ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে ভারতের উড়িষ্যার অঙ্গরাজ্যে লন্ডভন্ড

0

প্রেসনিউজ২৪ডটকমঃ আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উড়িষ্যা অঙ্গরাজ্যে প্রবল শক্তি নিয়ে আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। রাজ্যের ভাদরাক জেলার ধামরা বন্দরে এটি আঘাত হানতে শুরু করেছে। আজ বুধবার (২৬ মে) সকাল ১০টা ৩০ মিনিটে ভারতের আবহাওয়া বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল ৯টার দিকে সেখানে ইয়াস আঘাত হানতে শুরু করে। তিন থেকে চার ঘণ্টা এই ঝড় অব্যাহত থাকবে। এ মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টার দিকে ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্রটি উড়িষ্যার উপকূল অতিক্রম করবে। পুরো ঝড়টি উড়িষ্যা উপকূল অতিক্রম করে যেতে বিকেল গড়িয়ে যেতে পারে।

এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে। আর পুরো ঝড়টি উড়িষ্যার উপকূল অতিক্রম করা পর্যন্ত বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো বাতাস বয়ে যাবে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড়টির অগ্রভাগ ভারতের উপকূলে প্রবেশ করেছে। এর প্রভাবে বাংলাদেশের দ্বীপ এবং উপকূলীয় এলাকা খুলনা ও বরিশালে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। এটা অব্যাহত থাকবে। এর প্রভাবে সারা দেশে বৃষ্টি শুরু হতে পারে।

এদিকে বার্তা সংস্থা এএনআইয়ের দেওয়া এক ভিডিও চিত্রে দেখা যায়, উড়িষ্যার প্যারাদ্বীপে ইতিমধ্যে ইয়াসের প্রভাব পড়তে শুরু করেছে। ঝড়ো বাতাস ও ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ইয়াসের প্রভাব প্রথম পড়ল উড়িষ্যায়। আল–জাজিরার খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াসে ভারতে এ পর্যন্ত দুজন প্রাণ হারিয়েছে।

এদিকে উড়িষ্যার বিভিন্ন অঞ্চলে গতকাল মঙ্গলবার থেকে বৃষ্টি ও ঝোড়ো বাতাস হচ্ছে। গতকাল সেখানে বাতাসের গতিবেগ ছিল ১০০ থেকে ১১০ কিলোমিটার। উড়িষ্যা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উপকূলের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বলেন, প্রত্যেক মানুষের জীবন গুরুত্বপূর্ণ।

মানুষের জীবন বাঁচাতে যা করা দরকার, তা-ই করা হবে। উড়িষ্যায় এনডিআরএফের ২৮টি টিম মোতায়েন করা হয়েছে। এ ছাড়া অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবরেও এনডিআরএফের টিম মোতায়েন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here