ফেসবুক থেকে প্রায় পাঁচ হাজার আপত্তিকর লিংক সরানো হয়েছে: বিটিআরসি

0

প্রেসনিউজ২৪ডটকমঃ গত একবছরে ফেসবুক থেকে প্রায় পাঁচ হাজার আপত্তিকর লিংক অপসারণ করা হয়েছে। সেইসঙ্গে ইউটিউব থেকেও ৬২ এবং ১০৬০টি ওয়েবসাইট বা লিংক সরানো হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সোমবার (৬ সেপ্টেম্বর) বিটিআরসির কার্যালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত এক বছরে প্রায় ১৮ হাজার ৮৩৬টি লিংক অপসারণের জন্য ফেসবুকের কাছে অনুরোধ করা হয়। যার মধ্যে ৪ হাজার ৮৮৮টি লিংক অপসারণ করা হয় এবং এখনও ১৩ হাজার ৯৮৪টি লিংক অ্যাকটিভ রয়েছে। লিংক অপসারণের হার মাত্র ২৬ শতাংশ।সংবাদ সম্মেলনে বিটিআরসির একটি পরিসংখ্যানে দেখানো হয়, ইউটিউবের কাছে ৪৩১টি লিংক অপসারণ করার অনুরোধ করা হলেও মাত্র ৬২টি লিংক অপসারণ করা হয়।

এছাড়া সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (সিটিডিআর) এর মাধ্যমে ১০৬০টি ওয়েবসাইট বা লিংক অপসরণ করা হয়েছে।বিটিআরসির সিস্টেম এন্ড সার্ভিস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ জানান, সিটিডিআর কারিগরি সিস্টেম ইতিমধ্যেই প্রায় ২২ হাজারেরও বেশি পর্নোগ্রাফি এবং জুয়ার সাইট বন্ধ করেছে।

এছাড়াও এই সিস্টেমের মাধ্যমে ডিজিটাল মাধ্যম থেকে ১ হাজার ৬০টি ওয়েবসাইট ও আপত্তিকর কনটেন্টের লিংক অপসারণ করা হয়েছে। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ও বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here