সিদ্ধিরগঞ্জে রাজউকের নির্দেশ অমান্য করে বহুতল ভবন নির্মাণ

0
সিদ্ধিরগঞ্জে রাজউকের নির্দেশ অমান্য করে বহুতল ভবন নির্মাণ

প্রেসনিউজ২৪ডটকমঃ সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি: সিদ্ধিরগঞ্জের চিডাগাং রোড এলাকায় রাজউকের নিয়ম বহির্ভুতভাবে বহুল ভবন নির্মাণ করার অভিযোগ উঠেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে ৩০ ফুট জায়গা খালি রেখে স্থাপনা নির্মাণ করার নিয়ম থাকলেও তা মানছে না একটি প্রভাবশালী মহল। গত কয়েকদিন আগে রাজউক কর্তৃপক্ষ নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দিলেও গতকাল মঙ্গলবার থেকে আবার কাজ শুরু করা হয়েছে। ফলে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা।

জানা গেছে, আটি এলাকার মৃত ইদ্রিছ আলীর ছেলে আবুল হোসেন, মকবুল হোসেন ও নাজির গংরা চিটাগাং রোড ডাচ্ বাংলা ব্যাংকের পশ্চিমে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের দক্ষিণ পাশে নয়াআটি এলাকায় বাণিজ্যিক ভবন নির্মাণ কাজ করছেন। যে দাগের জমিতে ভবন নির্মাণ করা হচ্ছে, সে দাগে সওজের অধীগ্রহণকৃত জমি রযেছে। সরকারি আইন অনুযায়ী সওজের অধীহণকৃত মহাসড়ক থেকে ৩০ ফুট দুরত্ব বজায় রেখে বহুতল স্থাপনা নির্মাণ করতে হয়।

কিন্তু জমির মালিকরা সে নিয়মের তোয়াক্কা না করে সরকারি জমিসহ ভবন নির্মাণ করছেন। অভিযোগ উঠেছে, ভবন নির্মাণে রাজউকের নিয়ম মানা হচ্ছেনা। তাছাড়া রাজউক থেকে কোন অনুমতি নেওয়া হয়নি। রাজউকের বিল্ডিং কোড মোতাবেক চারপাশে নির্ধারিত জায়গা রাখার বিধান থাকলেও তা মানা হয়নি। রাজউক থেকে নকশা অনুমোদন না নিয়েই ভবন নির্মাণ করা হচ্ছে। বর্তমান বাজার দরে ১০ কোটি টাকার এ জমির মধ্যে সরকারি জমিও রয়েছে।

গত সপ্তাহে রাজউক কর্মকর্তারা এসে পরিদর্শন করে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। কিন্তু রহস্যজনক কারণে আবার নির্মাণ কাজ শুরু হয়েছে। ফলে এলাকায় বিরাজ করছে ক্ষোভ। সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দক্ষিণ পাশে দুটি ভবণের প্রথম তলার ছাদ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় তলার ছাদ ঢালাই করার প্রস্তুতি চলছে। রাজউকের নিয়ম বা নকশা অনুযায়ী ভবনের চারপাশে কোন জমি ছাড়া হয়নি। মহাসড়ক থেকে ৩০ ফুট দূরে ভবন নির্মাণ করার নিয়ম অমান্য করা হয়েছে।

মহাসড়ক থেকে মাত্র আনুমনিক ১০ ফুট জায়গা রেখে ভবনটি নির্মাণ করা হচ্ছে।এবিষয়ে জানতে চাইলে জমির মালিক আবুল হোসেন জানান, এটা তাদের ব্যক্তিমালিকানা জমি। ভবনটি সরকারি জমিতে নির্মাণ করাহচ্ছেনা। মহাসড়ক থেকে ৩০ ফুট দূরে ও রাজউকের অনুমতি বিষয়ে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে চাননি।

রাজউক জোন-৮ নারায়ণগঞ্জ অঞ্চলের ইমারত পরিদর্শক মোহাম্মদ পারভেজ বলেন, কয়েকদিন আগে নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও যদি নিয়ম বহির্ভুতভাবে ভবন নির্মাণ করে তাহলে যথাযত প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, সরকারি জমি দখল করে কাউকে কোন স্থাপনা নির্মাণ করতে দেওয়া হবে না। যদি কেউ সরকারি জমিতে ভবন নির্মাণ করে তাহলে তদন্ত করে আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here