সুন্নী মাদ্রাসা ইসলামের প্রকৃত বাণী প্রচারের শক্তিশালী মাধ্যম: সাইফুদ্দীন আহমদ আল হাসানী

0

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিেদক: ২৫শে মার্চ, ২০২১ বাদ মাগরিব,মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার মেঘনাঘাট তেতুইতলা রাহমানীয়া মইনীয়া সুন্নীয়া আলিয়া মাদ্রাসার বার্ষিক সভা ও উম্মুল আশেক্বিন ফাতেমা মইনুদ্দীন হেফজখানা ও এতিমখানার নতুন ভবন উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত আজিমুশশান মাহ্ফিলে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন, ‘হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট’র চেয়ারম্যান  সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী।

এসময় তিনি বলেন, সুন্নীয়ত বা তরিক্বত মূলত ইসলামের শাশ্বত বাণী তথা প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রকৃত আদর্শ প্রচারের জন্য কাজ করে৷ আর এ মহৎ উদ্দেশ্যে বৃহত্তর সফলতা অর্জনের জন্য, মানুষের ঘরে ঘরে সত্য পথের বার্তা পৌঁছে দেয়ার জন্য দ্বীনি শিক্ষার প্রসার ও চর্চার বিকল্প নেই। বিশেষত বর্তমান সময়ে যখন ভ্রান্ত আক্বিদার কষাঘাতে সাধারণ মানুষ পথচ্যুত হয়ে যাচ্ছে, তখন সুন্নী মাদ্রাসাগুলোই হয়ে উঠতে পারে ইসলামের প্রকৃত বাণী প্রচারের শক্তিশালী মাধ্যম।
সে জন্য শুধু খানকাহ্ বা অনুষ্ঠান নির্ভর হলে হবে না, মসজিদ মাদ্রাসাগুলো নির্মাণ ও দ্বীনি শিক্ষার চর্চায় সুন্নীদেরকে এগিয়ে আসতে হবে। ‘হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট’ একটি মহৎ উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছে। বর্তমানে দেশজুড়ে ৪৫টি মাদ্রাসা-এতিমখানা ও ৮০টি মসজিদ  পরিচালনা করছে। এসব মাদ্রাসায় প্রায় ১১,০০০ শিক্ষার্থী পড়াশোনা করছে।
বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় তারা কৃতিত্বপূর্ণ ফলাফল করছে এবং উচ্চ শিক্ষা অর্জন করে দ্বীন, সুন্নীয়ত ও তরিক্বতের খেদমতে কাজ করছে। ১৪০০ শিক্ষার্থী বিনামূল্যে শিক্ষা, থাকা-খাওয়াসহ যাবতীয় সুযোগ সুবিধা পাচ্ছে। গরীব ও মেধাবীদের জন্য ট্রাস্ট নিয়মিত শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। এ কার্যক্রমকে আরো সম্প্রসারিত করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি, যাতে ভবিষ্যৎ প্রজন্মকে আমরা কুরআন সুন্নাহর আলোকে তাসাউফ ভিত্তিক জীবনব্যবস্থার  পথে পরিচালিত করতে পারি।
আলোচনায় অংশগ্রহণ করেন, মুফতি বাকীবিল্লাহ্ আল আজহারী, মাওলানা রুহুল আমিন ভূইয়া চাঁদপুরী, হাফেজ মুফতি মাকসুদুর রহমান, হাফেজ মওলানা মনসুর আলি মাইজভাণ্ডারী, স্থানীয় খলিফাবৃন্দ, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের নেতৃবৃন্দ।
দোজাহানের বাদশাহ্, হুযুরপুর নূর আহমদ মুজতবা, মুহাম্মদ মুস্তাফা (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর প্রতি দরূদ ও সালাম পেশ শেষে বিশ্বমানবতার কল্যাণ, দেশের শান্তি-সমৃদ্ধি কামনায় মুনাজাত পরিচালনা করেন, শাহ্সূফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী। হাজারো আশেকানবৃন্দ মুনাজাতে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here