ভারত-চীন সীমান্তে দুই পক্ষের সংঘর্ষে ভারতীয় ২৪ চীনের ৪৩ সেনা নিহত হয়েছে

0

প্রেসনিউজ২৪ডটকমঃ লাদাখে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনা এবং ৪৩ জন চীনের সেনা নিহত হয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে। নিহত ভরতীয় সেনাদের মধ্যে একজন কর্নেল পদমর্যাদার অফিসার রয়েছেন। তিনি বিহার রেজিমেন্টের অফিসার ছিলেন।

বেজিং প্রশাসনের মুখপত্র গ্লোবাল টাইমসের প্রধান সম্পাদক টুইট করে জানিয়েছেন ”চীনের সেনাও মারা গিয়েছেন।” আর রিপোর্টার ওয়াং ওয়েনওয়েন টুইট করে বলেছেন, ”চীনের পাঁচজন সেনা মারা গিয়েছেন। আহত হয়েছেন ১১ জন।”

তবে চীনের সরকার বা সেনার তরফ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এ দিকে এএনআই-য়ের দাবি, চীনের রেডিও ইন্টারসেপ্ট করে ভারতীয় সেনা জানতে পেরেছে অন্তত ৪৩ জন চীনের সেনা নিহত হয়েছেন। আহত বহু। আরও বেশ কিছু ভারতীয় সেনা াহত বলেও জানা গিয়েছে।

ঘটনার সূত্রপাত সোমবার রাতে। লাদাখের গ্যালওয়ান উপত্যকায় দুই পক্ষ হাতাহাতিতে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। এক পক্ষ অন্যপক্ষকে লক্ষ্য করে পাথরও ছুড়তে থাকে। ঘটনায় প্রাথমিক ভাবে বেশ কিছু সৈন্য আহত হন। পরে দুই পক্ষের বেশ কিছু সেনার মৃত্যু হয়।

ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, চীনের সেনা গালওয়ানে পয়েন্ট ১৪-তে ভারতীয় এলাকায় ভিতরে ঢুকে টেন্ট খাটিয়েছিলেন। ভারতীয় সেনারা প্রহরা দেওয়ার সময় তা দেখতে পান এবং টেন্ট সরিয়ে দেন। চীনের সেনারা ছিলেন পাহাড়ের ওপরে। তারা প্রথমে পাথর ছোড়ে। তারপর রড নিয়ে নেমে আসেন। শুরু হয় হাতাহাতি। দুই পক্ষেরই বেশ কিছু সেনা গুরুতর আহত হয়েছেন।

যে জায়গায় হাতাহাতি হয়েছে, সেখানেই দিন কয়েক আগে দুই সেনার কম্যান্ডাররা বৈঠক করেছিলেন। ভারতীয় এক সেনা অফিসার বলেছেন, ”চীন সম্ভবত পরিকল্পনামাফিক এই কাজ করেনি। কিন্তু তারা ভাবতে পারেননি, ভারতীয় সেনারা নিজেদের এলাকা রক্ষার জন্য এইভাবে ঝাঁপাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here