নিউইয়র্কে মাস্ক ছাড়া ব্যবসাক্ষেত্রে প্রবেশ নিষিদ্ধ

0
নিউইয়র্কে মাস্ক ছাড়া ব্যবসাক্ষেত্রে প্রবেশ নিষিদ্ধ

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনা ভাইরাসের সংক্রমণ রোধে নিউইয়র্কের ব্যবসা ক্ষেত্রগুলোতে মাস্ক ব্যবহার না করে ক্রেতা, বিক্রেতা হিসেবে অংশ নেওয়া যাবে না। বৃহস্পতিবার (২৮ মে) নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো নির্বাহী ক্ষমতাবলে এই আদেশ জারি করার পর এক টুইটার বার্তায় জানিয়েছেন, ‘নো মাস্ক – নো এন্ট্রি’। এছাড়া এই আদেশ কার্যকর করার দায়িত্ব তিনি প্রতিটি দোকান কর্তৃপক্ষের ওপর ন্যস্ত করেন।

নিউইয়র্কের গভর্নর বলেন, করোনা ভাইরাস সংক্রমণ কমিয়ে আনার ক্ষেত্রে মাস্ক খুবই কার্যকরী। শুধুমাত্র মাস্ক ব্যবহার করেই বৈশ্বিক মহামারির সংক্রমণ হার নিম্নমুখী করা সম্ভব। নিউইয়র্ক সিটিসহ এর আশেপাশের এলাকার সাধারণ মানুষের মধ্যে ইতোমধ্যেই ৯০ লাখ মাস্ক বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি। অপর এক টুইটার বার্তায় অ্যান্ড্রু কুমো বলেন, কারও ইচ্ছে হলে সে তার নিজের জীবন বিপন্ন করতে পারে, কিন্তু অন্যদের জীবন বিপন্ন করার অধিকার কারও নেই।

উল্লেখযোগ্য ব্যাপার হলো, সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে গিয়ে নিউইয়র্কে ১৮ শতকের একটি আইন সংশোধন করতে হচ্ছে। সেই সময় গমের নিম্নমূল্যের প্রতিবাদে কৃষকেরা নিউইয়র্কে এসে, মুখ মাস্কে ঢেকে পুলিশদের ওপর হামলা চালাত। নিউ ইয়র্ক পুলিশের ওপর কৃষকদের চোরা-গোপ্তা হামলা ঠেকাতেই নিউইয়র্কের পাবলিক প্লেসে মাস্ক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। ওই আইনের প্রয়োজনীয় সংশোধনীতে অচিরেই গভর্নর সই করবেন।

করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে লাখের ওপরে। আক্রান্ত হয়েছেন সাড়ে ১৭ লাখেরও বেশি মানুষ। এর মধ্যে শুধু নিউইয়র্কে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ৭৬ হাজার ৩০৯ জন আর মারা গেছে ২৯ হাজার ৬৫৩ জন। তা সত্ত্বেও, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারংবার মাস্ক ব্যবহারের ব্যাপারে অস্বীকৃতি জানিয়ে প্রতিনিয়ত জনসম্মুখে আসছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here