মডেল গ্রুপে সংবাদ সম্মেলন শ্রমিক সংকটে উৎপাদন ব্যহত

0

প্রেসনিউজ২৪ডটকমঃ স্টাফ রিপোর্টার: মহামারী করোনার প্রাদুর্ভাবে সরকার, বিকেএমইএ ও বিজিএমইএ এর সিদ্ধান্ত মোতাবেক কারখানা খুলে দেওয়ার পরও শ্রমিকদের অনুপস্থিতিতে উৎপাদন কার্য ব্যহত হওয়ায় সংবাদ সম্মেলন করেন, রপ্তানীমুখি শিল্প প্রতিষ্ঠান মডেল গ্রুপ এর কর্মকর্তারা।

বুধবার (৮ই জুলাই) সকালে ফতুল্লার তল্লা এলাকায় মডেল গ্রুপ এর নিজ কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করেন, প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। এ সময় উপস্থিত ছিলেন, মডেল গ্রুপের ডিজিএম এডমিন (এইচ আর এন্ড) কমপ্লায়েন্স অরুন কুমার সাহা, মডেল গ্রুপ পরিচালক কানাই সরকার, জিএম ডেভেলপমেন্ট মনির হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত আকারে বক্তব্যে বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে বাংলাদেশের গামেন্টস সেক্টরে সরকার, বিকেএমইএ ও বিজিএমইএ এর সিদ্ধান্ত মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে কারখানা খুলে দেওয়ার পরও শ্রমিক অনুপস্থিতির কারণে শ্রমিক সংকট দেখা দেওয়ায় আমাদের উৎপাদন কার্য ব্যহত হচ্ছে। আমরা ২৬ এপ্রিল থেকে কারখানা ধাপে ধাপে চালু করেছি। কিন্তু কারখানা চালু করার পরে আমরা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছি।

বিশেষ করে শ্রমিক উপস্থিতির ক্ষেত্রে, অনেক শ্রমিক কারখানার আশে পাশে থাকা সত্ত্বেও তারা নানা অজুহাতে কারখানায় প্রবেশ করছে না। এর আগে, ৫ই এপ্রিল আমরা যখন ফ্যাক্টরী খুলেছিলাম তখনও ৯৫%ভাগ শ্রমিক-কর্মচারী উপস্থিত ছিল। কোম্পানীর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পক্ষ থেকে করােনা দুর্যোগ মোকাবেলায় বিপর্যস্ত কোম্পানীর সকল শ্রমিক কর্মচারীদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এছাড়াও তারা আরো বলেন, সরকারের স্বাস্থ্যবিধি মেনে আমরা কাজ চালাচ্ছি, যেখানে প্রচুর অর্থ ব্যয় করতে হয়েছে ।

কিন্তু শ্রমিকরা কাজ না করলেও ৬৫%ভাগ বেতন পাওয়ার নিশ্চয়তার পর থেকে ফ্যাক্টরী খোলা থাকার পরেও শ্রমিকদের একটা অংশ কাজে যোগদান না করে অন্য কোথাও কাজের জন্য চেষ্টা করছে। এতে করে কাজ না করেও প্রতিষ্ঠান থেকে বেতনের ৬৫%ভাগ এবং অন্য প্রতিষ্ঠান থেকেও আর্থিক লাভবান হবার চেষ্টা চালাচ্ছে তারা। আমরা জানতে পেরেছি, যে শ্রমিকরা কাজ করছে উস্কানিমূলক বিভিন্ন ধরনের কথা বলছে তারা। যেমন, কাজ না করে যদি ৬৫%ভাগ বেতন পাওয়া যায়।

তাহলে ঝুঁকি নিয়ে কাজ করতে যাওয়ার কি দরকার? যদিও এমন সিদ্ধান্ত সরকারের একটা মহৎ কিন্তু সেটা থেকে শ্রমিকরা সুযোগও নিচ্ছে। তাই শ্রমিক সংকটে আমাদের কোম্পানির উৎপাদন কার্য ব্যহত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here