ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন পেছানোর দাবিতে শাহবাগ অবরোধ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পেছানোর দাবিতে রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন। মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেল সাড়ে চারটার পর থেকে শাহবাগ মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে সেখানে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশের অনুরোধে ফিরে যান।

আাগামী ২৪ ঘণ্টার মধ্যে নির্বাচনের ভোটগ্রহণের তারিখ না পেছালে নির্বাচন কমিশন কার্যালয় ঘেরাও করা হবে বলেও ঘোষণা দেন তারা। সরস্বতী পূজার কারণে ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে হাইকোর্ট আদেশ দেয়ার পরপরই ঢাবির বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা শাহবাগ অবরোধ করে।

এর আগে মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ সংখ্যালঘু সম্প্রদায়ের পক্ষে করা রিটটি খারিজ করে দেন। তবে রিটকারী আইনজীবী জানিয়েছেন, তারা উচ্চতর আদালতে আপিল করবেন। ৩০ জানুয়ারি সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা থাকায় হাইকোর্টের সংশ্লিষ্ট শাখার ভোটের তারিখ পরিবর্তনের নির্দেশনা চেয়ে রিটটি দায়ের করেছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, নির্বাচন কমিশন সচিব ও ঢাকার জেলা প্রশাসককে বিবাদী করা হয়েছিল। রাস্ট্রপক্ষের আইনজীবী নূর-উস সাকিব বলেন আদালত বলেছেন নির্বাচন কমিশন সবকিছু বিবেচনা করেই ৩০ তারিখে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন, বিশেষ করে নির্বাচনের পরই (২ ফেব্রুয়ারি) এসএসসি পরীক্ষা শুরু হবে। তাই নির্বাচন পেছানোর সুযোগ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here