করোনা কে ভয় নয়,জয় করতে অবিরাম ছুটে চলছেন,না.গঞ্জের আস্থার প্রতীক তিন এসিল্যান্ড

0
করোনা কে ভয় নয়, জয় করতে অবিরাম ছুটে চলছেন নাগঞ্জের আস্থার প্রতীক তিন এসিল্যান্ড

প্রেসনিউজ২৪ডটকমঃ কোভিড-১৯ ভাইরাসের হটস্পট খ্যাত নারায়ণগঞ্জে অবিরাম ছুটে চলেছেন সদর উপজেলার তিন সহকারী কমিশনার (এসিল্যান্ড) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। দেশের এমন পরিস্থিতিতে জনগণের পাশে থেকে সরকারি নির্দেশনা বাস্তবায়নে তারা অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছেন।

করোনার শতভাগ ঝুঁঁকি থাকা সত্বেও সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) হাসান বিন আলী, সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলের সহকারি কমিশনার (ভূমি) রেজা মাসুম গোলাম প্রধান ও ফতুল্লা রাজস্ব সার্কেলের সহকারি কমিশনার (ভূমি) মো. আজিজুর রহমান করোনা যুদ্ধে মানুষের সেবায় অবিরাম কাজ করে যাচ্ছেন। রাত দিন এক করে সেবার ব্রত নিয়ে জেলার বৃহত্তম এই সদর উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৃথক পৃথকভাবে নিরলস ছুটে চলছেন তারা।

শুরুতেই তারা লকডাউনে প্রবাসীসহ সাধারণ জনগণকে ঘরে রাখা, ত্রাণ কার্যক্রম পরিচালনা করা, কোয়ারেন্টাইন ও লকডাউন অমান্যকারীদের ঘরে ফেরানোর কাজ করেন। এরপর তারা সদর উপজেলার বিভিন্ন এলাকায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা, জনাকীর্ণ স্থানসমূহে সামাজিক দূরত্ব নিশ্চিত, করোনা আক্রান্ত বাড়ি কিংবা করোনা আক্রান্তে মৃত ব্যক্তিদের বাড়ি ও এলাকা লকডাউন করা, মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মাননা প্রদান, শিল্প-কারখানা ও রাস্তা-ঘাটে শ্রমিক আন্দোলন নিরসনে মালিক ও শ্রমিকদের সাথে আলোচনার মাধ্যমে সুষ্ঠু সমাধান করা, মসজিদ-মন্দির সমূহে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিত করে আসছেন।

এমনকি তারা অসুস্থ রোগীর সেবায় নিজেদের গাড়ি দিয়ে হাসপাতালে পৌঁছে দেয়ার কাজটিও করেছেন। জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনা অনুযায়ী শুরু থেকেই অদ্যাবধি এসব কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করে নারায়ণগঞ্জবাসীদের মাঝে আস্থার প্রতীকে পরিণত হয়েছেন এই তিন এসিল্যাণ্ড। পুলিশ, সেনাবাহিনী ও আনসার এর সহযোগিতায় সকাল থেকে রাত পর্যন্ত এসব কাজ অবিরাম ও নিবিড়ভাবে করে চলেছেন তারা। পোশাক কারখানায় স্বাস্থ্যবিধি তদারকি: মোবাইল কোর্টের অংশ হিসেবে সদর থানা এলাকার সম্রাট নিট কম্পোজিট ও বোটখাল, ফতুল্লা থানা এলাকার এস.বি স্টাইল কম্পোজিট লিমিটেড, ফকির নিটওয়্যার লিমিটেড, মডেল ডি ক্যাপিটাল লিমিটেড, শোভন নিটওয়্যার লিমিটেড, রেডিক্যাল ফ্যাশন লিমিটেড, সিদ্ধিরগঞ্জ থানা এলাকার নিট কর্নসান গ্রুপসহ প্রভৃতি তৈরি পোশাক শিল্প কারখানা পরিদর্শন করা হয়।

পরিদর্শনকালে এসব প্রতিষ্ঠানে সরকারি নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা তা খতিয়ে দেখা হয়। তাতে সরকারি স্বাস্থ্যবিধি মানার চেষ্টা লক্ষ্য করা যায়। এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও কল-কারখানা পরিদর্শক কার্যালয়েল প্রতিনিধিও উপস্থিত ছিল। বাসায় নামাজ পড়তে উদ্বুদ্ধকরণ: সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা ও সদরের বিভিন্ন মসজিদে এশা ও তারাবির নামাজ কালেও মুসুল্লি উপস্থিতির দিকে নজর রাখা হয়। উপস্থিত মুসুল্লিগণকে করোনাকালীন বাসায় নামাজ পড়তে উদ্বুদ্ধ করা হয় এবং কোন তারাবির জামাতে ১২ জনের অধিক লোক হলে তাদেরকে বুঝিয়ে বাসায় ফেরত পাঠানো হয়।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভূমিকা: এবারের রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এমন দাবি সাধারণ মানুষের। প্রশাসনের নিয়মিত কঠোর নজরদারির কারণে নিত্যপণ্যের মূল্য না বাড়ায় সাধারণে স্বস্তি বিরাজ করছে। জেলার সবচেয়ে বড় পাইকারি মোকাম নিতাইগঞ্জ, দ্বিগুবাবুর বাজার, কালীরবাজার, হাজী বাজার, নতুন ইপিজেড বাজার প্রভৃতি বাজারে মূল্য তালিকা না থাকা, দ্রব্যের অতিরিক্ত দাম রাখা, নির্ধারিত সময়ের পরও দোকানপাট খোলা রাখা প্রভৃতির জন্য মোবাইল কোর্টের মাধ্যমে লক্ষাধিক টাকা অর্থদণ্ড করা হয়। ৩৩৩ এর মাধ্যমে ত্রাণ সহায়তা: এ ছাড়া সরকারি সেবার অংশ হিসেবে ৩৩৩ এর মাধ্যমে প্রাপ্ত কলের ভিত্তিতে আবেদনকারীদের কাছে দিবা-রাত্রি ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার কাজও করে আসছেন এই তিন সহকারি কমিশনার।

সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) হাসান বিন আলী বলেন “স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলার অভ্যাস করলে শুধু করোনা ভাইরাস নয়; আর সব ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকেও আমরা বেঁচে থাকতে পারব। আর তাই স্বাস্থ্য সুরক্ষাবিধি আমাদের এবং আমাদের পরিবারের জন্যে মেনে চলতে হবে। কেননা আক্রান্ত ব্যক্তি উপসর্গহীন অবস্থায়ও আরেকজনকে আক্রান্ত করতে পারে। তিনি আরও বলেন করোনা ভাইরাস আল্লাহর হুকুমেই আমাদের মাঝে এসেছে; আবার আল্লাহর হুকুমেই করোনা ভাইরাস থেকে আমাদের বেঁচে থাকতে হবে। সে জন্যে ঘরে থাকতে হবে, ঘরে থেকেই ইবাদত করতে হবে।

ফতুল্লা রাজস্ব সার্কেলের সহকারি কমিশনার (ভূমি) মো. আজিজুর রহমান বলেন জানিনা করোনা যুদ্ধ কতদিন করতে হবে! আল্লাহর অশেষ রহমতে এখন পর্যন্ত সুস্থ আছি। যতদিন সুস্থ থাকব ততদিন এ যুদ্ধে সম্মুখ যোদ্ধা হিসাবেই কাজ করে যেতে চাই।

সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলের সহকারি কমিশনার (ভূমি) রেজা মাসুম গোলাম প্রধান বলেন প্রাণঘাতি করোনাভাইরাস থেকে বাঁচতে সচেতনতাই সবচেয়ে বড় ভ্যাকসিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here