মশার আক্রমণ থেকে রেহাই পেতে চান নাসিক সিটি বাসী

0

প্রেসনিউজ২৪ডটকমঃ পীর আবদুল মান্নান: ঋতু বদলের সঙ্গে সঙ্গেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মশার উৎপাত বেড়েছে। বাসাবাড়ি কিংবা খোলা জায়গা সবখানেই মশার রাজত্ব! দিনে-রাতে পাল্লা দিয়েই কামড়াচ্ছে মশা। হঠাৎ করে মশার এমন উৎপাত বাড়ায় অতিষ্ঠ শহরবাসী। শহরবাসীর অভিযোগ, নাসিক সিটি করপোরেশন সময় সময় স্প্রে করলেও মশার উপদ্রব কমাতে স্থায়ী কোনো পদক্ষেপ নিচ্ছে না।

কারণ এখন দিনে ও রাতে সবসময়ই মশা ও মাছির ভনভনানী শুনতে হয়। মশা নিয়ে এখন অতিষ্ঠ পুরো শহর বাসী। এ যেন মশা-মাছির রাজত্ব চলছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রতিটি এলাকাতেই। মশক নিধনে সিটি করপোরেশন প্রাণপন চেষ্টা চালিয়ে এলেও কোন কিছুতেই যেন থামানো যাচ্ছে না মশার উৎপাত। তবুও শহরবাসীর দাবি যেন আরেকটু সক্রিয়তা বাড়ায় সিটি করপোরেশন।

প্রতিটি এলাকার বাসা বাড়িতেই সন্ধ্যা নামতে না নামতেই আক্রমণ করে বসে মশার বাহিনী। মশা নিধনে সংশ্লিষ্টরা বারবারই ব্যর্থতার দায় কাঁধে নিচ্ছেন। শহরবাসী দায়ী করছেন সিটি করপোরেশনকে। অনেকেই বলছেন মশা মারতে যে ক্যামিকেল ব্যবহার করা হচ্ছে তাতে ভেজাল থাকায় মশা মারা সম্ভব হচ্ছে না। তাই এখন নগরবাসীর মশা প্রতিরোধে একমাত্র ভরসা মশারি।

এ বিষয়ে মশারি তৈরীর কারিগর জালাল মিয়া জানান, শহরজুরে মশার উৎপাত বেড়ে যাওয়ায় মার্কেটগুলোতে মশারির চাহিদা অনেক বেড়ে গেছে। চাহিদা মেটাতে দিনরাত মশারি তৈরিতে ব্যস্ত সময় পার করতে হচ্ছে। বিভিন্ন মার্কেট ঘুরে দেখা যায় প্রায় ৮-১০ ধরনের মশারি রয়েছে। সবচেয়ে বেশি চাহিদা ম্যাজিক মশারি। মশারির পর্যাপ্ত চাহিদা থাকলেও দাম অনেকটাই কম।

মশারির পাইকারি বাজারে ছোট বাচ্চাদের জন্য প্রতিটি সিঙ্গেল মশারি ১১০ টাকা থেকে ১২০ টাকায় পাওয়া যাচ্ছে। সিঙ্গেল মশারি বড়দের জন্য পাইকারি দর ১৫০-১৮০ টাকা। ৪-৫ হাত মশারির দাম ৪শ’ থেকে ৫শ’ টাকা। সিদ্ধিরগঞ্জের সানারপাড় থেকে মশারি কিনতে আসা সাইফুল জানায় সানাড়পাড় এলাকায় মশার যন্ত্রণায় ঘরে বাইরে থাকা মুশকিল। দিনের বেলায়ও মশরি টানিয়ে থাকতে হয়। কিন্তু মশা মশারিও মানে না। ফাঁক পেলেই মশারির ভিতর ঢুকে আক্রমণ চালায়।

কথা বলে জানা গেছে, শহররবাসী মশার উপদ্রবে অতিষ্ঠ। মশার উপদ্রবের হাত থেকে রক্ষা পেতে সরকারে হস্তক্ষেপ আশা করেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here