেলে দেহের পানিশূন্যতা দূর হয়।

শশাতে রয়েছে ফাইবার, ভিটামিন ‘সি’, ভিটামিন ‘কে’, ভিটামিন ‘বি’ পটাশিয়াম, ম্যাংগানিজ, আয়রন, জিঙ্ক, রিবোফ্লাভিন এবং ম্যাগনেসিয়াম ইত্যাদি উপকারী উপাদান। এগুলো শরীরের জন্য বেশ উপকারী। পেট অনেকক্ষণ ভরিয়ে রাখে শশা। ক্ষুধা লাগলে তাই অস্বাস্থ্যকর খাবার না খেয়ে শশা খান। চিবিয়ে শশা খেলে মুখে থাকা জীবাণু দূর হয়। এতে দাঁতও ভালো থাকে।

অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ‘সি’ বেটা-ক্যারোটিন ও ম্যাঙ্গানিজ থাকে শশাতে। এই উপাদানগুলো শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে। হজমের গণ্ডগোল তো দূর হয়ই, সেইসঙ্গে শশা খেলে ত্বক ও হার্টও থাকে ভালো।

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here