কোভিড-১৯ নিয়ে ড: মোঃ জালাল উদ্দিনের ভাবনা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ “মহান সৃষ্টিকর্তাই একমাত্র পুরো দুনিয়াটাকে পরিচালনা করেছেন এবং দেখভাল করার দায়িত্ব তাঁরই। তার হুকুম ব্যাতিত কিছুই হতে পারেনা। বর্তমানে চলছে যুদ্ব আর যুদ্ব সারা বিশ্বজুড়ে যুদ্ব চলছে।

এমন একটি যুদ্ধ যেখানে বন্দুক,গুলি, টেন্ক, কামান, মিযাইল, যুদ্ব বিমান কিন্বা আনবিক বোমাও আকেযো। যে যুদ্ধের কোনো সীমানা নেই, যে যুদ্ধ কোনো সীমানা নিয়েও বাধে নাই, জাতিগত যুদ্ব নয়, অর্থনৈতিক বিষয়ক নয়, কোন পবিত্র ভূমি নিয়েও না। এই যুদ্ধে কোনো যুদ্ধবিরতি চুক্তিও নেই; এ যুদ্ধ থামানোর জন্যে কোনো জাতিসংঘও নেই।
এই যুদ্ধের সৈন্যদের কোনোপ্রকার দয়ামায়া নেই। যোয়ান, বুড়া, শিশু, পূরুষ, মহিলা, ধনী গরীব বা প্রার্থনার স্থান, কোনোকিছুর প্রতিই এই সৈন্যদের কোনো শ্রদ্ধাবোধ নেই। কোনো শাসকগোষ্ঠীকে পরিবর্তন করার ইচ্ছাও এদের নেই। মাটির নিচের মূল্যবান খনিজসম্পদ লুন্ঠনের কোনো খায়েশ এদের নেই। ধর্ম, বর্ন, গোষ্ঠী বা আদর্শগত প্রভুত্ব বিস্তারের কোনো লিপ্সাও এদের নেই।
শুধু একটাই খায়েশ এদের, আর তা হলো মৃত্যু ঘটানো, মৃতদের আত্মা নিয়ে তাদের ঘরে তোলা, যেমন করে কৃষক ফসল ঘরে তোলেন। এরা ততক্ষণ পর্যন্তু তাদের এ মহোৎসবে মেতে থাকবে যতক্ষণ না পুরো পৃথিবীর মানুষের সঠিক উপলব্ধি না ফিরবে কিম্বা মৃত্যুকূপে পরিনত হবে। কোনোরকম যুদ্ধাস্ত্র ছাড়াই পৃথিবীর প্রত্যেকটি দেশে এরা ঘাঁটি গেড়েছে। এদের গতিবিধি বা আক্রমণ কোনো রীতিনীতি বা প্রটোকল দ্বারা আবদ্ধ নয়। এ যুদ্ধের সৈনিকরাই হচ্ছে মহান আল্লাহ রাব্বুল আলামীনের কর্তিক প্রেরিত করোনা ভাইরাস নামক সৈনিক, যাকে আমরা সংক্ষেপে কোভিড ১৯ বলি।এ হল, আল্লাহ রাব্বুল আলামীনের হুকুমের সীমানা লংঘনের ফসল।
তবে আশার আলো হচ্ছে, ঈমানের সহিত আমাদের সম্মিলিত প্রচেষ্টা, নিয়মনুবর্তিতা এবং ধৈর্য। কোভিড ১৯ সামাজিক এবং শারিরীক দুরত্বে টিকে থাকতে পারে না। এরা সংস্পর্শ/সংঘর্ষকে পছন্দ করে। এটি আমাদের সামাজিক বা শারিরীক দুরত্বের কাছে পরাজয় বরণ করে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার কাছেও হার মানে। আপনার হাত জীবানুমুক্ত থাকলে এরা একেবারেই অসহায়।
আসুন আমরা স্বাস্থ্যবিধি মেনে চলি এবং কোভিড ১৯-কে পরাজিত করি। কষ্ট হলেও একটু ধৈর্যধারণ করি। এই জরুরী মূহুর্তে আমরা জরুরী সেবা দানে থাকি এবং অন্যদেরকে ভালোবাসি। জাহানের মালিকের নিকট মাপ চেয়ে সেজদারত থাকি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here