না’গঞ্জে সংশপ্তক নাট্যদলের তিন দিন ব্যাপী নাট্যোৎসবের সমাপনী দিবস আজ

0
না’গঞ্জে সংশপ্তক নাট্যদলের তিন দিন ব্যাপী নাট্যোৎসবের সমাপনী দিবস আজ

প্রেসনিউজ২৪ডটকমঃ এম.আর.হায়দার // গতকাল (৫ ফেব্রুয়ারী) জেলা শিল্পকলা একাডেমি নারায়ণগঞ্জে জেলার অন্যতম মৌলিক নাট্যদল সংশপ্তক এর ৩০ বছর উদ্যাপন উপলক্ষ্যে বিদ্রোহী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে তিন দিনব্যাপী নাট্য উৎসবের সমাপনী দিবসআলোচনা সভা, বাউল সংগীত আয়োজিত দলের পরিবেশিত নাটক ভদ্দরনোক মঞ্চায়নের মধ্য দিয়ে উৎসবের পর্দা নেমেছে।

গত ৩ ফেব্রুয়ারী শুক্রবার সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমিতে সংশপ্তক নাট্যদলের তিন দিনব্যাপী এই আয়োজনকে কেন্দ্র করে প্রথম পর্বে শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে থেকে এক বর্নাঢ্য শোভা যাত্রা বের হয়। শোভা যাত্রাটির উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য (ঢাকা বিভাগ) উত্তম কুমার সাহা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার জেলা শিল্পকলা একাডেমি নারায়ণগঞ্জ রুনা লায়লা। সম্মাণিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলার সাধারন সম্পাদক ও সৃষ্টি গ্রুপ থিয়েটার ও সেবা সংস্থার চেয়ারম্যান নাট্যজন এম.আর.হায়দার রানা, নারায়ণগঞ্জ জেলা নাট্য সংস্থার সভাপতি নাট্যজন মীর আনোয়ার হোসেন, সম্মিলিত নাট্যকর্মী জোটের সহ সভাপতি সানোয়ার তালুকদার, নারায়ণগঞ্জ নাট্য সম্প্রদায়ের শামসুল আহসান রোমান, সিরাজউদ্দৌল্লা নাট্যদলের সাধারন সম্পাদক কবীর হোসেন, সৃষ্টি গ্রুপ থিয়েটার ও সেবা সংস্থার সাধারন সম্পাদক ফটোসাংবাদিক মোক্তার হোসেন, ঐকিক থিয়েটারের আতিকুল ইসলাম মুন্না, আনন্দ থিয়েটারেরর দলপতি শাহ আলম ভূঁইয়া, নাটুয়ার দলপতি পারভেজ শরীফ ও ফারহানা শরীফ মুন্নী, সুনীল সরকার প্রমূখ।

এসময় শোভা যাত্রায় বিভিন্ন নাট্যদলের নাট্যকর্মীরা অংশ গ্রহন করেন। শোভা যাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এসে স্থাপিত মুক্ত মঞ্চে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয়। একই দিবসের দ্বিতীয় পর্ব বিকেলে সংশপ্তক নাট্যদলের সভাপতি সানাউল্লা হকের সভাপতিত্বে ও পারভেজ শরীফের সঞ্চালনায় আয়োজিত নাট্য উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ঋতিক নাট্যজন লিয়াকত আলী লাকী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার রুনা লায়লা, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক ননী গোপাল সাহা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য (ঢাকা বিভাগ) উত্তম কুমার সাহা, থিয়েটারিয়ানের সাবেক সাধারন সম্পাদক বিশিষ্ট নাট্যজন মোঃ জাহিদুল ইসলাম। আলোচনা পর্ব শেষে চাঁদপুর থেকে আমন্ত্রিত নাট্যদল বর্ণচোরা নাট্য গোষ্ঠী মলিয়ের কাহীনি ও তারিক আনাম খান রূপান্তরিত দ্যাট স্কাউন্ড্রেল স্ক্যাপি অবলম্বনে বিখ্যাত নাটক “বিচ্ছু” শরীফ চৌধুরীর নির্দেশনায় মঞ্চে পরিবেশণ করেন।

আয়োজিত উৎসবের দ্বিতীয় দিন ৪ ফেব্রুয়ারী শনিবার নাটক প্রাক্কালে অনুষ্ঠিত আলোচনা সভায় সংশপ্তক নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি সানাউল্লাহ হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক, ঢাকা নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড এবং বাংলাদেশ ইয়ার্ণ মার্চেন্ট এসোসিয়েশনের সদস্য বিপ্লব কুমার সাহা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও নাট্যাকার, বাংলা একাডেমির সদস্য মুঃ জালাল উদ্দিন নলুয়া, বিশিষ্ট নাট্যজন ও কলামিষ্ট ফরিদ আহমেদ রবি, বিশিষ্ট টিভি নাট্যকার জাকির হোসেন উজ্জল।

আলোচনা শেষে জাহাঙ্গীর আলম ঢালী রচিত ও নির্দেশিত নাটক “সিডর” মঞ্চস্থ করেন মুন্সীগঞ্জ জেলার অন্যতম নাট্যদল হিরণ কিরণ থিয়েটার। গতকাল ৫ ফেব্রুয়ারী রবিবার উৎসবের সমাপনী দিবসে অনুষ্ঠিত আলোচনা সভায় সংশপ্তক নাট্য দলের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক সুনীল কুমার সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইয়ার্ণ মার্চেন্ট ও বাংলাদেশ টেক্সটাইল ডাইস ক্যামিক্যাল মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি লিটন সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক সেক্রেটারী জেনারেল মোঃ আকতারুজ্জামান, বাংলাদেশ পথ\ নাটক পরিষদের সাধারন সম্পাদক আহমেদ গিয়াস ও বিক্রমপুর থিয়েটার ও মানবাতার কল্যাণ ফাউন্ডেশন মুন্সিগঞ্জের সভাপতি হুমায়ুন ফরিদ প্রমূখ।

আলোচনা সভায় বক্তাগন নারায়ণগঞ্জের মঞ্চের খড়া কাটিয়ে অত্যাধুনিক একটি অডিটোরিয়াম উপহার দেওয়ার জন্য সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক শেখ মুজিবুর রহমানের সুযোগ্যা কন্যা শেখ হাসিনার ভূঁয়সী প্রশংসা করেন। সেসাথে নাট্যআন্দোলনকে আবার পুনরায় জাগ্রত করতে নারায়ণগঞ্জের সকল নাট্যদল সমূহকে মঞ্চ মুখী হবার আহ্বান জানান। প্রধান অতিথি লিটন সাহা তার এসোসিয়েশন সহ নারায়ণগঞ্জের প্রতিষ্ঠিত বিভিন্ন ব্যবসায়ী মহলকে নাট্য উৎসব এবং বিভিন্ন নাট্যদলকে পৃষ্ঠপোষকতা করার আহ্বান জানান।

আলোচনা সভা শেষে সংশপ্তক নাট্য দলের পরিবেশনায় মঞ্চস্থ হয় নাট্যকার মলিয়েরের বিখ্যাত নাটক দ্যা বুর্জোয়া জেন্টলম্যান অবলম্বনে “ভদ্দর নোক” নাটকটি। রূপান্তর করেছেন অধ্যাপক গোলাম সারোয়ার, নির্দেশনায় ছিলেন সানাউল্লাহ হক এবং সহ নির্দেশনায় ছিলেন এ.আই.সুমন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here