জীবনে অনেক কিছু ইগনোর করেছি… এড. জেসমিন সুলতানা

0
জীবনে অনেক কিছু ইগনোর করেছি..এড. জেসমিন সুলতানা

প্রেসনিউজ২৪ডটকমঃ ভেবেছি পরিবর্তন বুঝি হয় মানুষেরই, আসলে অযোগ্য মানুষ গুলো নাকি সবসময় অহংকারী ও দাম্ভিক হয় ।। দাম্ভিকরা স্বয়ং আল্লাহ পাকের কাছে অপছন্দের। আমরা আজ এক ভয়াবহ করোনা পরিস্হিতি মোকাবেলা করে চলছি । যেখানে নিঃশ্বাসের ভরসা নেই এক সেকেন্ড, মৃত্যু এসে প্রতি মূহুর্তে দরজায় কড়া নাড়ছে, সেখানে কিসের এত সাত-পাঁচ হিসেব ? কিসের এতো মনের টানাপোড়ন?

কেন অন্যের ভাল কাজ গুলোকে ভাল না বলে, তার ত্রুটি গুলো খুঁজে বের করতে কেউ কেউ বেশী ব্যস্ত হয়ে পরছি? অবশ্য ভাল কিছুকে ভাল বলতে পারার জন্যও উদার মন মানসিকতার প্রয়োজন হয়। প্রয়োজন হয় একটি শুদ্ধতম আত্মার ।

নিজের অক্ষমতা ঢাকতে অন্যের সক্ষমতা গুলোকে সহজভাবে দেখাই কি সবার জন্য মঙ্গলজনক নয়? নিজের দুর্বলতা, অযোগ্যতাকে শুধরিয়ে মানুষের মঙ্গল কামনা করে, গঠনমূলক মানবসেবায় নিজেকে নিয়োজিত করার মাঝেই প্রতিটি স্বাবলম্বী মানুষের কর্মের স্বার্থকতা নিহিত রয়েছে। অন্যের দোষ ত্রুটি খুঁজে সময় নষ্ট না করে আসুন মানুষের জন্য ভাল কিছু কাজ করে যাই । ছোট্ট এই জীবন সংগ্রামে শুধু নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে

, “মানুষ মানুষের জন্য ”

এই প্রবাদটাকে বাস্তবে কিছুটা হলেও স্বার্থক করে তুলি। বিশ্বাস মানুষের এক পবিত্র আমানত।কখনো, কোনো অবস্থাতেই যেন আমরা এই পবিত্র আমানতকে ভঙ্গ না করি । অহেতুক অন্যকে অবিশ্বাস না করি, নিজেও অন্যের পবিত্র আমানতকে সম্মান করি। আর ভাল কাজকে ভাল বলতে শিখি ।

সৎ ও সুন্দরের মাঝে বেঁচে থাকাই হোক আগামীর পথচলার প্রেরনা ।

এখানে উল্লেখ্য আমরা ” বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ” এর কেন্দ্রীয় আহবায়ক কমিটির ৬ জন নেতৃবৃন্দ ( ১। ব্যারিষ্টার রাবেয়া ভূঁইয়া, ২। আনোয়ারা শাহজাহান, ৩। জেসমিন সুলতানা, ৪। জান্নাতুল ফেরদৌসী রুপা, ৫। কাজী শাহানারা ইয়াসমিন, ৬। ফাতেমা রশিদ ) উদ্যোগ নিয়ে ” করোনা মোকাবিলা ফান্ড ” গঠন করে আগ্রহী নারী আইনজীবী বৃন্দকে উক্ত ফান্ডে অংশগ্রহণের আহবান জানাই -যা ছিল নিতান্তই স্বঃপ্রনোদিত অর্থাৎ কেউ অংশ গ্রহণ করবেন কি করবেননা-তা নিতান্তই তার নিজের ব্যাপার ।

উক্ত ফান্ডের উদ্দেশ্য ছিলো করোনায় আক্রান্ত, অসুস্থ, করোনায় গৃহবন্দী হয়ে পড়ায় সাময়িক অসুবিধার সম্মুখীন হয়ে পড়া আইনজীবীদের আর্থিক সহযোগিতা করা । উক্ত কর্মসূচীতে নারী আইনজীবীবৃন্দের স্বতঃস্ফূর্ত সাড়া পরিলক্ষিত হয় । ফান্ড গঠনে এগিয়ে আসেন অবসরপ্রাপ্ত মাননীয় বিচারপতি নাজমুন আরা সুলতানা, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান জনাব ইউসুফ হোসেন হুমায়ুন, মাননীয় মৎস ও প্রানি সম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম, সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন এর সম্মানিত সভাপতি এ এম আমিন উদ্দিন, সিনিয়র এডভোকেট ব্যারিষ্টার রাবেয়া ভূঁইয়া, এডভোকেট সাদিয়া রওশন জাহান,এড শাহমন্জুরুল হক,টেক্সেজ বারের সভাপতি সৈয়দ ইকবাল বর্তমান কার্যকরী কমিটির সহ সম্পাদক, ব্যারিস্টার ইমতিয়াজ ফারুক, সাবেক ট্রেজারার রমজান আলী সিকদার, এডভোকেট তাপু হাকিম সহ শতাধিক প্রমিনেন্ট আইনজীবী গন।

আমরা জনাব ইউসুফ হোসেন হুমায়ুন স্যার, শ.ম রেজাউল করিম মহোদয়, বারের সম্মানিত সভাপতি এ এম আমিন উদ্দিন স্যার এর উপস্থিতি ও অন্যান্য নেতৃবৃন্দের সাথে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অসুস্থ ও সাময়িক অসুবিধায় পতিত আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের নাম, মেম্বারশিপ আই ডি যাচাই বাছাই করে ১০৮ জন আইনজীবী ও বারের ১৭ জন কর্মচারীর মধ্যে ৭,৭১,৫০০/- ( সাত লক্ষ, একাত্তর হাজার, পাঁচশত টাকা) প্রদান কর্মসূচীর শুভ উদ্বোধনের পর সফলভাবে প্রতিটি আবেদনকারীর কাছে আমরা বিকাশের মাধ্যম প্রেরন করি ।

যারা আমাদের উক্ত কাজকে সহযোগিতা করতে এগিয়ে আসেনি বা ফান্ডে কোনো টাকা প্রদান করেনি অর্থাৎ আউট সাইডার এমন ২/১ জন আইনজীবী কিছু অপপ্রচার চালানোর চেষ্টা করছে । এটা দুঃখ জনক, নিন্দনীয় ও গর্হিত কাজ।। যারা ফান্ডে অর্থ দিয়ে সহযোগিতা করেছে, ফান্ড গঠন ও বিলিবন্টনে সহযোগিতা করেছে, পরিশ্রম করেছে তাদের কাছে আমরা শতভাগ দায়বদ্ধ ও কৃতজ্ঞ। আউট সাইডারদের কোনো মতামতেরও কোনো মূল্য আমাদের কাছে নেই । কোথায় করোনা সময়ে ঘরে বসে শুদ্বতার ধ্যান করবো না সব সময় পরচর্চা, পরনিন্দা, মানুষের পিছনে কুৎসা রটনা করা বাতিক হয়ে দাঁড়িয়েছে। এসব থেকে সবাই বেড়িয়ে আসুন।

আসুন মিলেমিশে থাকি, ভাল কাজের সাথে থাকি। ধন্যবাদ সবাইকে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here