করোনার সংক্রমণ বাড়লে আবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

0

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ শুক্রবার সকালে রাজধানীর তিতুমীর কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের সরকারি বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় তিনি বলেন, টিকা পাওয়া সাপেক্ষে গণটিকা প্রক্রিয়া চলমান থাকবে।

এ মাসেই চীন থেকে দুই কোটি টিকা পাওয়া যাবে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এদিকে পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হলেও সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু পরীক্ষার্থীরা সবাই প্রাপ্তবয়স্ক তাই আমরা অভিভাবকদের আসতে নিষেধ করেছিলাম, তারপরও তারা এসেছেন। সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, আমেরিকা আর আমাদের দেশ এক নয়।

করোনা সংক্রমণ হলে অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবে আমরাও সেই ধরনের পরামর্শ দেবো। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার একটি সিডিউল পেয়েছি। যেমন ধরেন, আজ শুক্রবার ৫০ লাখ টাকা আসবে। এভাবে এ মাসের চার সপ্তাহের ৪টি চালান আসার কথা রয়েছে। এভাবে সপ্তাহে ৫০ লাখ করে টিকা আসবে আগামী নভেম্বর পর্যন্ত। কোভ্যাক্সের মাধ্যমে আরও ১০ কোটি টিকা নভেম্বর-ডিসেম্বরে মধ্যে এসে পৌঁছানোর কথা রয়েছে।

এসব টিকা হাতে আসলে টিকাদান কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব। এখন পর্যন্ত চীনের কাছ থেকে কেনা, উপহার ও কোভ্যাক্সের মাধ্যমে ১ কোটি ৯১ লাখ ৬৫ হাজার ২৫০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে চুক্তির ১ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৬৫০ ডোজ, উপহারের ২১ লাখ ও কোভ্যাক্সের মাধ্যমে এসেছে ৩৪ লাখ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ। এ ছাড়া ভারতের উপহার হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা এসেছে ৩৩ লাখ। একই টিকার ৭০ লাখ ডোজ এসেছে সিরামের কাছ থেকে।

কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ৫৫ লাখ, ফাইজারের ১১ লাখ ৬২০ ডোজ এবং জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ৫৯ হাজার ৩৮৭ ডোজ টিকা বাংলাদেশে এসেছে। এছাড়া ১৮ বছরের কম বয়সীদের টিকা দেয়ার বিষয়ে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে অনুমতি আসেনি বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ডব্লিউএইচও অনুমতি দিলে শিশুদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। শিশুদের করোনা আক্রান্তের হার কম বলেও মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here