যেসব খাবার বায়ু দূষণের হাত থেকে বাঁচায়

0

ক্রমশ বায়ু দূষণে কবলে পড়ছে দেশের মহানগরগুলো। প্রতিদিন একটু একটু করে বাড়ছে দূষণের মাত্রা। দূষণ থেকে বাঁচতে শহর ছাড়ার পরিকল্পনা করছেন অনেকেই। জানেন কি দূষণের হাত থেকে আমাদের বাঁচাতে পারে বেশ কিছু খাবার। জেনে নিন সেই তালিকা। ভারতীয় সংবাদ মাধ্যম জিনিউজের স্বাস্থ্য বিষয়ক এক প্রতিবেদনে এসব খাবারের নাম প্রকাশ করেছে।

যেমন- আমলকি, টমেটো, হলুদ, তুলসি, লেবু জাতীয় ফল, গুড় ও গ্রিন টি। চিকিৎসকদের মতে, প্রতিদিন আমলকি খেলে লিভার ভালো থাকে। শরীর থেকে সমস্ত দূষিত জিনিস বেরিয়ে যায়। ধুলো-ধোঁয়ার ফলে আমাদের শরীরের ক্ষতিকর প্রভাব কম করে আমলকি।

টমেটোতে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্টস থাকে, যা দূষণের ফলে শ্বাসযন্ত্রে হওয়া ক্ষতিকর প্রভাব কম করে। হলুদের গুণাগুণের শেষ নেই। শরীর থেকে সমস্ত টক্সিন বের করতে সাহায্য করে। হাঁপানি, কফ দূর করতে হলুদ এবং ঘি দিয়ে তৈরি মিশ্রণ উপকার দেয়। ফুসফুসকে বায়ু দূষণের হাত থেকে বাঁচাতে তুলসির তুলনা নেই। প্রতিদিন ১০ থেকে ১৫ মিলি তুলসির রস খেলে শরীরের সমস্ত দূষণ প্রতিরোধ করা সম্ভব।

কমলালেবু, পেয়ারা, কিউয়ি, মৌসম্বি লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ধোঁয়া থেকে আমাদের ফুসফুসে যে ক্ষতি হয়, তা কমাতে পারে এই সমস্ত ফল। চিকিৎসকদের মতে, হাঁপানি, ব্রঙ্কাইটিসের মতো রোগের ক্ষতিকর প্রভাব দূর করতে সব থেকে ভালো গুড়। শরীর থেকে সমস্ত টক্সিন দূর করতে সাহায্য করে গ্রিন টি। প্রতিদিন ২ কাপ করে গ্রিন টি খেলে উপকার পাওয়া যায়।

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here