রখ্যাত নাট্যকার মমতাজউদদীন আহমদ আর নেই।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ প্রখ্যাত নাট্যকার, নির্দেশক অধ্যাপক মমতাজউদদীন আহমদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহী….রাজিউন)। রবিবার (২ জুন) রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মমতাজউদদীন আহমদের দীর্ঘদিনের সহচর নাট্যজন রামেন্দু মজুমদার তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে জানান, রবিবার বিকেল সাড়ে তিনটার দিকে অ্যাপোলো হাসপাতালে মমতাজউদ্দীন আহমেদ মৃত্যুবরণ করেন।

অধ্যাপক মমতাজউদদীন আহমদ বেশ কয়েক বছর ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। মাঝে একাধিকবার তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। অধ্যাপক মমতাজউদদীন আহমদ একাধারে নাট্যকার, নির্দেশক, অভিনেতা ও ভাষাসৈনিক ছিলেন। তিনি স্বাধীনতা উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ। তিনি এক অঙ্কের নাটক লেখায় বিশেষ পারদর্শিতা দেখিয়েছিন।

নাট্যশিল্পে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরুপ তিনি ১৯৯৭ সালে একুশে পদকে ভূষিত হন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। অধ্যাপক মমতাজউদদীন আহমদ বিভিন্ন সরকারি কলেজে দীর্ঘ ৩২ বছর বাংলা ভাষা সাহিত্য এবং বাংলা ও ইউরোপীয় নাট্য বিষয়ে শিক্ষকতা করেছেন।

গুণী এ সাংস্কৃতিক ব্যক্তিত্ব ১৯৭৬-৭৮ সাল পর্যন্ত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়নে একজন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। তিনি ১৯৭৭-৮০ সাল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here