আবরার নামটার প্রতি আমার বিশেষ একটা দূর্বলতা আছে: আইনজীবি মাহবুবুর রহমান খাঁন।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ আবরার নামটার প্রতি আমার বিশেষ একটা দূর্বলতা আছে। আমার একমাত্র ছেলের নাম আবরার। আর একজন আবরারের মৃত্যু আমাকে বারবার বলে দেয় তুমি আমার জন্য বাসযোগ্য বাংলাদেশ করতে পার নাই। একটা স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নিশ্চয়ই মৃত্যু হয়নি এখনো ? কিন্তু এদেশের সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মৃত্যু ইতিমধ্যেই হয়ে গেছে।

আর এসকল প্রতিষ্ঠান ধ্বংসের আগেই এগুলোর দায়িত্ব দেওয়া হয়েছিল কতগুলো মেরুদণ্ডহীন, নির্লজ্জ, দল দাস মানুষের হাতে। তারা হয়তো দেখতে মানুষের মতোই, তাদের হয়তো ডিগ্রী ও ছিল উচ্চ শিক্ষিতের কিন্তু তাদের ভেতরটা ছিল অমানুষের, অশিক্ষিতের ও চাটুকারিতার। আজ তারা নিজেদের স্বার্থ রক্ষায় সরকার ও দলের চামচামিতে ব্যস্ত। তারা তাদের উপর অর্পিত দায়িত্ব পালনের চেয়ে নিজ পদ টিকিয়ে রাখতে গিয়ে নীতি নৈতিকতা আর বিবেক বিসর্জন দিচ্ছে। প্রশাসন লাখ লাখ নিরীহ মানুষের নামে মামলা দিয়েছে, সরকারের বিরোধী মতকে দমন করতে তাদের সকল ক্ষমতা ব্যবহার করেছে।

তারা ঢাকা শহরের প্রান কেন্দ্রে অবস্থিত ক্যাসিনোর খবর জানে না,তারা সরকারি কাজের খোঁজ রাখে না, কে টেন্ডার পেলো, কিভাবে পেল তা তারা জানে না , তারা ভয়ংকর সব অপরাধের খোজ জানে না রাখেও না । আসলে তারা তো শুধু বিরোধী মতকেই দমনের জন্য ব্যস্ত আর সর্বশক্তি নিয়োগ দিয়েছে। সবাই জানলে ও বুয়েটের টর্চার সেল,যুবলীগের নেতার টর্চার সেল এর খোজ সরকার রাখতে পারে না। রাশেদ, নূর কিংবা বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্য দিবালোকে টর্চার এর খবর সারা দেশের মানুষ জানলেও রাষ্ট্র জানে না।

নিরাপদ সড়ক আন্দোলন এর সময় আমরা পুলিশের সাথে অগ্জাত লোকজন মিলে প্রকাশ্য রাজপথে সাধারণ ছাত্রদের উপর হামলা করেছে সেইসব ছবি আমরা পত্রিকায় পাতায় দেখেছি। ১০ কোটির উপর ভোটার তাদের ভোট দিতে পারে নাই। এদেশের মানুষের গনতান্ত্রিক অধিকার একটি দল হরন করেছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সহযোগিতায়। এদেশে আইনের শাসন না থাকলে, গনতান্ত্রিক শাসন ব্যবস্হা না থাকলে, ন্যায় বিচার না থাকলে তার দায় সবার, তার খেসারতও একদিন সবাইকে দিতে হবে। শহর পুরলে দেবালয় রক্ষা পাবে না।।।

আইনজীবি মাহবুবুর রহমান খাঁন

প্রধান উপদেষ্ঠা : প্রেসনিিউজ২৪ডট কম

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here