ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

0
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

প্রেসনিউজ২৪ডটকমঃ প্রায় কয়েক সপ্তাহ ধরে কোমায় থাকা ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি অবশেষে মারা গেলেন। সোমবার (৩১ আগস্ট) বিকেলের দিকে নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

একটি টুইটবার্তায় ভারতের এই বাঙালি রাষ্ট্রপতির পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় বলেন দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের আপ্রাণ প্রচেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা, দুয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় মারা গিয়েছেন। আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪। প্রায় তিন সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। গভীর কোমায় আচ্ছন্ন ছিলেন তিনি। এছাড়া আগে থেকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন। প্রণব মুখার্জি ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। গত বছর তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ‘ভারতরত্ন’ উপাধিতে ভূষিত হন। এছাড়াও তিনি অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীসহ দেশের হয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

প্রণব মুখোপাধ্যায়ের জন্ম অধুনা পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কীর্ণাহার শহরের নিকটস্থ মিরাটি গ্রামে। তার পিতার নাম কামদাকিঙ্কর মুখোপাধ্যায় ও মাতার নাম রাজলক্ষ্মী দেবী। ১৯৫৭ সালের ১৩ জুলাই প্রণব মুখোপাধ্যায় পরিণয়সূত্রে আবদ্ধ হন শুভ্রার সঙ্গে। তাদের দুই পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here