আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে না’গঞ্জ জেলার প্রদীপ প্রজ্জোলন ও আলোচনা সভা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ অদ্য ১০ মার্চ ২০২১ তারিখ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে প্রদীপ প্রজ্জোলন ও আলোচনা সভা জেলা সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে আলী আহমেদ চুনকা নগর মিলনায়তন ও পাঠাগার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক নারী দিবস, নারীর মানবাধিকার আন্দোলনের এক ঐতিহাসিক অর্জন। ১৮৫৭ সালে ৮ মার্চ নিউইয়র্কের একটি সুচ কারখানার নারী শ্রমিকরা মজুরি বৈষম্য দূর করা, ভোটাধিকার প্রদান, প্রসূতিকালীন ছুটি ও অমানবিক শ্রমঘন্টা কমিয়ে আনার দাবীতে আন্দোলন করে। এ আন্দোলন দিন দিন বেগবান হতে থাকে। এই প্রেক্ষিতে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত হয় আন্তজার্তিক নারী সম্মেলনে জার্মান নারী নেত্রী ক্লারা সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিন পুরুষের পাশাপাশি নারীর সম-অধিকারের দাবী জোরোলো করেন।

১৯১০ সালে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিনের নেতৃত্বে নারীরা আরো ঐক্যবদ্ধ হন এবং ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হতে থাকে। ঐতিহাসিক সংগ্রামের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘর ১৯৮৪ সালে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৭৩ সাল থেকে বাংলাদেশ মহিলা পরিষদ আর্ন্তজাতিক নারী দিবস পালন করছে।

‘নারী নেতৃত্বের বিকাশ ঃ সমতাপূর্ণ ভবিষ্যত গড়ার অঙ্গীকার’ এই শ্লোগানকে সামনে রেখে এ বছর দিবসটি পালন করা হচ্ছে। নারী অধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নের জন্য প্রয়োজন সম্পদ-সম্পত্তিতে সম অধিকার প্রতিষ্ঠা করা, সিডও সনদের পূর্ণ অনুমোদন ও বাস্তবায়ন, নারীর প্রতি সকল প্রকার সহিংসতা দূরীকরণ ও নিরাপত্তা নিশ্চিতকরণ, বাল্যবিবাহ নিরোধ আইনের (২০১৭) বিশেষ বিধান বাতিল করণ, জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সরাসরি নির্বাচন, রাজনৈতিক দলের সকল পর্যায়ে নীতি নির্ধারণে ৩৩% নারী প্রতিধিত্ব নিশ্চিতকরণ, নারী নীতির পূর্ণ বাস্তবায়ন (সমাবেশে) এসব দাবী দ্রুত কার্যকরের জন্য সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতি জোর দাবী জানানো হয়।

করোনামহামারী মহা সংকটেও নারী ও শিশু নির্যাতন, হত্যা ধর্ষন থেমে থাকেনি। বরং আরো বৃদ্ধি পেয়েছে। অর্থনৈতিকভাবেও নারীরা চরম সংকটে পারিবারিক ও সামাজিক জীবন অতিবাহিত করেছেন। আজকে প্রদীপ শিখা প্রজ্জোলনের মাধ্যমে এই আধারের অবসান কামনা করা হয়।

প্রদীপ প্রজ্জোলন ও সংক্ষিপ্ত আলোচনা সভা অংশ নেন জেলার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি আন্জুমান আরা আকসির, জেলার সহ-সভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক রীনা আহমেদ, সহ-সভাপতি কৃষ্ণা ঘোষ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রহিমা খাতুন, সংগঠন সম্পাদক প্রীতিকনা দাস, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম, আন্দোলন সম্পাদক শোভা সাহা, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক লায়লা ইয়াসমীন, প্রশিক্ষণ সম্পাদক তড়িতা সাহা এবং জেলা, শহর ও পাড়া কমিটির সদস্যবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here