বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের হুমকী দিলেন,সেই কথিত যুবলীগ নেতা খান মাসুদ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালকসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তা-কর্মচারীদের গালাগালসহ হুমকী প্রদানের অভিযোগে কথিত যুবলীগ নেতা সন্ত্রাসী খান মাসুদের বিরুদ্ধে জিডি দায়ের করেছে বিআইডব্লিউটি নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার ৯ সেপ্টেম্বর বিআইডব্লিউটি নারায়ণগঞ্জ নদী বন্দরের সহকারী পরিচালক মোহাম্মদ নাহিদ হোসেন বাদি হয়ে জিডিটি (নং ৪০৪) দায়ের করেন। জিডিতে খান মাসুদ ও তার অনুগামীদের বিরুদ্ধে উস্কানীমূলক বক্তব্য প্রদান করে সরকার তথা বিআইডব্লিউটিএ’র চলমান উচ্ছেদ অভিযান কার্যক্রমের বিরুদ্ধে বিভ্রান্তি সৃষ্টি করার অভিযোগ আনা হয়েছে। এতে সরকার নদীর গতিধারা বা প্রবাহ স্বাভাবিক রাখা ও পরিবেশের ভারসাম্য রক্ষাকল্পে নদীর সীমানা পিলারের অভ্যন্তরে ওয়াকওয়ে, গাইডওয়াল ও বনায়নের কার্যক্রমে বিঘœ সৃষ্টি এবং আদালতের নির্দেশনা অবমাননার শামিল বলে উল্লেখ করা হয়।

জিডিতে উল্লেখ করা হয়, মহামান্য হাইকোর্টের রীট পিটিশন নং ৩৫০৩/২০০৯ এর নির্দেশনা অনুযায়ী শীতলক্ষ্যা নদীর তীরভূমিতে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদসহ নদীর সীমানা পিলার স্থাপন, তীররক্ষায় ওয়াকওয়ে এবং জেটিসহ আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ ২য় পর্যায় শীর্ষক প্রকল্পের আওতায় সীমানা পিলার স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। মহামান্য হাইকোর্টের নিদের্শনা বাস্তবায়নের লক্ষ্যে গত ২ সেপ্টেম্বর ও ৪ সেপ্টেম্বর শীতলক্ষ্যা নদীর উভয় তীরে আকিজ সিমেন্ট থেকে বসুন্ধরা সিমেন্ট পর্যন্ত নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেওয়ার জন্য সরকারীভাবে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

উক্ত উচ্ছেদ কার্যক্রমে ৪ সেপ্টেম্বর বন্দর ১নং খেয়াঘাট সংলগ্ন এলাকায় নদীর জায়গা দখল করে গড়ে উঠা বিভিন্ন অবকাঠামো উচ্ছেদ করা হয়। উক্ত উচ্ছেদের বিরুদ্ধে বন্দর থানা যুবলীগ নেতা খান মাসুদের নেতৃত্বে গত ৬ সেপ্টেম্বর মানববন্ধন করে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালকসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তা-কর্মচারীদের গালাগালসহ হুমকী প্রদান করে এক অস্বস্থিকর পরিবেশ সৃষ্টি করার অপপ্রয়াস নেয়। উস্কানীমূলক বক্তব্য প্রদান করে সরকার তথা বিআইডব্লিউটিএ’র চলমান উচ্ছেদ অভিযান কার্যক্রমের বিরুদ্ধে বিভ্রান্তি সৃষ্টি করছে।

এতে সরকার নদীর গতিধারা বা প্রবাহ স্বাভাবিক রাখা ও পরিবেশের ভারসাম্য রক্ষাকল্পে নদীর সীমানা পিলারের অভ্যন্তরে ওয়াকওয়ে, গাইডওয়াল ও বনায়নের কার্যক্রমে বিঘœ সৃষ্টি এবং আদালতের নির্দেশনা অবমাননার শামিল।উল্লেখ্য ঢাকার চারিপাশে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ নদীর সীমানা চিহ্নিত করণ, অবৈধ দখল উচ্ছেদ দূষণ রোধে মহামান্য হাইকোর্টের রীট পিটিশন নং ৩৫০৩/২০০৯ এর নির্দেশনা অনুযায়ী বিআইডব্লিউটি হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করে আসছে।

উল্লেখ্য আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর থেকেই বেপরোয়া হয়ে উঠে খান মাসুদ বাহিনী। দখলে নেয় শীতলক্ষ্যা নদী তীর সংলগ্ন বন্দর সেন্ট্রাল খেয়া ঘাট এলাকার বিভিন্ন স্ট্যান্ড। বন্দর সেন্ট্রাল ঘাট এলাকার বিভিন্ন টেম্পু, বেবীট্যাক্সি ও অটোরিকশা স্ট্যান্ড থেকে নিয়মিত চাঁদা তুলে থাকে খান মাসুদ বাহিনী।

বন্দর স্ট্যান্ড নিয়ন্ত্রনের পাশাপাশি বিভিন্ন ডকইয়ার্ডে চাঁদাবাজিতে লিপ্ত হয়ে উঠে খান মাসুদ বাহিনী। এছাড়া সম্প্রতি ডিস ব্যবসা দখল নিয়েও দ্বন্দ্বে জড়িয়ে পড়ে খান মাসুদ। বেশ কয়েকবার অস্ত্র ও মাদকসহ গ্রেফতার হয়েছে কথিত যুবলীগ নেতা খান মাসুদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here