বইমেলায় নাসিক কাউন্সিলর খোরশেদের ”ছড়ায় ছড়ায় বাংলাদেশ” ছড়া গ্রন্থ প্রকাশিত।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ এবারের একুশের বই মেলা উপলক্ষে সাহিত্য রস প্রকাশনি থেকে প্রকাশিত হয়েছে মাকছুদুল আলম খন্দকার খোরশেদের সমাজ ও রাজনৈতিক সচেতন ছড়া গ্রন্থ ”ছড়ায় ছড়ায় বাংলাদেশ”।সাড়ে চার ফর্মার বইটি হার্ড কভার ও অফসেট কাগজে মুদ্রিত।চমৎকার প্রচ্ছদ করেছেন শ.ই.মামুন।বইয়ের ছড়া গুলোতে সমাজ ও রাজনীতির অসংগতি ও দৈন্যতার সমালোচনা করা হয়েছে।বইটি উৎসর্গ করা হয়েছে কারাবন্দী বেগম খালেদা জিয়াকে।

বইটি প্রসংগে মাকছদুল আলম খন্দকার খোরশেদ বলেন,আমি কবি,ছড়াকার বা সাহিত্যের লোক নই। আমি একজন ক্ষুদ্র সমাজ ও রাজনৈতিক কর্মী মাত্র। তবে স্কুল জীবন থেকেই দেয়াল পত্রিকার মাধ্যমে আমার লেখালেখির হাতেখড়ি। কলেজ জীবনে কিছুকাল সাংবাদিকতা করারও সুযোগ হয়েছে। বর্তমানে আমার লেখা রাজনৈতিক কলাম বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়। ১৯৮৮ সালে অষ্টম শ্রেণিতে পড়ার সময় প্রথা বিরোধী সাহিত্যিক প্রয়াত ‘ওয়াহিদ রেজা’র স্বৈরাচার বিরোধী ‘ঘরে এখন পর পুরুষ’ ছড়া গ্রন্থটি পড়ে রাজনৈতিক ছড়ার প্রতি আমার আকর্ষণ গড়ে উঠে। ”ছড়ায় ছড়ায় বাংলাদেশ” গ্রন্থের প্রায় সবগুলো ছড়াই রাজনৈতি মামলায় ফেরারী ও কারাগারে বন্দি থাকা অবস্থায় লেখা। ছড়াগুলো বিষয়ভিত্তিক এবং রচনার সময়কাল ২০১৫ থেকে ২০১৯।

মাকছদুল আলম খন্দকার খোরশেদ আরো বলেন, রাজনীতি, সমাজ ও রাষ্ট্রের যে বিষয়গুলো আমাকে পীড়িত করেছে সে বিষয়েই আমি ছড়া লিখে সময় ও বিষয়কে চিত্রিত করা চেষ্টা করেছি মাত্র। এর চেয়ে বেশী কিছু নয়। তাই আমার ছন্দ-মাত্রা বা শব্দ চয়ন, অন্তমিল কোনো কিছু সম্পর্কেই তেমন কোনো ধারনা নাই। অতএব আমার লেখায় সাহিত্য মান খোজা অনর্থক। কারণ সাহিত্য চর্চার জন্য আমার লেখা নয়। অসংগতির ক্ষোভ নিবারণের জন্যই আমার লেখালেখি।সময় ও চিন্তাকে ধরে রাখার উদ্দেশ্যে নিজের ইচ্ছা ও কিছু সুহৃদের উৎসাহে বই প্রকাশ। বই আকারে আমার লেখা ছড়াগুলো প্রকাশ করার মত স্পর্ধা দেখানোর জন্য আমি সকল কবি, ছড়াকার, সাহিত্যিক ও পাঠকদের নিকট ক্ষমা প্রার্থী। প্রকাশকের প্রতি অসীম কৃতজ্ঞতা।

বইটি পাওয়া যাচ্ছে একুশে বই মেলার লিটল ম্যাগ চত্বরের পাপড়ীতে (ষ্টল নং ২০) এবং সিলেট,চট্রগ্রাম,খুলনা সহ দেশের সকল বই মেলায় সাহিত্যরসের ষ্টলে।এছাড়াও বিশেষ ছাড়ে রকমারি ডট কম থেকে বইটি কেনা যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here