বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র কংগ্রেস

0
বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র কংগ্রেস

প্রেসনিউজ২৪ডটকমঃ যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে (ক্যাপিটল বিল্ডিং) ট্রাম্পপন্থিদের নজিরবিহীন হামলা, ভাঙচুর ও সহিংসতার মধ্যেই ডেমোক্র্যাট প্রার্থী নবনির্বাচিত জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দিয়েছে কংগ্রেস।

বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এক ঘোষণায় বলেন, আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্টি কমলা হ্যারিস শপথ গ্রহণ করবেন। একইসঙ্গে দায়িত্বগ্রহণ করবেন। নিয়ম অনুযায়ী ওই কংগ্রেসের এই যৌথ অধিবেশনে সিনেটে সভাপতিত্ব করেন পেন্স।

নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটদের বিজয় ও নিজেদের পরাজয় মেনে না নেয়ার ঘোষণা দিয়ে বৃহস্পতিবার ক্যাপিটল বিল্ডিংয়ে পুলিশের সঙ্গে ট্রাম্প সমর্থকদের ব্যাপক সহিংসতায় নারীসহ ৪ জন নিহত হন। এ ঘটনায় অন্তত অর্ধশতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

এর আগে স্থানীয় সময় গতকাল সন্ধ্যায় মাইক পেন্স স্থগিত অধিবেশন শুরু করে দিনটিকে তিনি ‘যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের ইতিহাসে কালো অধ্যায়’ বলে মন্তব্য করেন। প্রেসিডেন্ট নির্বাচনে নিজের পরাজয় স্বীকার করে নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে ডেমোক্র্যাট প্রার্থী নবনির্বাচিত জো বাইডেনকেও বিজয়ী হিসেবে স্বীকৃতি দিয়েছেন তিনি।

তবে বাইডেনের আনুষ্ঠানিক বিজয় ঘোষণার পরও নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানাননি ট্রাম্প। বরং এখনও তিনি নির্বাচনে কারচুপি ও জালিয়াতির অভিযোগ তুলেই যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here