আমতলীতে ৬ গ্রামের ভরসা বাঁশের সাঁকো

0
আমতলীতে ৬ গ্রামের ভরসা বাঁশের সাঁকো

প্রেসনিউজ২৪ডটকমঃ মুঃ আঃ মোতালিব, তালতলী (বরগুনা) প্রতিনিধিঃ আমতলীর আরপাঙ্গাশিয়া ইউনিয়নের চরকগাছিয়া ও আরপাঙ্গাশিয়া খালের উপর সেতু না থাকায় ৬ গ্রামবাসীর চলাচলের ভরসা শুধু বাঁসের সাঁকো। সাঁকোর স্থানে সেতু নির্মানের দাবী এলাকাবাসীর।আরপাঙ্গাসিয়া ইউপি কার্যালয় সূত্রে জানা গেছে, প্রায় ৫ বছর পূর্বে চরকগাছিয়া খালের উপর ছত্তার মাস্টারের বাড়ির সামনে স্থানীয় গ্রামবাসী তাদের চলাচলের সুবিধার জন্য ১০০ মিটার দৈঘ্যের বাঁসের সাঁকো নির্মান করে।

সাঁকোর উপর ভরসা করে চরকগাছিয়া, বালিয়াতলী, সোমবাড়িয়া বাজার এর প্রায় ৪ হাজার মানুষ চলাচল করে। খালের দক্ষিণপাড়ে চরকগাছিয়া ছালেহিয়া দ্বীনিয়া মাদরাসা রয়েছে। মাদরাসায় যেতে হলে কোমলমতি শিক্ষার্থীদের অধিক ঝুকি নিয়ে এই সাঁকো দিয়ে পার হয়ে যেতে হয়। এছাড়াও এই সাঁকো দিয়ে প্রতিদিন শত শত গ্রামবাসীকে উপজেলা সদরসহ আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদে চলাচল করতে হয়। বর্ষাকালে সাঁকোর বাস পিচ্ছিল হওয়ায় বৃদ্ধ নারীসহ শিশুদের চলাচলে মারাত্মক ভোগান্তি পোহাতে হয়।

অনেক সময় মুমুর্ষ রোগীদের এই সাঁকো দিয়ে চিকিৎসার জন্য আমতলী কিংবা অন্যত্র নেওয়া যায় না। ফলে স্থানীয় ওঝা কবিরাজের উপর ভরসা করতে হয় গ্রামবাসীদের। চরকগাছিয়া গ্রামের বাসিন্দা মাওলানা শরিফ মুহিবুল্লাহ বলেন, চরকগাছিয়া খালে সেতু না থাকায় প্রায় ৪ হাজার গ্রামবাসীকে একটি বাঁসের সাঁকোর উপর ভরসা করে আমতলী শহরসহ আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদে চলাচল করতে হয়। এতে অনেক ভোগান্তি পোহাতে হয়। আমরা এখানে একটি সেতু নির্মানের দাবী জানাই।

আরপাঙ্গাশিয়া ইউনিয়নের আরপাঙ্গাশিয়া খালের সাতধারা নামক স্থানে একটি লোহার সেতু ছিল। সেতুটি বহু আগে ধসে পড়ে। তখন সেতুটির মালামাল নিলামে বিক্রি করে দেওয়া হয়। এর পর ওই স্থানে আর কোন সেতু নির্মান করা হয়নি। চরকগাছিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিশু সুমাইয়া বলেন, এই বাঁসের সাঁকো দিয়ে পার হইয়া আসতে আমাদের অনেক কষ্ট হয়। বর্ষার দিনে পাড়াপারে অনেক কষ্ট হয়।স্থানীয় বাসিন্দা রাহিমা বেগম বলেন, মোগো এই হাক্কা পারাইতে ব্যামালা ভয় লাগে।

এই হানে একটা ব্রীজ বানাইয়া দেলে মোগো আটতে সুবিধা অয়।আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেলী পারভীন মালা বলেন, আমতলী উপজেলাসদরসহ ইউনিয়নের অভ্যন্তরীন যোযোগের জন্য চরকগাছিয়া ও আরপাঙ্গাশিয়া খালেরউপরস্থানীয়দের চলাচলের সুবিধার জন্য বা়ঁশের সাকোর স্থানে জরুরী ভাবে সেতু নির্মান একান্ত প্রয়োজন।আমতলী সদর ইউপি চেয়ারম্যান মোঃ মোতাহার উদ্দিন মৃধা বলেন, মানুষের চলাচলের সুবিধার জন্য আরপাঙ্গাশিয়া খালে দ্রুত একটি সেতু নির্মানের দাবী জানাই।

আমতলী উপজেলা এলজিইডির প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন বলেন, চরকগাছিয়া এবং আরপাঙ্গাশিয়া খালের উপর সেতু নির্মানের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। টাকা বরাদ্ধ পাওয়া গেলে কাজ শুরু করা হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here