দেশসেরা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক মতলবের নাজমুন্নাহার শিউলি

0
দেশসেরা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক মতলবের নাজমুন্নাহার শিউলি

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব সংবাদদাতা: জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ এ কারিগরি পর্যায়ে দেশসেরা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছেন চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নাজমুন্নাহার শিউলি। মতলব জগবন্ধু বিশ্বনাথ (জে বি) সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক (টেকনিক্যাল) হিসেবে কর্মরত রয়েছেন ।

জাতীয় শিক্ষা সপ্তাহের বাচাই কমিটি নাজমুন্নাহার শিউলির শিক্ষাগত যোগ্যতা, শিক্ষকতার অভিজ্ঞতা, বিষয়ভিত্তিক জ্ঞান ও নিষ্ঠা, শিক্ষা উপকরণ ব্যবহার, মূল্যায়ন পারদর্শিতা / প্রশ্নপত্র প্রণয়ন /উত্তরপত্র মূল্যায়ন, ছাত্র-ছাত্রী, অভিভাবক, সহকর্মী ও কর্তৃপক্ষের সাথে সহযোগিতা মনোভাব, চারিত্রিক দৃঢ়তা, ব্যক্তিত্ব,সততা, উদ্যম, পোশাক-পরিচ্ছদ, চ্যালেঞ্জ গ্রহণের সক্ষমতা, শ্রেণিকক্ষে প্রযুক্তি ব্যবহার ও মূল্যায়নের রেকর্ড সংরক্ষণ দক্ষতা, পাঠ্যপুস্তক প্রণয়ন, পেশাগত/গবেষণামূলক সৃজনশীল প্রকাশনা, গুনগত মানের শিক্ষায় উদ্ভাবনী/ সৃজনশীল উদ্যোগ ও উত্তম চর্চার নির্দশন/কমিটির কাজে দক্ষ ও আর্থিক শৃঙ্খলা, মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার সন্তান,কার্যকর শ্রেণি কার্যক্রম পরিচালনা পারদর্শিতাসহ ১৩টি মানদন্ড বিবেচনা করে তাঁকে দেশ সেরা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কারিগরি) হিসেবে ঘোষণা করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ নাজমুন্নাহার শিউলিকে কারিগরি পর্যায়ের দেশ সেরা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। নাজমুন্নাহার শিউলি এর আগেও বিভাগ ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক (কারিগরি) নির্বাচিত হয়েছেন। এছাড়াও ব্রিটিশ কাউন্সিল কানেক্টিং স্কুলের ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেটর ও ইন-হাউজ প্রশিক্ষক হিসেবে শিক্ষার্থীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিল কানেক্টিং কোলাবোরেশন প্রোগ্রামের মাধ্যমে এসডিজি-৪ এর আওতায় গুণগত শিক্ষা বাস্তবায়নে এবং তাঁর নেতৃত্বে শিক্ষার্থীদের নিয়ে কোলাবোরেশান প্রজেক্ট পরিচালনায় এ প্রতিষ্ঠান International School Award (ISA)-2021 লাভ করেন।

তাছাড়াও বিশ্বের সর্ব বৃহৎ শিক্ষক প্ল্যাটফর্ম শিক্ষক বাতায়নের ২০১৫ সাল থেকে ভেরিফাইড সক্রিয় সদস্য হন এবং কর্মদক্ষতার কারণে ২০২০ থেকে ICT4E জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছে এবং শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া ব্যবহার করে পাঠদান করার জন্য ২০২০ শিক্ষক বাতায়নে জাতীয়ভাবে সেরা কনটেন্ট নির্মাতা নির্বাচিত হন ও কোভিড চলাকালে অনলাইনে মানসম্মত ক্লাস গ্রহণ করে শিক্ষায় বিশেষ অবদানের জন্য ২০২১ শিক্ষক বাতায়নে দেশ সেরা অনলাইন পারফর্মার নির্বাচিত হন।

নাজমুন্নাহার শিউলি বলেন, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হওয়া সত্যিই সৌভাগ্য ও আনন্দের। কারণ এখানে নিজের যোগ্যতা প্রমাণ করার সুযোগ থাকে। এর মাধ্যমে সারা দেশের কাছে চাঁদপুর জেলার, মতলব দক্ষিণের স্বনামধন্য ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান মতলব জে.বি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ণ রাখতে পেরেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here